রুশ-ইউক্রেন দ্বন্ধে কোপ পড়েছে যৌন জীবনেও, রাশিয়ায় ১৭০ শতাংশ বেড়েছে Condom-এর চাহিদা
Connect with us

আন্তর্জাতিক

রুশ-ইউক্রেন দ্বন্ধে কোপ পড়েছে যৌন জীবনেও, রাশিয়ায় ১৭০ শতাংশ বেড়েছে Condom-এর চাহিদা

Parama Majumder

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: টানা ২৬ দিন ধরে চলা রুশ-ইউক্রেন যুদ্ধে যৌনতায় কোপ। যুদ্ধের আবহে পুতিনের দেশে বেড়ে গিয়েছে জন্ম নিরোধক ‘কন্ডোমের’ চাহিদা। একটি সমীক্ষার রিপোর্টে প্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছে, দুই দেশের এই রাজনৈতিক টানাপোড়েনের জেরে রাশিয়ায় কন্ডোমের চাহিদা বেড়ে গিয়েছে অন্তত ১৭০ শতাংশ। এর কারণ হিসেবে মনে করা হচ্ছে, যেভাবে একর পর এক দেশ রাশিয়া থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নিচ্ছে তাতে ভবিষ্যতে দেশে জন্মনিরোধক এই পণ্যের সংকট দেখা দিতে পারে। তাইতো আগাম সতর্কতা হিসেবে আগে থেকেই ঘরে কন্ডোম মজুত করছেন রাশিয়ানরা।

সূত্রের খবর, যুদ্ধ শুরুর আগেও এতপরিমাণ কন্ডোমের চাহিদা ছিল না রাশিয়ায়। কিন্তু যুদ্ধ শুরু হতেই রাশিয়ায় ওষুধের দোকানগুলিতে ব্যাপক হারে বেড়েছে কন্ডোমের চাহিদা। শুধু তাই নয়, পণ্যের চাহিদা ব্যাপক হারে বেড়ে যাওয়ায় কন্ডোমের দামও বাড়িয়ে দিয়েছে এই জন্মনিরোধক প্রস্তুতকারক বিভিন্ন সংস্থাগুলি। একটি রিপোর্টে প্রকাশিত তথ্য থেকে জানা গিয়েছে, যুদ্ধ পরিস্থিতি শুরু হওয়ার সময় থেকে রাশিয়ায় ২৬ শতাংশ বেড়ে গিয়েছিল কন্ডোমের চাহিদা। রাশিয়ার রিটেল মার্কেটগুলিতে কন্ডোমের চাহিদা রয়েছে ৩০ শতাংশ।

আরও পড়ুন: Russia Ukraine War: অ্যামোনিয়া প্ল্যান্টে হামলা রাশিয়ার, বিপর্যস্ত জনজীবন

Advertisement

এদিকে রুশ-ইউক্রেনযুদ্ধে আমেরিকা রাশিয়ার উপর থেকে মুখ ঘুরিয়ে নিলেও এখনও পর্যন্ত রাশিয়া থেকে কন্ডোম ব্যান করেনি মার্কিন দুই কন্ডোম প্রস্তুতকারক সংস্থা Reckitt এবং Durex। শুধু তাই নয়, দুই দেশের মধ্যে এই যুদ্ধ শুরু হতেই রাশিয়াজুড়ে গত নয় সপ্তাহে অন্তত ৪ মিলিয়ন কন্ডোম বিক্রি হয়েছে। যা বিক্রি করে রাশিয়ার উপার্জন হয়েছে প্রায় ১.৫ বিলিয়ন ডলার। এছাড়াও সবথেকে বেশি চাহিদা রয়েছে ১২,১৮ এবং ৩০ পিস প্যাকেটের কন্ডোমের।

আরও পড়ুন: প্রাক্তন অর্থমন্ত্রী থেকে উবের চালক, দেশ তালিনবানি কব্জায় যেতেই স্টিয়ারিংয়ে হাত মন্ত্রীর

কন্ডোম সহ অন্যান্য পণ্য সবথেকে বেশি আমদানি হয় পশ্চিমী দেশগুলি থেকে। যদিও ইউক্রেনের উপর রাশিয়ার এই অবিচারের প্রতিবাদ জানিয়ে আগেই পুতিনের দেশ থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নিয়েছে ম্যাকডোনাল্ডস, কোকো কোলার মতো সংস্থাগুলি। রাশিয়া থেকে ব্যান করা হয়েছে নেটফিলিস্কও। তবে এখনই রাশিয়া থেকে নিজেদের ব্যবসা গোটায়নি ভারত-থাইল্যাণ্ড,চিন সহ দক্ষিণ কোরিয়া।

Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.