পুরুলিয়ায় ডিজেলের সেঞ্চুরি, এক ঘণ্টা আলো নিভিয়ে প্রতিবাদের পথে পাম্প মালিকরা

জন দেখেছেন : 15
0 0
পড়তে সময় লাগবে :4 মিনিট, 53 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : আবারও বাড়ল পেট্রোল ও ডিজেলের দাম। আজ পেট্রোল ও ডিজেলের দাম ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। চলতি মাসে এখনও পর্যন্ত ১৭ বার বেড়েছে পেট্রোল, ডিজেলের দাম। অক্টোবর মাসে মাত্র তিনদিন বাদ দিলে প্রতিদিনই বেড়েছে পেট্রোল ডিজেলের দাম।

শুধুমাত্র অক্টোবর মাসেই পেট্রোলের দাম বেড়েছে ৫.১৫ টাকা এবম ডিজেলের দাম বেড়েছে ৫ টাকা। কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৭.৪৪ টাকা এবং ডিজেলের দাম হয়েছে ৯৮.৭৩ টাকা প্রতি লিটার। তবে পুরুলিয়ার ঝালদায় সেঞ্চুরি পার করল ডিজেল। ঝালদায় আজ ডিজেলের দাম প্রতি লিটার ১০০.১৪ টাকা হয়েছে। শুধু ঝালদা নয়, উত্তরবঙ্গেরও বেশ কয়েকটি শহরে শুক্রবার ডিজেলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। রাজ্যে এই প্রথম ডিজেলের দাম সেঞ্চুরি পার করল। অন্যদিকে রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম ১০৬.৮৯ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৫.৬২ টাকা প্রতি লিটার। মুম্বইয়ে পেট্রোলের দাম এদিন ১১২.৭৮ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ১০৩.৬৩ টাকা। চেন্নাইয়ে পেট্রোলের দাম ১০৩.৯২ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম হয়েছে প্রতি লিটার ৯৯.৯২ টাকা। ডিজেলের দাম ১০০ টাকা পার করায় অভিনব প্রতিবাদের সিদ্ধান্ত নিয়েছে ওয়েস্টবেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন।

যেসব জেলায় ডিজেলের দাম ১০০ টাকা হয়েছে সেই সব জায়গাতে পেট্রোল পাম্পে সন্ধে সাতটা থেকে রাত আটটা পর্যন্ত আলো নিভিয়ে এবং কর্মীরা কালো ব্যাজ পরে প্রতিবাদ জানাবেন। রাজ্য পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের কর্তা প্রসেনজিৎ সেন বলেছেন, ‘এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। ডিজেলের দাম ১০০ টাকা হবে, কোনদিন ভাবেনি। পেট্রোল পাম্প মালিকদের ১০০ টাকা দিয়ে ডিজেল কিনে বিক্রি করতে হবে, তা ভাবতেই পারছি না। আমরা আগে থেকেই পরিকল্পনা করে রেখেছিলাম যেদিন ডিজেলের দাম ১০০ টাকা হবে, সেদিন আমরা এর প্রতিবাদ করব। শুধু পুরুলিয়া নয়, উত্তরবঙ্গেরও কয়েকটি জায়গায় ডিজেলের দাম ১০০ টাকা হয়েছে। যে সমস্ত জায়গায় ডিজেলের দাম ১০০ টাকা হয়েছে সেই সমস্ত এলাকার পেট্রোল পাম্পগুলোতে আজ সন্ধে সাতটা থেকে রাত আটটা পর্যন্ত এক ঘন্টা আলো নিভিয়ে আমরা প্রতিবাদ জানাবো। সেইসঙ্গে সমস্ত পেট্রোল পাম্প মালিকরা কালো ব্যাজ পরবেন।

যেদিন হাওড়া, হুগলি, কলকাতাতেও ডিজেলের দাম ১০০ টাকা হবে, আমরা একই ভাবে প্রতিবাদ জানাবো। পেট্রোলের দাম ১০০ টাকা হওয়ার সময়ও আমরা একই ভাবে প্রতিবাদ জানিয়ে ছিলাম। আগামী ২৮ তারিখ আমাদের এক্সিকিউটিভ কমিটির সভা আছে। সেই সভাতে সমস্ত জেলার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। সেখানেই ভবিষ্যতে এর বিরুদ্ধে আন্দোলনের রূপরেখা নিয়ে আলোচনা হবে।’ রাজ্যে শুধুমাত্র কয়েকটি জেলায় ডিজেলের দাম ১০০ টাকা হওয়ার কারণও এদিন ব্যাখ্যা করেছেন প্রসেনজিৎ সেন। তিনি জানিয়েছেন, ‘টার্মিনাল থেকে যে সমস্ত পেট্রোল পাম্পের দূরত্ব বেশি হয় সেই ক্ষেত্রে একটা পরিবহন খরচ কোম্পানি যুক্ত করে। সেই কারণেই রাজ্যের এক এক জায়গায় পেট্রোল-ডিজেলের দামের ফারাক হয়।’

সংবাদটি শেয়ার করুন

Next Post

মুম্বইয়ের বহুতলে বিদ্ধংসী আগুন, আতঙ্কে ঝাঁপ দিয়ে এক জনের মৃত্যু

Fri Oct 22 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : মুম্বইয়ে ভয়াবহ অগ্নিকাণ্ড। আজ সকালে মুম্বইয়ের লোয়ার পারোলের লালবাগ এলাকার কারি রোডের একটি বহুতলে আগুন লাগে। অভিজ্ঞা পার্ক সোসাইটি নামে এক ৬০ তলা বহুতলে আগুন লাগে। প্রথমে বহুতলের ১৯ তলায় আগুন লাগে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১৭ থেকে ২৫ তলা পর্যন্ত […]