আজ ২৫ নভেম্বর, এই দিনের বিশেষত্ব দেখে নেওয়া যাক

জন দেখেছেন : 43
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 12 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আজকের দিনটি অর্থাৎ ২৫ নভেম্বর দেশ-বিদেশের বিভিন্ন ঘটনার জন্য স্মরণীয় হয়ে রয়েছে।১৯৭৩ সালে ২৫ নভেম্বর গ্রিসে সামরিক অভুথ্যান হয়।১৯৩৬ সালের এই দিনেই নাৎসি জার্মানি এবং জাপান অ্যান্টি কমিন্টার্ন চুক্তিতে স্বাক্ষর করে।

১৯৫০ সালে আজকের এই দিনে এক ভয়াবহ ঝড় আছড়ে পরে ইস্টার্ন ইউনাইটেড স্টেটসে। এই ঝড়ে প্রায় ১৫০ জন প্রাণ হারান। এই ঝড়ের নাম দেওয়া হয় ‘স্টর্ম অফ দ‍্য সেঞ্চুরি’।১৯৬০ সালের ২৫ নভেম্বর ৩ ডোমিনিকান বোন- প্যাট্রিয়া , মিনার্ভা , আন্তোনিয়া মিরাবালকে অত্যন্ত নৃশংস ভাবে হত্যা করা হয়। কারণ তাঁরা শাসনকর্তার একনায়কত্বের বিরুদ্ধে সরব হয়েছিলেন।

তীব্র প্রতিবাদের কারণে তাঁদের মৃত্যুবরণ করতে হয়। এরপর ইউনাইটেড নেশনস জেনারেল অ্যাসেম্বলি এই দিনটিকে ‘ইন্টারন্যাশনাল ডে ফর দি এলিমিনেশন অফ ভায়োলেন্স’ হিসাবে ঘোষণা করে। অর্থাৎ নারীর প্রতি সহিংসতা দূরীকরণের জন্য আন্তর্জাতিক দিবস হিসাবে উদযাপিত হয়।২৫ নভেম্বর যাদের জন্মদিন।

১৯৫২ সালে আজকের দিনে বিশ্বকাপ জয়ী পাকিস্তানি দলের অধিনায়ক এবং বর্তমানে প্রধানমন্ত্রী ইমরান খান জন্মগ্রহণ করেন।১৯১৫ সালের ২৫ নভেম্বর চিলিয়ান জেনারেল, রাজনৈতিক ব্যাক্তিত্ব এবং ৩০তম চিলির প্রেসিডেন্ট অগুস্তো পিনোচেট জন্ম গ্রহণ করেন।১৯১৪ সালের এই দিনে মার্কিন বেস বলার জো ডিম্যাগিও জন্ম গ্রহণ করেন।১৮৪৪ সালের ২৫ নভেম্বর জার্মান ইঞ্জিনিয়ার ,ব্যবসায়ী কার্ল বেঞ্জ জন্মগ্রহণ করেন। যিনি মার্সেডিস বেঞ্জের আবিষ্কর্তা।

২৫ নভেম্বর যাঁরা আমাদের ছেড়ে চলে গিয়েছেন১৯৭৪ সালের এই দিনে আমাদের ছেড়ে চলে যান ইউ থান্ট। যিনি তৃতীয় ইউনাইটেড নেশনসের সেক্রেটারি জেনারেল ছিলেন। আজকের দিনেই প্রয়াত হয়েছিলেন নিক দ্রাকে। ইনি ইংলিশ গায়ক তথা সঙ্গীত রচয়িতা এবং যন্ত্রশিল্পী ছিলেন।১৯৯৭ সালে ২৫ নভেম্বর মালাউইয়ান রাজনীতিবিদ এবং প্রথম মালাওয়ের প্রেসিডেন্ট হেস্টিংস বান্ডা প্রয়াত হন।২০০৫ সালের আজকের দিনে কিংবদন্তি ফুটবলার জর্জ বেস্টের মৃত্যু হয়।

সংবাদটি শেয়ার করুন

Next Post

ব্যালন ডি'ওর-এর পাশাপাশি ফিফার বর্ষসেরা ফুটবলারের ট্রফি উঠতে পারে মেসির হাতে

Thu Nov 25 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : ক্লাব ফুটবলে সমস্ত ট্রফি এবং পুরস্কার জিতলেও অধরা ছিল দেশের হয়ে ট্রফি জেতা। বিশ্বকাপ এবং কোপা আমেরিকা কাপের ফাইনাল খেললেও দেশের হয়ে ট্রফি জেতা অধরা ছিল আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির। কিন্তু ২০২১ সালে সেই স্বপ্নপূরণ হয়েছে মেসির। প্রথমবার তাঁর নেতৃত্বে প্রথমবার […]