Viral News: ১০০ বছর পর অরুণাচল প্রদেশে হদিশ মিলল 'লিপস্টিক প্লান্টের'
Connect with us

ভাইরাল খবর

Viral News: ১০০ বছর পর অরুণাচল প্রদেশে হদিশ মিলল ‘লিপস্টিক প্লান্টের’

Parama Majumder

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ‘লিপস্টিক প্লান্ট’! হ্যাঁ এরকমই একটি বিরল প্রজাতির গাছের সন্ধান মিলেছে ভারতে। প্রায় ১০০ বছর পর দেশের অরুণাচল প্রদেশ রাজ্যের Anjaw জেলায় প্রত্যন্ত একগ্রামে এই গাছের হদিশ মিলেছে।

বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (Botanical Survey of India) বিজ্ঞানীরা এই গাছের সন্ধান দিয়েছেন। প্রাচীন এই লিপস্টিক প্লান্টের বিজ্ঞানসম্মত নাম হল-Aeschynanthus monetaria Dunn। সম্পূর্ণ লিপস্টিকের মতো দেখতে বিরল এই প্রজাতির গাছ সর্বপ্রথম আবিস্কার করেছিলেন ব্রিটিশ বোটানিস্ট Stephen Troyte Dunn

আরও পড়ুন: অদ্ভুত শব্দ করেই নিচে পড়ে গেল মুরগি! মহিন্দ্রার মজার টুইট ‘আনন্দে’ নেটিজেনরা

Advertisement

জানা যায়, ১৯১২ সালে তিনি প্রথম দেখতে পান এই বিরল প্রজাতির লিপস্টিক প্লান্ট। এর ফলে তাঁর নামেই নাম রাখা হয় লিপস্টিক প্লান্টের। সম্প্রতি অরুণাচল প্রদেশের Anjaw জেলায় সেই বিরল প্রজাতির লিপস্টিকের প্লান্টের সন্ধান পেয়েছেন, বোটানিস্ট Isaac Henry Burkill। অর্থাৎ প্রায় ১০০ বছর পরে ভারতে দেখা পাওয়া গিয়েছে এই লিপস্টিক প্লান্টের। সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাবে ভাইরাল হয়েছে সেই লিপস্টিক প্লান্ট।

জানা গিয়েছে, ২০২১ সালে অরুণাচল প্রদেশ থেকে এই লিপস্টিক প্লান্ট সংগ্রহ করা হয়। এরপর এটি পরীক্ষা নিরীক্ষা করা হয় দীর্ঘ সময় ধরে। বিভিন্ন ধরনের পরীক্ষার পরে জানা গিয়েছে যে, সেটি হল Aeschynanthus monetaria Dunn নামের সেই বিরল প্রজাতির লিপস্টিক প্লান্ট।

আরও পড়ুন: প্রেমিকার সঙ্গে দেখা করতে ৭৫০০ কিমি পথ পারি!

Advertisement

যেই লিপস্টিক প্লান্ট প্রথম আবিষ্কার করেছিলেন ব্রিটিশ বোটানিস্ট Stephen Troyte Dunn। এরপরেই তা নিয়ে শুরু হয়ে যায় চর্চা। কারণ দীর্ঘ ১০০ বছর পরে ভারতে দেখা পাওয়া গিয়েছে বিরল প্রজাতির সেই প্লান্ট।

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.