ক্ষতির আশঙ্কায় এবার পুজো পরিক্রমা বন্ধ করল রাজ্য পরিবহণ নিগম

জন দেখেছেন : 11
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 29 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : নবান্ন থেকে বিজ্ঞপ্তি জারি করে ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে গত বছরের মতো এ বারও রেডরোডে দুর্গাপুজোর কার্নিভাল হচ্ছে না। তা ছাড়া কলকাতা হাইকোর্ট তার পুরনো নির্দেশ বহাল রেখে জানিয়ে দিয়েছে মণ্ডপে ঢুকে ঠাকুর দেখা যাবে না। এবার রাজ্য পরিবহণ নিগমও তাদের পুজো পরিক্রমা এবং দশমীর দিন গঙ্গাবক্ষে লঞ্চে করে বিসর্জন দেখাও বন্ধ রাখার সিদ্ধান্ত নিল।

একেতো করোনা, তার ওপর পেট্রল, ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণেই প্রতিমা দর্শনের জন্য আয়োজিত পুজো পরিক্রমা বন্ধ রাখা হচ্ছে বলে রাজ্য পরিবহণ নিগমের পক্ষ থেকে জানানো হয়েছে। ২০১৯ সালে পুজোয় পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম পুজো পরিক্রমা চালু করেছিল। বিলাসবহুল হুড খোলা দোতলা ও এসি বাসে, ট্রামে শহর ও শহরতলীর ঠাকুর দেখানোর পাশাপাশি বনেদি বাড়ির পুজো দেখানোরও ব্যবস্থা করা হয়েছিল। তারমধ্যে জয়রামবাটির কুমারী পুজো দেখানোর পাশাপাশি ভোগ খাওয়ানোর ব্যবস্থা করেছিল পরিবহণ নিগম। ভারত-বাংলাদেশ সীমান্তে টাকির ইছামতী নদীতে বিসর্জন দেখানোর ব্যবস্থাও করেছিল নিগম। রাজ্য পরিবহণ দফতরের এই পুজো পরিক্রমা ট্যুর বেশ জনপ্রিয় হয়েছিল। লাভের মুখও দেখেছিল নিগম।

গতবছর করোনার মধ্যেও এই পরিক্রমার আয়োজন করেছিল পরিবহণ নিগম। কিন্তু সংক্রমণের ভয়ে সেই ভাবে যাত্রীসংখ্যা না হওয়ায় চরম আর্থিক ক্ষতির মুখে পড়েছিল নিগম। খরচটুকুও ওঠেনি। করোনা ও লকডাউনের জন্য এমনিতেই লোকসানে চলছে রাজ্য পরিবহণ নিয়ম। তার ওপর আবার জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি হয়েছে। তাই রাজ্য পরিবহণ নিগম হিসেব করে দেখেছে এবারে পুজো পরিক্রমা আয়োজন করা হলে খরচ আরও বেড়ে যাবে। করোনা আতঙ্ক সরিয়ে যাত্রীসংখ্যা কতটা হবে, তা নিয়ে সংশয় রয়েছে নিগম।

সেই কারণেই এবার আর কোনও ঝুঁকি নিতে চাইছে না তারা। তাই এ বছরের মতো বন্ধ করে দেওয়া হয়েছে পুজো পরিক্রমা। পরিবহণ নিগমের এক কর্তা জানিয়েছেন, জ্বালানির দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেলেও বাস ভাড়া বাড়ানো হয়নি। তাতে এমনিতেই চাপে রয়েছে নিগম। এরমধ্যে পুজো পরিক্রমা আয়োজন করে ক্ষতির মুখ দেখতে হলে আরও বড় আর্থিক বিপর্যয়ের মধ্যে পড়বে রাজ্যের পরিবহন ব্যবস্থা। সেই কারণেই কোনও ঝুঁকি নিতে তারা আর রাজি নয়।

সংবাদটি শেয়ার করুন

Next Post

পুজোতেও বৃষ্টির ভ্রুকুটি! অষ্টমী থেকে দশমী কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

Wed Oct 6 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : এবার পুজোতেও বৃষ্টির ভ্রুকুটি! দুর্গাপুজোতেও বৃষ্টির পূর্বাভাস দিল কলকাতা আবহাওয়া দফতর। অষ্টমী থেকে দশমী, কলকাতাসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা ভাসবে বৃষ্টিতে। আজ হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী রবিবার উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পরের চার-পাঁচ দিনে […]