পুজো কমিটিগুলোকে অনুদান দেওয়ার অনুমতি রাজ্যকে দিল কমিশন, উপনির্বাচন মিটলেই পুরভোটের ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

জন দেখেছেন : 11
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 43 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : দুর্গাপূজা উপলক্ষে ক্লাবগুলোকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়ার অনুমতি রাজ্য সরকারকে দিয়ে দিল নির্বাচন কমিশন। করোনার কারণে ক্লাবগুলোর আর্থিক দুরবস্থার কথা মাথায় রেখেই গত বছর থেকে পুজো কমিটি গুলোকে ৫০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বছরও সেই টাকা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন তিনি। কিন্তু ভবানীপুরে উপনির্বাচন পড়ে যাওয়ায় এবং সেই কেন্দ্রে মুখ্যমন্ত্রী নিজেই প্রার্থী হওয়ায় সেই অর্থ প্রদানের অনুমতি দেয়নি কমিশন।

গত বৃহস্পতিবার ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন মিটে যেতেই ক্লাবগুলোকে অর্থ প্রদানের অনুমতি শনিবার দিয়ে দিল কমিশন। তবে আগামী ৩০ অক্টোবর উত্তর ২৪ পরগনার খড়দহ, নদীয়ার শান্তিপুর, দক্ষিণ ২৪ পরগনার গোসাবা এবং কোচবিহার জেলার দিনহাটায় উপনির্বাচন থাকায় রাজ্যের এই চার জেলায় লক্ষীর ভান্ডার প্রকল্পের আবেদনকারীদের প্রথম ধাপের টাকা পেতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বলে শনিবার জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এই জেলাগুলোতে নির্বাচন মিটলেই লক্ষীর ভান্ডার প্রকল্পের অর্থ দেওয়ার কাজ শুরু হবে। তবে রাজ্যের বাকি জেলাগুলিতে লক্ষীর ভান্ডারের সেপ্টেম্বর, অক্টোবর মাসের টাকা খুব শীঘ্রই দেওয়া হবে বলেও এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই সঙ্গে পুজোর সময় ১০ থেকে ২০ তারিখ রাজনৈতিক দলগুলোর নির্বাচনী প্রচার বন্ধ রাখার জন্যও শনিবার কমিশনার কাছে আবেদন জানিয়েছে রাজ্য সরকার। উপনির্বাচন মিটে গেলেই রাজ্যে বকেয়া পুরভোট করার ইঙ্গিতও দিয়েছেন মুখ্যমন্ত্রী। গতবছর করোনার কারণে পুরভোট বাতিল হয়ে যাওয়ায় রাজ্যের ১১৭ টি পৌরসভার নির্বাচন বাকি রয়েছে। তার মধ্যে কলকাতা ও বিধান নগরের মতো পুরসভাও রয়েছে।

শনিবার নবান্নে সাংবাদিক সম্মেলনে এই প্রসঙ্গে বলতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, ‘উপনির্বাচন মিটে গেলেই আমাদের রাজ্যে কিছু নির্বাচন বাকি রয়েছে। সেগুলো আমাদের করতে হবে।’ তবে ডিসেম্বরের আগে বকেয়া পুরভোট করা কোনও মতেই সম্ভব নয়। কারণ ৩০ অক্টোবর খড়দহ, শান্তিপুর, গোসাবা ও দিনহাটায় উপনির্বাচন রয়েছে। তারপরই কালীপুজো, জগদ্ধাত্রী পুজো ও রাস উৎসব রয়েছে। নভেম্বর মাসে কোনও ভাবেই ভোট করা সম্ভব নয়। তাই মনে করা হচ্ছে শীতের সময় রাজ্যে পুরভোট করার জন্য কমিশনের কাছে আবেদন করবে সরকার।

সংবাদটি শেয়ার করুন

Next Post

যশস্বী, শিবমদের তাণ্ডবে মাঠেই মারা গেল ঋতুরাজের শতরান

Sun Oct 3 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : ১৪তম আইপিএলের দ্বিতীয় পর্বের প্রথম হাই স্কোরিং ম্যাচে চেন্নাই সুপার কিংসকে ৭ উইকেটে হারিয়ে দিল রাজস্থান রয়্যালস। কাজে এল না ঋতুরাজ গাডয়কোয়াড়ের অনবদ্য শতরান। যশস্বী জয়সওয়াল এবং শিবম দুবের দুরন্ত ব্যাটিংয়ে মাঠেই মারা গেল ঋতুরাজের শতরান। আইপিএলের এই দ্বিতীয় পর্বের কোনও […]