Visvabhrati University: ব্রহ্ম বিশ্ববিদ্যালয়ে কালী নিয়ে আলোচনা সভা, প্রতিবাদে সরব পড়ুয়ারা
Connect with us

বাংলার খবর

Visvabhrati University: ব্রহ্ম বিশ্ববিদ্যালয়ে কালী নিয়ে আলোচনা সভা, প্রতিবাদে সরব পড়ুয়ারা

Parama Majumder

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বিতর্ক উপেক্ষা করেই বিশ্বভারতীতে ‘কালী পুজোর ধারনা’ শীর্ষক আলোচনা চলছে। এই ঘটনার প্রতিবাদে কেন্দ্রীয় কার্যালয়ের বাইরে বিক্ষোভ দেখাচ্ছে পড়ুয়াদের একাংশ। যদিও, বিক্ষোভের আভাস পেয়েই আলোচনা অনলাইনে করে দেওয়া হয়েছে। এমনকি, অমর্ত্য সেনের ভাই তথা প্রবীণ আশ্রমিক শান্তভানু সেনকেও ঢুকতে দিল না বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীরা।

ব্রহ্ম বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত বিশ্বভারতী। এখানে মূর্তি পুজোর রেওয়াজ নেই, হয় না কোনও বিশেষ ধর্মীয় আলোচনা। কিন্তু, হঠাৎ করেই উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নির্দেশে ‘কালী পুজোর ধারনা’ শীর্ষক একটি আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনার বক্তা স্বামী সারদাত্মানন্দজি মহারাজ।

আরও পড়ুন: Mamata Banerjee : ‘আমার গায়ে কালি ছেটালে হাতে আলকাতরা আছে’, কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

Advertisement

আলোচনার ঘোষণা হতেই বিতর্ক তৈরি হয়। নিন্দায় সরব হয় বিশ্বভারতীর পড়ুয়া, আশ্রমিক, রবীন্দ্র অনুরাগী মানুষজন। সেই সব বিতর্ক উপেক্ষা করেই এদিন শুরু হয় আলোচনা। এদিকে, তাই কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখায় পড়ুয়াদের একাংশ। যদিও, বিক্ষোভের আভাস পেয়েই কেন্দ্রীয় গ্রন্থাগারের সভাকক্ষের বদলে অনলাইনে আলোচনার আয়োজন করা হয়। এই আলোচনায় আশ্রমিকদেরও প্রবেশ করতে দেওয়া হয়নি।

আরও পড়ুন: দীঘার সমুদ্রে ভেসে এলো জ্যান্ত ডলফিন! তুমুল হইচই পর্যটকদের

প্রসঙ্গত, সম্প্রতি তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের ‘কালী’ মন্তব্য ঘিরে বিতর্ক হয়। তারপরেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে কালী পুজোর ধারনা উপাচার্যের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেই অভিযোগ উঠছে। আরও অভিযোগ, যেখানে এন আই আর এফ র‍্যঙ্কিংয়ে বিশ্বভারতীর শিক্ষার মান কমছে, মান উন্নয়ন সংক্রান্ত কোনও আলোচনা নেই। অথচ, কালী পুজোর ধারনা নিয়ে আলোচনার আয়োজন করেছে কর্তৃপক্ষ, যা কোন শিক্ষায় লাগবে বলেও প্রশ্ন উঠেছে।

Advertisement

আরও পড়ুন: Ram Nath Kovind: বিদায় বেলাতেও সমালোচনার মুখে কোবিন্দ, BJP-র দূত কটাক্ষ মুফতির

আরও পড়ুন: এক্সপ্রেসওয়েতে বেপরোয়া গতির বলি, বাসের চাকায় পিষ্ট হয়ে মৃত ৮

Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.