পাউরুটি, মোবাইলে প্রতারণা রুখতে এবার অভিযানে নামছে ক্রেতা সুরক্ষা দফতর
Connect with us

বাংলার খবর

পাউরুটি, মোবাইলে প্রতারণা রুখতে এবার অভিযানে নামছে ক্রেতা সুরক্ষা দফতর

Raju Dhara

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: অসাধু পাউরুটি ব্যবসায়ীদের ধরতে এবং মোবাইলের মাধ্যমে প্রতারণার ঘটনা বন্ধ করতে আরও তৎপর হচ্ছে রাজ্য ক্রেতা সুরক্ষা দফতর। বুধবার বিধানসভা অধিবেশনে প্রশ্নোত্তর পর্বের সময় বিধায়ক ইদ্রিস আলি পাউরুটি শিল্পে কিছু ব্যবসায়ী পাউরুটির দামে, মানে ও ওজনে মানুষকে ঠকানোর অভিযোগ করেন। এবং এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের আবেদন জানান। অভিযোগ শুনেই দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী মানস ভুঁইয়া।

বুধবার বিধানসভার পাউরুটি নিয়ে অভিযোগ করতে গিয়ে বিধায়ক ইদ্রিস আলি বলেছেন, ‘পাউরুটি একটা নিত্য প্রয়োজনীয় খাদ্য। জয়েন্ট অ্যাকশন কমিটি অফ ওয়েস্টবেঙ্গল অ্যাসোসিয়েশনের সেক্রেটারি হিসেবে বলতে পারি, আমরা যখন-তখন পাউরুটির দাম বাড়াই না। মানুষের কথা চিন্তা করে আমরা পাউরুটির দাম বাড়াই। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী ওজনে কম দিচ্ছে, কেউ বেশি দাম নিচ্ছে বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। আমাদের মুখ্যমন্ত্রী সবসময় মানুষের পক্ষে কথা বলেন। তাই এই সমস্যার প্রতিকার হওয়া দরকার। আমি ডেপুটি স্পিকারের মাধ্যমে গোটা বিষয়টি বিধানসভায় জানিয়েছি। ক্রেতা সুরক্ষা মন্ত্রী মানস ভুঁইয়া আমাকে আশ্বস্ত করে জানিয়েছেন যে আগামীকাল থেকেই পদক্ষেপ নেওয়া হবে। রাজ্যের সমস্ত জায়গায় অভিযান চালানো হবে। যারা মানুষকে ঠকাচ্ছে, তাদের কোনও ভাবেই বরদাস্ত করা হবে না।’ এ প্রসঙ্গে মন্ত্রী মানস ভুঁইয়া জানিয়েছেন, ‘আজকেই আমি ডাইরেক্টরেট ডিপার্টমেন্ট অ্যান্ড লিগ্যাল মেট্রলজিকে নির্দেশ দিয়েছি, পাউরুটির প্যাকেট, দাম এবং ওজন খতিয়ে দেখার জন্য। তারা যে রিপোর্ট দেবে, তার ভিত্তিতেই আমরা ব্যবস্থা নেব।’

শুধু পাউরুটি নয়, বুধবার বিধানসভায় মোবাইলে প্রতারণা নিয়েও সরব হন দিনহাটার বিধায়ক উদয়ন গুহ। এদিন তিনি অভিযোগ করেন, মোবাইলে ফোন করে লটারি জেতা, কেওয়াইসি আপডেট সহ একাধিক কথা বলে প্রতারিত করার ঘটনা বেড়ে গিয়েছে। তাঁর নিজের সঙ্গেই এরকম প্রতারণা হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। শুধু তাই নয়, কোনও তথ্য প্রমাণ না দেখিয়ে কী করে এই প্রতারকরা সহজেই মোবাইলের সিম পেয়ে যাচ্ছেন, সেই নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। এই প্রতারণা নিয়ে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধিতে পুলিশের পাশাপাশি ক্রেতা সুরক্ষা দফতরের আরও বেশি করে প্রচার করা উচিত বলেও দাবি করেছেন উদয়ন গুহ। এ ব্যাপারে উদয়ন গুহ ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী মানস ভুঁইয়ার কাছে প্রশ্ন রাখেন, মোবাইল ফোনের মাধ্যমে মানুষের সঙ্গে প্রতারণা আটকাতে কী ব্যবস্থা নিচ্ছে তাঁর দফতর?

Advertisement

উত্তরে মন্ত্রী মানস ভুঁইয়া উন্নত প্রযুক্তির মাধ্যমে দ্রুত এই প্রতারণা বন্ধ করার চেষ্টা করা হবে বলে আশ্বস্ত করেছেন। মানস ভুঁইয়া বলেছেন, ‘খুবই গুরুত্বপূর্ণ প্রশ্ন। সত্যিই মানুষকে এ ভাবে ঠকানো হচ্ছে। আমি ইতিমধ্যেই দফতরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি রশ্নি সেনকে নির্দেশ দিয়েছি আমাদের আইটি সচিব রাজীব কুমারের সঙ্গে কথা বলতে। এবং আলোচনা করে কোনও একটা সমাধানের পথ বের করতে। এই প্রতারণা বন্ধ করতে যদি আধুনিক কোনও প্রযুক্তির সাহায্য নিতে হয়, তাও আমরা নেব। তবে একটা বিষয় হল, এটা সাইবারক্রাইমের অংশ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন প্রত্যেক জেলাতেই সাইবারক্রাইম দফতর করে দিয়েছেন। তাই এই ব্যাপারে কিছু করতে হলে আমাদের পুলিশের সঙ্গে কথা বলতে হবে। বিজ্ঞান ও আধুনিক প্রযুক্তির সাহায্য নিয়ে যৌথভাবে আমাদের এই ব্যাপারে কাজ করতে হবে। যেহেতু এটা কেন্দ্রীয় টেলিকম দফতর, ট্রাই-এর ব্যাপার, তাই তাদের সঙ্গেও আলোচনা করতে হবে। আমরা যে কোনও প্রযুক্তির সাহায্যের প্রয়োজন হলে নেব। এজন্য আমরা রাজ্য পুলিশের ডিজি, স্বরাষ্ট্র সচিব এবং পুলিশ কমিশনারের সঙ্গেও আলোচনা করব।’

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.