পন্থের দুরন্ত শতরান, জাদেজার দায়িত্বশীল ব্যাটিংয়ে ম্যাচে ফিরল ভারত
Connect with us

খেলা-ধূলা

পন্থের দুরন্ত শতরান, জাদেজার দায়িত্বশীল ব্যাটিংয়ে ম্যাচে ফিরল ভারত

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ইংল্যান্ডের মাটিতেও বিরাট কোহলির রানের খরা অব্যাহত। শুধু বিরাট নয়, শুক্রবার এজবাস্টনে ইংল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টের প্রথম দিনের শুরুতেই জেমস অ্যান্ডারসনদের দাপটে ভেঙে পড়ে ভারতের টপ ব্যাটিং অর্ডার। ঋষভ পন্থের দুরন্ত শতরান এবং রবীন্দ্র জাদেজার উইকেট কামড়ে পড়ে থাকা ইনিংসের সৌজন্যে ঘুরে দাঁড়াল ভারত।

দু’জনের দ্বিশতরানের পার্টনারশিপে ভর করে বিলেতের মাটিতে ইংল্যান্ড শিবিরে লড়াইয়ের বার্তা পৌঁছে দিল জশপ্রীত বুমরার ভারত। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনের শেষে ৭৩ ওভারে সাত উইকেটে ৩৩৮ রান উঠল ভারতের স্কোরবোর্ডে।

শুক্রবার সকাল থেকেই এজবাস্টনের আকাশ ছিল মেঘাচ্ছন্ন। ফিল্ডিং নিতে কোনও ভুল করেননি ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। অধিনায়কের সিদ্ধান্তের পুরো ফায়দা তুললেন ইংলিশ পেশাররা। জেমস অ্যান্ডারসন, ম্যাথু পটসদের আগুনে বোলিঙের সামনে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের টপ অর্ডার। ৯৮ রানের মধ্যেই ৫ উইকেট খুইয়ে বসে ভারত। দুই ওপেনার শুভমন গিল (১৭) এবং চেতেশ্বর পুজারাকে (১৬) ফিরিয়ে শুরুতেই ধাক্কা দেন অ্যান্ডারসন। হনুমা বিহারি (২০) দলের পতন আটকানোর চেষ্টা করেছিলেন। কিন্তু, সফল হননি। পটসের বলে এলবিডব্লিউ হয়ে ফিরলেন তিনি। বিলেতের মাটিতেও বিরাটের ব্যাটে রান এল না। পটসের বলেই ক্লিন বোল্ড হয়ে দলের বিপদ আরও বাড়িয়ে সাজঘরের দিকে হাঁটা লাগালেন ব্যর্থ বিরাটও (১১)। শ্রেয়স আইয়ারও (১৫) অ্যান্ডারসনের শিকার হলেন।

Advertisement

কেকেআর অধিনায়ক আউট হওয়ার পর ভারতের ইনিংসও মেঘাচ্ছন্ন হয়ে পড়েছিল। কিন্তু সেই মেঘ কাটিয়ে ভারতীয় ড্রেসিংরুমে রোদ্দুর এনে দিল পন্থ-জাদেজা জুটি। আইয়ার আউট হওয়ার পর বৃষ্টির কারণে মধ্যাহ্নভোজের বিরতি এগিয়ে আনেন আম্পায়ার। পরে রোদ্দুর উঠতেই শুরু হয় খেলা। সেইসঙ্গে ভারতের ইনিংসও রৌদ্রোজ্জ্বল হয়ে ওঠে। মারমুখী ঋষভ পন্থের সঙ্গে ভারতের দুর্গো রক্ষা করতে ২২ গজে অ্যান্ডারসনদের বিরুদ্ধে বুক চিতিয়ে লড়াই করলেন জাদেজাও। উইকেটের এক প্রান্তে যখন পন্থ ইংলিশ বোলারদের রীতিমতো শাসন করলেন, তখন উল্টোদিকে ধরে রাখলেন জাড্ডু। ষষ্ঠ উইকেটে দু’জনের ২২২ রানের পার্টনারশিপ ভারতকে ফের লড়াইয়ে ফিরিয়ে আনে।

এদিন পন্থ যেভাবে ব্যাটিং করছিলেন তাতে দ্বিশতরান করে ফেলতে পারতেন। কিন্তু দেড়শোর গণ্ডী টপকানোর আগেই তাঁকে ফিরিয়ে দেন রুট। শেষে ১১১ বলে ১৯ বাউন্ডারি ও ৪ ওভার বাউন্ডারির সাহায্যে ১৪৬ রান করে আউট হন পন্থ। তবে পার্টনার ফিরে গেলেও দিনের শেষে অর্ধশত রান করে উইকেট কামড়ে পড়ে রইলেন জাদেজা। দিনের শেষে ১৬৩ বলে ১০ বাউন্ডারির সাহায্যে ৮৩ রান করে অপরাজিত রয়েছেন তিনি। তাঁর সঙ্গে উইকেটে রয়েছেন মহম্মদ শামি (০)। ইংল্যান্ডের হয়ে অ্যান্ডারসন ৩টি, পটস দু’টি এবং একটি করে উইকেট নিয়েছেন রুট ও স্টোকস।

Advertisement
Continue Reading
Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.