বাহা মাঃ মড়ে বঙ্গা... উৎসবের আনন্দে মাতোয়ারা ঝাড়গ্রাম-জঙ্গলমহল
Connect with us

বাংলার খবর

বাহা মাঃ মড়ে বঙ্গা… উৎসবের আনন্দে মাতোয়ারা ঝাড়গ্রাম-জঙ্গলমহল

Parama Majumder

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ঝাড়গ্রাম আদিবাসী মার্কেট কল্যাণ সমিতির উদ্যোগে বাহা মাঃ মড়ে বঙ্গা অনুষ্ঠানের প্রস্তুতি চলছে জোর কদমে।

প্রতি বছরের ন্যায় এবছরও ঝাড়গ্রাম জেলার ঝাড়গ্রাম শহরের আদিবাসী মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির উদ্যোগে ঝাড়গ্রাম শহরের রবীন্দ্র পার্ক প্রাঙ্গনে বাহা মাঃ মড়ে বঙ্গা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আগামীকাল তথা রবিবার ওই অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। তাই তার আগের দিন অর্থাৎ শনিবার ওই অনুষ্ঠানের প্রস্তুতি চলছে জোর কদমে।এদিন এই প্রস্তুতি চলাকালীন আদিবাসী মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সম্পাদক যজ্ঞেশ্বর হেমব্রম বলেন, গত দু বছর মহামারী করোনার প্রভাব এই মাঃ মড়ে অনুষ্ঠানের সেভাবে আয়োজন করা হয়নি। তাই এবছর জাঁক জমক ভাবে মাঃ মড়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন: কয়েক মিনিটের কালবৈশাখীতে লণ্ডভণ্ড চন্দ্রকোণা

আদিবাসী রীতি অনুযায়ী পূর্বপুরুষ ধরে ঐতিহ্যবাহী ওই অনুষ্ঠান চলে আমাদের। এবছর আনন্দ উৎসাহের মধ্য দিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে ওই অনুষ্ঠানের শেষ পর্বের প্রস্তুতিকে কেন্দ্র করে মেতেছেন ওই এলাকার আদিবাসী সাম্প্রদয়ের মানুষজন।

আরও পড়ুন: এসএসসি দুর্নীতিতে সিবিআই তদন্তের মধ্যেই স্কুল শিক্ষা দফতরের কমিশনার বদল

Advertisement

জঙ্গলমহলের আদিবাসী সম্প্রদায়ের মানুষজন ওই মাঃ মড়ে অনুষ্ঠানের মধ্যদিয়ে তাদের ঐতিহ্যবাহী পাতানাচ, কাঠি নাচ, ধামসা, মাদল বাজনা থেকে শুরু করে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে মেতে ওঠেন।ওই অনুষ্ঠান দেখার জন্য শুধু আদিবাসী সাম্প্রদয়ের মানুষজন নয় এলাকার বিভিন্ন প্রান্ত থেকে সর্বস্তরের হাজার হাজার মানুষজনের সমাগম হয়।

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.