২৯ নভেম্বর দিনটি স্মরণীয় কেন! জেনে নিন

জন দেখেছেন : 14
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 52 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ২৯ নভেম্বর, অর্থাৎ আজকের দিনটি কেন বিশেষ ও স্মরণীয়, দেখে নেওয়া যাক।

১৯৬৫ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেট প্রশাসক এবং আইপিএল-এর স্রষ্টা তথা শিল্পপতি লিত কুমার মোদী জন্মগ্রহণ করেছিলেন। আর্থিক দুর্নীতির অভিযোগে তিনি দীর্ঘদিন ধরেই বিদেশে গা ঢাকা দিয়ে রয়েছেন। ১৯৮২ সালে আজকের দিনে বিশিষ্ট ভারতীয় অভিনেত্রী তথা রাজনৈতিক ব্যাক্তিত্ব এবং কর্ণাটকের মান্দ্যা লোকসভার প্রাক্তন সাংসদ দিব্যা স্পন্দনা জন্মগ্রহণ করেছিলেন। ১৯৭৮ সালের ২৯ নভেম্বর বিশিষ্ট সঙ্গীত পরিচালক শেখর রাব্জিয়ানি জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেন ভারতীয় ফিল্ম ও টেলিভশন অভিনেত্রী নেহা পেন্ডসে।

১৯৮৬ সালের এই দিনে বলিউড অভিনেতা ও মডেল তানুজ বিরবানি জন্মগ্রহণ করেছিলেন। ১৯৮৯ সালের ২৯ নভেম্বর ভারতীয় হকি টিমের প্রাক্তন খেলোয়াড় চিত্রাশি রাওয়াত, যাঁকে পরে অভিনেতা ও টেলিভশন উপস্থাপক হিসাবেও দেখা যায়, তিনি জন্মগ্রহণ করেছিলেন। ১৮৬৯ সালের এই দিনে সমাজ সংস্কারক থাক্কা বাপা জন্মগ্রহণ করেন। তিনি গুজরাতের আদিবাসীদের উন্নতিকরণের জন্য প্রচুর কাজ করেছেন। ১৯০৮ সালের ২৯ নভেম্বর এন.এস কৃষ্ণানের জন্মদিন। যিনি একজন অভিনেতার পাশাপাশি ছিলেন কমেডিয়ান, থিয়েটার শিল্পী, সঙ্গীত শিল্পী এবং লেখক। ১৯৫৮ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন ভারতের সমসাময়িক ফ্যাশন ইন্ডাস্ট্রির অগ্রগামী রোহিত খোশলা।

যেসকল গুণী মানুষের আজ মৃত্যুবার্ষিকী-

১৯৫১ সালের ২৯ নভেম্বর একাধারে অভিনেতা, নির্দেশক এবং স্বাধীনতা পূর্ব যুগে ভারতীয় চলচ্চিত্রের চিত্রনাট্যকার প্রমথেশ চন্দ্র বড়ুয়ার মৃত্যু হয়। ১৯৯২ সালের আজকের দিনে লরেন্স ট্রেভর পিকাচি মারা যান। লরেন্স ট্রেভর পিকাচি ছিলেন একজন ভারতীয় জেসভিট পুরোহিত, মাদার টেরেজার আধ্যাত্মিক গাইড। পরে তিনি কলকাতার আর্চবিশপ হয়েছিলেন। জাহাঙ্গীর রতনজি দাদাভায় টাটা ছিলেন একজন ভারতীয় বিমানচালক, উদ্যোক্তা এবং টাটা গ্রুপের চেয়ারম্যান। ১৯৯৩ সালের ২৯ নভেম্বর তাঁর মৃত্যু হয়।

অন‍্যান‍্য যে সকল কারণে আজকের দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ-

১৯৮৯ সালের আজকের দিনে জাতীয় নির্বাচনে হেরে ভারতের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছিলেন রাজীব গান্ধী। ২০১৮ সালের ২৯ নভেম্বর দিল্লির সংসদে কৃষি সঙ্কটের প্রতিবাদে ভারতীয় হাজার হাজার কৃষক সমবেত হওয়াতে দিল্লী প্রায় অবরুদ্ধ হয়ে পড়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Next Post

ওমিক্রম নিয়ে আতঙ্ক বাড়ছে, বাড়ছে উদ্বেগ

Mon Nov 29 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: গত প্রায় দুই বছর ধরে সারা বিশ্বে করোনা ছড়িয়ে পড়েছিল। বহু মানুষের মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে। কিন্তু গত কয়েকমাস থেকে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। আগের পরিস্থিতি ফিরে আসতে শুরু করেছিল। এখনও অনেক মানুষ আক্রান্ত হচ্ছেন। কিন্তু দেখা যাচ্ছে, নতুন আতঙ্ক ছড়িয়ে […]