জমি দিতে নারাজ, আন্দোলনের পথে মঙ্গলদ্বীপের কয়েকশো কৃষক

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: সিঙ্গুর, নন্দীগ্রামের আন্দোলনের কথা সারা বিশ্ববাসী দেখেছিল। নড়িয়ে দিয়েছিল পশ্চিমবঙ্গ সহ সারা ভারতবর্ষকে। আর এই সিঙ্গুর, নন্দীগ্রামের আন্দোলনের জন্যই রাজ্যে পট পরিবর্তন হয়েছিল। ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে সরিয়ে ২০১১ সালে ক্ষমতায় আসে তৃণমূল।

আবারও সেই সিঙ্গুর, নন্দীগ্রামের মতো আন্দোলন ফিরে আসার পরিস্থিতি তৈরি হয়েছে বাংলায়। এবার কি তাহলে নদিয়ায়। এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে মানুষের মনে। নদিয়া জেলার ভাগীরথী এবং চুর্নী নদীর মিলনস্থলের একদিকে যেমন পায়রা ডাঙা গ্রাম পঞ্চায়েত ঠিক তার উল্টোদিকে রয়েছে কয়েকশো বিঘে চাষের জমি। ২০০০ সালে বন্যার ফলে গ্রাম এবং চাষের জমির মাঝখানে ভাঙন ধরে একটি দ্বীপের মতো হয়ে যায়। এলাকাবাসী এই দ্বীপের নাম দিয়েছে মঙ্গলদ্বীপ। সমস্যা এই মঙ্গলদ্বীপ নিয়েই। তৎকালীন বামফ্রন্ট সরকার এখানে পর্যটন কেন্দ্র খুলতে চেয়েছিল। কিন্তু সেটা সম্ভব হয়নি। বর্তমান সরকার আবার এখানে পর্যটন কেন্দ্র খুলতে চায়। আর সেই কারণে সরাসরি জমি অধিগ্রহণের জন্য যায় সরকার। কিন্তু গ্রামবাসীদের আন্দোলনের জেরে পিছু হঠতে বাধ্য হয় প্রশাসন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই চাষের জমিতে ধান, পাট এবং সব্জি চাষ হয়। এবং কয়েকশো পরিবার এখানে চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে। ফলে এই জমি দেওয়া যাবে না বলেই দাবি মঙ্গলদ্বীপের বাসিন্দাদের। এই বিষয়ে প্রশাসন গ্রামবাসীদের সঙ্গে আলোচনায় বসলেও তারা অনড় থাকে। তাদের যুক্তি, কোনও মতেই মঙ্গলদ্বীপের জমি অধিগ্রহণ করতে দেওয়া যাবে না। প্রয়োজন হলে সিঙ্গুর, নন্দীগ্রামের ধাঁচেও আন্দোলন করার হুমকি দিয়েছেন গ্রামবাসীরা।

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

উত্তরপ্রদেশে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Tue Nov 16 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ভারতবর্ষের রাজনীতির ‘রাজধানী’ উত্তরপ্রদেশ। উত্তরপ্রদেশ থেকে অনেকেই দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। তাই জাতীয় রাজনীতিতে উত্তরপ্রদেশের আলাদা গুরুত্ব রয়েছে। তা ছাড়া, দেশের মধ্যে সবথেকে বেশি লোকসভা এবং বিধানসভার আসন এই রাজ্যেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তরপ্রদেশের বারাণসী থেকে নির্বাচিত হয়ে এসেছেন। সামনেই যোগী রাজ্যে নির্বাচন […]

আপনার পছন্দের সংবাদ