ইউক্রেনীয়দের জন্য বড় ঘোষণা বরিস প্রশাসনের, শরণার্থীদের টাকা দেবে ব্রিটেন
Connect with us

আন্তর্জাতিক

ইউক্রেনীয়দের জন্য বড় ঘোষণা বরিস প্রশাসনের, শরণার্থীদের টাকা দেবে ব্রিটেন

Parama Majumder

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: টানা ১৭ দিন গড়িয়ে ১৮ দিনে পড়েছে দুই দেশের সংঘাত। একাধিকবার যুদ্ধ বিরতির কথা ঘোষণা করলেও এখনই যুদ্ধের সমাপ্তি চান না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। এমন কঠিন পরিস্থিতিতে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের (Ukraine) করুণ অবস্থা। চারিদিকে ধোঁয়া গোলাগুলি আর কান পাতলেই শোনা যাচ্ছে মুহুর্মুহ মিসাইল বর্ষণ আর সাইরেনের শব্দ। অজানা আতঙ্ক আর উদ্বেগকে সঙ্গী করে প্রাণে বাঁচতে ইতিমধ্যে দেশ ছেঁড়ে পালিয়েছেন বহু ইউক্রেনীয় নাগরিক।

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের এমন পরিস্থিতিতে শরণার্থী সঙ্কট এড়াতে এবার ইউক্রেনের পাশে দাঁড়িয়ে বড় ঘোষণা করল ব্রিটিশ প্রশাসন। রবিবার আন্তর্জাতিক সংবা মাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গিয়েছে যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই গোটা ইউরোপজুড়ে বেড়েছে শরণার্থীদের সংখ্যা। প্রাণে বাঁচতে যুদ্ধ বিধ্বস্ত দেশ থেকে পার্শ্ববর্তী বিভিন্ন দেশে গিয়ে আশ্রয় নিচ্ছেন বহু ইউক্রেনীয় নাগরিক। এমন পরিস্থিতিতে এবার সেইসব শরণার্থীদের ঘরে ফেরাতে বা নতুন করে মাথা গোঁজার ঠাই করে দিতে ইউক্রেনীয় নাগরিকদের প্রতিমাসে ৩৫০ পাউন্ড দেওয়ার কথা ঘোষণা করল বরিস প্রশাসন।

আরও পড়ুন: মায়ের জন্য ওষুধ কিনে ফেরা হল না ঘরে, রুশ হামলায় মর্মান্তিক পরিণতি তরুণীর

Advertisement

ব্রিটিশ সরকারের “Homes for Ukraine” প্রোজেক্টের মাধ্যমে এই সমস্ত শরণার্থীদের ঘর বানাতে সাহায্য করবে ব্রিটেন। শুধু তাই নয়, ইউক্রেনের উপর মস্কোর এই অবিচারের নিন্দায় সরব হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। যদিও যুদ্ধ বিধ্বস্ত দেশ থেকে শরণার্থীদের দেরিতে উদ্ধার করায় সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাঁকে। অন্যদিকে, ইউক্রেন থেকে পালিয়ে নাগরিকদের ভিসা এবং বায়োমেট্রিকের ক্ষেত্রে সরকারের কঠোর মনোভাবকে তোপ দেগেছেন সে দেশের সমস্ত পলিটিক্যাল পার্টির নেতারা। শুধু তাই নয়, ইউক্রেন থেকে আসা নাগরিকদের মানবিক দৃষ্টিকোণ থেকে দ্রুত উদ্ধার করুক ব্রিটিশ সরকার। এমনটাই দাবি জানিয়েছেন ব্রিটেনের অন্যান্য রাজনৈতিক দলগুলি।

আরও পড়ুন: ফের চিনে করোনার থাবা, জারি করা হচ্ছে কঠোর লকডাউন

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে রাশিয়া। টানা ১৮ দিন ধরে চলছে এই যুদ্ধ। দুই দেশের এই সংঘাতে ইতিমধ্যে প্রাণ হারিয়েছেন বহু ইউক্রেনীয় নাগরিক। রাশিয়ার (Russia) হাত থেকে বাঁচতে দেশ ছেঁড়ে শরণার্থী হয়ে যাচ্ছেন প্রচুর ইউক্রেনীয়। যদিও দুই দেশের এই হানাহানিতে ইতিমধ্যে রাশিয়ার ১২ হাজার সেনা প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে ইউক্রেন প্রশাসন।

Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.