ব্যাট হাতে বিশ্বরেকর্ড গড়ার পর বল হাতেও দাপট বুমরার, তাতেই বেসামাল ইংল্যান্ড

জন দেখেছেন : 8
0 0
পড়তে সময় লাগবে :6 মিনিট, 2 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: শুক্রবার এজবাস্টনে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টের প্রথম দিনে ব্যাট হাতে দাপট দেখিয়েছিলেন ঋষভ পন্থ। দুরন্ত শতরান করেছিলেন তিনি। তাঁর শতরানের ইনিংস দেখে মুগ্ধ হয়েছিলেন কোচ রাহুল দ্রাবিড়। শনিবার টেস্টের দ্বিতীয় দিনে দাপট দেখা গেল স্টপগ্যাপ অধিনায়ক যশপ্রীত বুমরার। প্রথমে ব্যাট হাতে বিশ্ব রেকর্ড গড়ার পর বল হাতেও বিধ্বংসী হয়ে উঠলেন ইংরেজদের বিরুদ্ধে।

দ্বিতীয় দিনের শুরুটা হয়েছিল জাদেজার শতরান দিয়েই। আগের দিন ৮৩ রানে অপরাজিত থেকে এদিন ব্যাট করতে নেমে বিদেশের মাটিতে প্রথম এবং কেরিয়ারে তৃতীয় টেস্ট শতরান করলেন জাড্ডু। তবে সেঞ্চুরি পাওয়ার পর বেশিদূর এগোতে পারেননি। ১০৪ রান করে অ্যান্ডরসনের চতুর্থ শিকার হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। তবে আউট হওয়ার আগে বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের আশা পূরণ করে দিয়েছিলেন তিনি। শুক্রবার প্রাক্তন ভারত অধিনায়ক জানিয়েছিলেন ৩৭৫ রান উঠলেই সুবিধাজনক জায়গায় থাকবে ভারত। অ্যান্ডারসনের বলে জাদেজা যখন বোল্ড হলেন তখন ভারতের রান ৯ উইকেটে ৩৭৫। তাঁর ১৯৪ বলে ১০৪ রানের ইনিংসটি সাজানো ছিল ১৩ বাউন্ডারিতে। যদিও জাদেজা আউট হওয়ার আগেই আগের দিন শূন্য রানে অপরাজিতা থাকা মহম্মদ সামিকে (১৬) ফিরিয়ে দেন স্টুয়ার্ট ব্রড। তাই জাদেজা আউট হওয়ার পর অনেকেই মনে করেছিল ৪০০ এর গণ্ডি পেরোতে পারবে না ভারত। আর তখনই ২২ গজ শুরু ব্যাট হাতে বুমরার দাপট।

 

৩৭৫ থেকে ভারতের রান ৪১৬ তে পৌঁছে দিলেন বুমরাই। ইনিংসের ৮৪তম ওভারে ব্রডকে বেধরক পেটালেন বুমরা। ব্রডের ওই এক ওভারে উঠল ৩৫ রান। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বোচ্চ রান। তারমধ্যে বুমরা একাই করলেন ২৯ রান। বাকি ৬ রান এসেছে অতিরিক্ত থেকে। ওই ওভারে বুমরার ব্যাট থেকে এসেছে চার বাউন্ডারি, দুই ছক্কা এবং একটি সঙ্গল। সব মিলিয়ে ১৬ বলে ৩১ রান করে অপরাজিত থেকে যান ভারত অধিনায়ক। তবে মহম্মদ সিরাজকে (২) অ্যান্ডারসন ফিরিয়ে না দিলে আরও বড় রানের ইনিংস দেখা যেতো বুমরার ব্যাটে।

 

ব্রডের ওভারটি ছিল- ৪, ওয়াইড ও ৪, ৬ ও নো বল, ৪, ৪, ৪, ৬, ১। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ব্রডকেই এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছিলেন যুবরাজ সিং। ১৫ বছর পর সেই ব্রডের বিরুদ্ধেই বিলেতে বিশ্বরেকর্ড গড়লেন বুমরা। এর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে সর্বাধিক ২৮ রান করার রেকর্ড ছিল ব্রায়ান লারা, জর্জ বেইলি এবং কেশব মহারাজের। অধিনায়ক হিসেবে অভিষেক টেস্টেই এক ওভারে ২৯ রান করে সেই রেকর্ডকে টপকে নয়া বিশ্বরেকর্ড গড়লেন বুমরা। আর এদিনই মহম্মদ সামিকে ফিরিয়ে টেস্টে ৫৫০ উইকেট নেওয়ার মাইল ফলক স্পর্শ করেছিলেন ব্রড। আর সেই দিনেই ১৫ বছর আগের দুঃস্বপ্ন ফিরে এল ইংলিশ পেসারের জীবনে।

 

শনিবার এজবাস্টনে বৃষ্টির জন্য বারবার বন্ধ হয়েছে খেলা। তবুও আটকানো যায়নি বুমরাকে। ব্যাট হাতে দাপট দেখানোর পর ২২ গজে বল হাতেও আগুন ঝরালেন ভারত অধিনায়ক। তাই ভারতের ৪১৬ রানের জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে, দিনের শেষে ৮৪ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে রীতিমতো ধুঁকছে ইংরেজরা।

 

ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে শুরু করে ইংল্যান্ড। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে ইংল্যান্ডের প্রথম তিন ব্যাটারকেই ফিরিয়ে দেন বুমরা। ৪৪ রানের মধ্যেই ওপেনার অ্যালেক্স লিজ (৬), জ্যাক ক্রাউলি (৯) এবং অপর ওপেনার ওলি পোপ (১০) বুমরার শিকার হয়ে সাজঘরে ফিরে যান। এরপরই জো রুটকে (৩১) ফিরিয়ে ইংল্যান্ড শিবিরের সবথেকে বড় ধাক্কাটি দেন মহম্মদ সিরাজ। তারপর নাইট ওয়াচম্যান হিসেবে জ্যাক লিচ নেমেছিলেন। কিন্তু তাঁকেও শূন্য হাতে ফিরিয়ে দেন সামি। দিনের শেষে জনি বেয়ারস্টো (১২) এবং অধিনায়ক বেন স্টোকস (০) উইকেটে রয়েছেন। দ্বিতীয় দিনের শেষে এখনও ৩৩২ রানে পিছিয়ে রয়েছে ইংল্যান্ড।

সংবাদটি শেয়ার করুন

Next Post

Breaking News: জগদ্দলে শ্যুটআউট খুন যুবক

Sun Jul 3 , 2022
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ভাটপাড়ায় শ্যুটআউটের রেশ কাটতে না কাটতে ফের শ্যুটআউটের ঘটনা ঘটল উত্তর ২৪ পরগনার জগদ্দলে। অভিযোগ, ভাটপাড়া (Bhatpara) পুরসভার ২২ নম্বর ওয়ার্ডের শ্যামনগর ২৬ নম্বর রেলগেটের সামনে রোহিত দাস নামে ১৮ বছরের এক যুবককে গুলি করে খুন করা হয়েছে। এই ঘটনায় মূল অভিযুক্তের […]