ব্রাজিলে ভূমিধসে মৃত্যু বেড়ে ১১০, মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা
Connect with us

আন্তর্জাতিক

ব্রাজিলে ভূমিধসে মৃত্যু বেড়ে ১১০, মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : ব্রাজিলের রিও ডি জেনেইরোর কাছে পাহাড়ি শহর পেট্রোপলিসে মঙ্গলবার থেকে শুরু হওয়া প্রাকৃতিক বিপর্যয়ে এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ভয়াবহ বন্যায় ভূমিধসে চাপা পড়ে এখনও পর্যন্ত ১১০ জনের মৃত্যু হয়েছে। উদ্ধারকর্মীরা তন্নতন্ন করে খুঁজে দেখছেন কোথাও কেউ আটকে রয়েছেন কিনা। যেহেতু পরিস্থিতি এখনও প্রতিকূল, তাই মনে করা হচ্ছে হয়তো আরও বহু মানুষই অবরুদ্ধ হয়ে রয়েছেন।

ফলে মৃত ও আহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা। স্থানীয় প্রশাসনের হিসেবে, এখনও ১৩৪ জন নিখোঁজ। স্কুল বা অন্যত্র আশ্রয় নিয়েছেন তিনশোর বেশি মানুষ।সেখানকার দমকল বিভাগ জানিয়েছে, ১৮০ জনেরও বেশি দমকলকর্মী উদ্ধার কাজ শুরু করেছেন। পেট্রোপলিসের প্রশাসনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রবল বন্যায় রাস্তাগুলো নদীতে পরিণত হয়েছে এবং অধিকাংশ বাড়িঘর ভেসে গিয়েছে।

অন্তত ২১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। হেলিকপ্টার ব্যবহার করে উদ্ধার কাজ এখনও চলছে।আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রের খবর, পেট্রোপলিস অঞ্চলে মঙ্গলবার তিন ঘণ্টায় ২৫.৮ সেন্টিমিটার বৃষ্টি হয়েছে, যা আগের ৩০ দিনের মোট বৃষ্টির প্রায় সমান। বিশেষজ্ঞরা জানিয়েছেন, গত তিন মাসে ব্রাজিলে এমন ঝড়-বৃষ্টি হয়নি। জলবায়ুর পরিবর্তনের কারণে পরিস্থিতি খারাপ হচ্ছে। ব্রাজিলের রাষ্ট্রপতি জাইর বলসোনারো বর্তমানে রাশিয়া সফরে রয়েছেন। দুর্গতদের সহায়তায় দ্রুত পদক্ষেপের জন্য তিনি স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

Advertisement
Continue Reading
Advertisement