১১ মে থেকে অ্যান্ড্রয়েড ফোনে নিষিদ্ধ হচ্ছে এই সিস্টেম!
Connect with us

ভাইরাল খবর

১১ মে থেকে অ্যান্ড্রয়েড ফোনে নিষিদ্ধ হচ্ছে এই সিস্টেম!

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ :  অ্যান্ড্রয়েড ফোনে আসতে চলেছে বড়সড় বদল। ফোনের নিজস্ব কল রেকর্ডিং সিস্টেম না থাকলে প্লে স্টোর থেকে বাইরের কোনও কল রেকর্ডিং অ্যাপস (থার্ড পার্টি) ইনস্টল করে আর কল রেকর্ড করা যাবে না। সেই জন্য প্লে-স্টোরেও বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে গুগল। আগামী ১১ মে থেকে এই বিধি-নিষেধ চালু করতে চলেছে গুগল। তবে সংস্থার পক্ষ থেকে এখনও সরকারিভাবে এই বিষয়ে কোনও ঘোষণা করা না হলেও বিষয়টি প্রায় পাকা হয়ে গিয়েছে বলেই খবর।

আরও পড়ুন – মেয়ের নাম প্রকাশ্যে আনলেন নিক-প্রিয়াঙ্কা

বিশ্বের বেশ কিছু দেশে ব্যক্তি স্বাধীনতা এবং গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ডিং আইনত নিষিদ্ধ। ফলে সেই সমস্ত দেশগুলোতে কল রেকর্ডিং নিয়ে আইনি জটিলতায় জড়িয়ে পড়েছিল গুগল। তবে এই বিধিনিষেধ জারি হলে সেই জটিলতা থেকে বিশ্বের এই নামজাদা তথ্যপ্রযুক্তি সংস্থাটি মুক্তি পাবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। এই জটিলতায় জড়িয়ে পড়ার কারণে দীর্ঘদিন ধরেই গুগল বাইরের কল রেকর্ডিং অ্যাপস অ্যান্ড্রয়েড সিস্টেমে নিষিদ্ধ করার চিন্তা ভাবনা করছিল। তাই অ্যান্ড্রয়েড-টেন ভার্সন নিয়ে আসার পর গুগল-এর পক্ষ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়, গ্রাহকদের সুরক্ষা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে বাইরের অ্যাপসের মাধ্যমে তারা কল রেকর্ডিং ব্যবস্থা বন্ধ করে দিতে চায়।

Advertisement

আরও পড়ুন – হাতির তাণ্ডবে ব্যাপক ক্ষতির মুখে চাষিরা, প্রতিবাদে পথ অবরোধ

কিন্তু তারপরও অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) সিস্টেমের মাধ্যমে প্লে স্টোর থেকে বাইরের অ্যাপসের মাধ্যমে কথোপকথনের কল রেকর্ডিং করা যাচ্ছিল। এবার সেটাই পাকাপাকিভাবে বন্ধ হতে চলেছে। তবে, স্যামসাং, শাওমি, ওয়ান প্লাস, ওপো, ভিভো সংস্থার মোবাইল ফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। কারণ এই সংস্থার ফোনগুলোর নিজস্ব (ইন বিল্ট) কল রেকর্ডিং সিস্টেম রয়েছে। তাই এই ফোনগুলোর পরিষেবা ১১ মে-এর পরও স্বাভাবিক থাকবে। যদিও আইফোনে আগে থেকেই এই ব্যবস্থা রয়েছে। এবার গুগল-ও অ্যান্ড্রয়েডে এই নিয়ম আনতে চলেছে। তবে শুধুমাত্র অ্যান্ড্রয়েড টেন ভার্সনের জন্যই এই বিধি-নিষেধ আনা হচ্ছে, নাকি অ্যান্ড্রয়েড ইলেভেন, টুয়েল ভার্সনকেও এরমধ্যে যুক্ত করা হবে, তা অবশ্য পরিষ্কার করে জানায়নি গুগল কর্তৃপক্ষ।

আরও পড়ুন – বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে কর্মসংস্থান নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

Advertisement