ক্ষেত থেকে ব্রকলি ও বাঁধাকপি তোলার কাজের জন্য বেতন শুনলে অবাক হয়ে যাবেন

জন দেখেছেন : 23
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 25 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : কাজ বলতে শুধু ক্ষেত থেকে ব্রকলি ও বাঁধাকপি তুলতে হবে। এই কাজের জন্য বেতন শুনলে চক্ষু চড়কগাছ হয়ে যাবে। বড় বড় বহুজাতিক সংস্থার উচ্চপদস্থ কর্মীরাও এত বেতন পান না। ক্ষেত থেকে ব্রকলি ও বাঁধাকপি তোলার কাজের জন্য প্রতি মাসে মিলবে প্রায় ৫ লক্ষ টাকা বেতন! সংবাদপত্রে ‘কর্মখালি’-এর পাতায় ব্রিটেনের ‘টি এইচ ক্লিমেন্টস অ্যান্ড সন্স লিমিটেড’ নামে এক সংস্থার পাঁচ লাখ টাকার চাকরির এই বিজ্ঞাপন দেখে কার্যত চোখ কপালে উঠেছে ব্রিটিশদের। শুধু বেতন নয়, বিজ্ঞাপনে কর্মচারীদের আরও একগুচ্ছ সুযোগ-সুবিধাও দেওয়ার কথাও বলা হয়েছে। মাসিক অথবা দৈনিক ৯ ঘণ্টা কাজের হিসেবে বেতন দেওয়া হবে কর্মীদের।

সপ্তাহে একদিন ছুটি এবং জীবন বীমাও মিলবে। সম্প্রতি ফসল তোলার কাজের জন্য অনলাইনে দুটি বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। তারমধ্যে একটি বিজ্ঞাপনে বলা হয়েছে ‘কোম্পানি ক্ষেত থেকে বাঁধাকপি তোলার জন্য ফিল্ড অপারেটরের সন্ধান করছে। যে যত গোটা বাঁধাকপি ও ব্রকলি তুলবেন, সেই সংখ্যা অনুযায়ী বেতন দেওয়া হবে।’ যদি সব ব্রকলি এবং বাঁধাকপি আস্ত বা অক্ষত থাকে তাহলে প্রতি ঘন্টায় ৩০ পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারবেন কর্মীরা। অপর একটি বিজ্ঞাপনে বলা হয়েছে প্রত্যেক কাজের দিনে ৮ ঘণ্টায় কর্মীদের ২৪০ পাউন্ড অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২৩ হাজার ৯৬৮ টাকা বেতন দেওয়া হবে! শর্ত শুধু একটাই- সারা বছর একইভাবে পরিশ্রম করে মাঠ থেকে বাঁধাকপি ও ব্রকলি তুলতে হবে।

এই বিজ্ঞাপন সামনে আসতেই কার্যত শোরগোল পড়ে গিয়েছে। এত মোটা টাকার বেতনে এত অল্প কাজ খুব কমই দেখা যায়। ক্ষেত থেকে ব্রকলি ও বাঁধাকপি তোলার মতো কাজের জন্য এত টাকা বেতন দেওয়ার পিছনে অবশ্য অন্য কারণ আছে। করোনা মহামারীর জন্য গোটা ব্রিটেনজুড়ে তীব্র শ্রমিক সংকট দেখা দিয়েছে। চাষবাস, কল-কারখানা, ব্যবসা-বাণিজ্যের কাজে প্রয়োজনীয় শ্রমিক পাওয়া যাচ্ছে না। একই অবস্থা বাজার, দোকান এবং পেট্রোল পাম্পগুলোর। লোক পাওয়া যাচ্ছে না। সেখানেও প্রচুর কর্মীনিয়োগ প্রয়োজন। তাই দেশের কর্মী সংকট মেটাতে শ্রমিকদের বেতন পায় ৭৫৫ শতাংশ বাড়িয়ে দেওয়া হচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

দেশে করোনার দৈনিক সংক্রমণের পাশাপাশি কমল মৃত্যুর সংখ্যাও

Sat Oct 2 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : দেশে করোনার দৈনিক সংক্রমণ কিছুটা কমল। গতকালের তুলনায় এদিন সংক্রমণ কমেছে প্রায় ৯ শতাংশ। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৩৫৪ জন। তার মধ্যে শুধুমাত্র কেরলেই আক্রান্ত হয়েছেন ১৩ হাজার […]