৩০ নভেম্বর দিনটির স্মরণীয় ঘটনাগুলো দেখে নিন

জন দেখেছেন : 23
0 0
পড়তে সময় লাগবে :4 মিনিট, 25 সেকেন্ড
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ৩০ নভেম্বর অর্থাৎ আজকের দিনেই গোটা বিশ্ব জুড়ে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার জন্য স্মরণীয় হয়ে রয়েছে। দেখে নেওয়া যাক সেই স্মরণীয় ঘটনাগুলি। 
১৯৩১ সালের ৩০ নভেম্বর দিনটিতে রোমিলা থাপার ভারতের এক বিশিষ্ট ঐতিহাসিক যিনি প্রাচীন ভারতের ওপরই গবেষণা করেছেন বেশি, তিনি জন্মগ্রহণ করেছিলেন। ১৯৫৪ সালের আজকের দিনে মালায়ালম অভিনেতা লালু আলেক্স জন্মগ্রহণ করেছিলেন। ১৯৬২ সালে ৩০ নভেম্বর ভারতীয় অভিনেত্রী এবং প্রযোজক দীপা শাহী জন্মগ্রহণ করেন। ১৯৭৯ সালের এই দিনে ওম স্বামী ,একজন  সন‍্যাসী এবং লেখক তিনি জন্মগ্রহণ করেছিলেন। তাঁর লেখা ১৫টি বইয়ের মধ্যে সর্বাধিক বিক্রিত বইগুলি হলো- কুণ্ডলিনী ,আনটোল্ড স্টোরি এবং এ মিলিয়ন থটস।
১৯৮৩ সালের আজকের দিনে মডেল এবং অভিনেত্রী প্রিয়াঙ্কা কোঠারির জন্ম হয়। ১৯৮৯ সালের ৩০ নভেম্বর অভিনেতা গিরিশ কুমার তৌরানি জন্মগ্রহণ করেছিলেন। ১৯২৩ সালের আজকের দিনে তামিলনাড়ুর প্রথম মহিলা মুখ্যমন্ত্রী জানকি রামচন্দ্রান জন্মগ্রহণ করেছিলেন। ১৯৬৭ সালে এই দিনে রাজীব দিক্ষীত যিনি ছিলেন একজন সমাজকর্মী, পাবলিক স্পিকার এবং আয়ুর্বেদের প্রবর্তক, তিনি জন্মগ্রহণ করেছিলেন। ১৯০৮ সালের ৩০ নভেম্বর বিশিষ্ট লেখক বুদ্ধদেব বসুর জন্মদিন। 
৩০ নভেম্বর যাঁদের মৃত্যুবার্ষিকী-
১৯০৯ সালের আজকের দিনে রমেশ চন্দর দত্ত যিনি ছিলেন একজন ভারতীয় অসামরিক কর্মী, অর্থনৈতিক ইতিহাসবিদ, লেখক এবং রামায়ণ ও মহাভারতের অনুবাদক,তিনি মারা যান। মাহমুদ হাসান দেওবন্দী যিনি মাহমুদ আল-হাসুন নামেও পরিচিত ছিলেন। তিনি একজন সুন্নি মুসলিম পণ্ডিত এবং ব্রিটিশ শাসনের বিরুদ্ধে সক্রিয় ছিলেন, তাঁর ১৯২০ সালের আজকের দিনে মৃত্যু হয়। জিমি জর্জ ছিলেন প্রথম ভারতীয় ভলিবল খেলোয়াড় যিনি এই খেলায় পেশাদার হয়েছিলেন এবং ইতালিতে ক্লাব ভলিবল খেলেছিলেন, তিনি ১৯৮৭ সালের ৩০ নভেম্বর প্রয়াত হয়েছিলেন। কুলদীপ মানক ছিলেন একজন ভারতীয় গায়ক যিনি বিরল ধারার পঞ্জাবি গান গাওয়ার জন্য সুপরিচিত ছিলেন।
তিনি ২০১১ সালের ৩০ নভেম্বর প্রয়াত হন। ২০১১ সালের এই দিনে মৃত্যুবরণ করেন পণ্ডিত বিজয় রাঘভ রাও। তিনি ছিলেন অনিন্দ্য বাঁশিবাদক, সুরকার, কোরিওগ্রাফার, সঙ্গীতজ্ঞ, কবি ও কথা সাহিত্যিক। ২০১১ সালের ৩০ নভেম্বর প্রতাপ শর্মা প্রয়াত হন। তিনি একজন ভারতীয় নাট্যকার, ঔপন্যাসিক, শিশুদের জন্য বইয়ের লেখক, ভাষ্যকার, অভিনেতা এবং যুক্তরাজ্য থেকে ডকুমেন্টারি চলচ্চিত্র নির্মাতা ছিলেন।
অন্যান্য যে সকল কারণের জন্য আজকের দিনটি বিশেষ-
১৯৮২ সালের ৩০ নভেম্বর রিচার্ড অ্যাটেনবরো দ্বারা পরিচালিত “গান্ধী” এবং বেন কিংসলে এবং জন গিলগুড অভিনীত এই ছবিটির প্রিমিয়ার হয়  নয়া দিল্লিতে। ১৯৯৪ সালের ৩০ নভেম্বর মনমোহন অধিকারী নেপালের প্রথম কমিউনিস্ট প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন।
সংবাদটি শেয়ার করুন

Next Post

শীতকালে হলুদকে নিছক মশলা না বলে রোগ নিরামক প্রাকৃতিক ওষুধ বলাই ভালো

Tue Nov 30 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আমাদের রান্নার প্রতিদিনের বিভিন্ন মশলার মধ্যে হলুদ হলো অন্যতম। মোটামুটি প্রায় সকল রান্নাতেই হলুদ মশলাটি প্রয়োজন। রান্নায় হলুদ না থাকলে কেমন যেন সাদা-মাটা লাগে। তাই যেমন নুন ছাড়া কোনও রান্না হয় না, তেমনি এই হলুদের গুরুত্বও কিছু কম নয়। কিন্তু রান্নার উপকরণ […]