মাটি খুঁড়ে উদ্ধার হাজার বছরের পুরোনো মমি!

জন দেখেছেন : 20
0 0
পড়তে সময় লাগবে :1 মিনিট, 36 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: প্রাচীন সমাধিস্থলে খনন চালিয়ে হদিস মিলল ৮০০-১২০০ বছরের পুরোনো মমির! পেরুর রাজধানী লিমা থেকে প্রায় ২৪ কিলোমিটার পূর্বে কাজামারকুইলার খননস্থলে প্রায় তিন মিটার (১০ফুট) লম্বা এবং প্রায় ১.৪ মিটার গভীরতায় একটি সমাধি কক্ষে মিলেছে মমিটি।

মৃতদেহটি ১৮-২২ বছর বয়সি একজন ব্যক্তির বলে অনুমান করা হচ্ছে। তবে সেটি পুরুষ না নারীর মমি, তা এখনও স্পষ্ট নয়। প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, মমিটি কমপক্ষে ৮০০ বছরের পুরোনো হবে। হাত দিয়ে মুখ ঢেকে রাখা হয়েছিল। আশ্চর্যজনকভাবে মমিটি দড়ি দিয়ে বাঁধা ছিল। ওই এলাকায় এক সময় এভাবেই মৃতদেহের সৎকার করা হত বলে মনে করা হচ্ছে।

সান মার্কোস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, মমির একপাশে একটি কঙ্কাল মিলেছে। যা কুকুরের বলে মনে হচ্ছে। কক্ষে ভুট্টা ও অন্যান্য সবজির চিহ্ন পাওয়া গিয়েছে। কাজামারকুইলা ছিল একটি শহুরে কেন্দ্র। যেখানে একসময় ২০ হাজার লোকের বাসস্থান ছিল। শহরটি প্রায় ২০০ খ্রিস্টপূর্বাব্দে পথ চলা শুরু করেছিল বলে জানা গিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

তৃণমূলের গোষ্ঠী কোন্দলকে ভরসা করে অনাস্থা আনল বিজেপি!

Wed Dec 1 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: পুরাতন মালদা পঞ্চায়েত সমিতির মোট আসন সংখ্যা ১৮। যার মধ্যে তৃণমূল ৮টি, বিজেপি ৮টি এবং কংগ্রেস দুই আসনে জেতে। কিন্তু গত পঞ্চায়েত নির্বাচনের পর কংগ্রেসের দুই সদস্যের সমর্থন নিয়ে তৃণমূল পঞ্চায়েত সমিতি দখল করে। পরবর্তীতে বিজেপির এক সদস্য তৃণমূলে যোগদান করেন। অন্যদিকে […]