পৃথিবীর সর্বকনিষ্ঠ মা- লিনা মেদিন, মাত্র পাঁচ বছর বয়সে পুত্র সন্তানের জন্ম দিয়েছিলেন!
Connect with us

Uncategorized

পৃথিবীর সর্বকনিষ্ঠ মা- লিনা মেদিন, মাত্র পাঁচ বছর বয়সে পুত্র সন্তানের জন্ম দিয়েছিলেন!

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: মা শব্দটি যেমন পৃথিবীর সবচেয়ে মিষ্টি শব্দ, তেমনই মা হওয়াটাও সব চাইতে ভাগ্যের বিষয়। কিন্তু মা হওয়ার জন্য দরকার হয় সঠিক বয়স। বয়সের সঙ্গে সঙ্গে শারীরিক বিকাশ ঘটে। একজন নারীর শরীরে সেই বিকাশ সম্পূর্ণ না হলে গর্ভধারণে নানান সমস্যা হতে পারে।

মা-সন্তান উভয়ের জন্যই খুব প্রয়োজন মায়ের সঠিক শারীরিক বিকাশ। আর এই বিকাশ কখন সম্পূর্ণ হবে তা পুরোপুরি নির্ভর করে প্রকৃতির ওপর। কারও ১২ বছরে হতে পারে আবার কারও ১৭ তে। আবার কারও ২১-এও সম্পূর্ণ হয় না বিকাশ। মোটামুটি ভাবে আমাদের দেশে ১৮ বছরে একজন নারীর শারীরিক বিকাশ সম্পূর্ণ হয়। এই সময়ে মা হতে খুব একটা সমস্যা হয় না। কিন্তু যেহেতু এটি প্রকৃতি নির্ভর প্রক্রিয়া, তাই অনেক সময় এমনও অনেক ঘটনা ঘটে, যা সবার বিস্ময়ের উদ্রেক করে। তেমনই এক বিস্ময় সৃষ্টিকারী ঘটনার উদাহরণ হল লিনা মেদিনার মা হওয়া। লিনা মেদিনা পৃথিবীর সর্ব কনিষ্ঠ মা। তিনি মাত্র পাঁচ বছর বয়সে মা হয়েছিলেন! লিনা ছিলেন পেরুর বাসিন্দা। বাবার নাম টিবুরেলো মেদিনা, মা ভিক্টোরিয়া লোসিয়া। লিনার ৯ ভাই-বোন ছিল। এই ভাই বোনেরা সবাই স্বাভাবিক ছিল। কিন্তু বয়স আন্দাজে লিনার বার হচ্ছিল খুব তাড়াতাড়ি।

একজন যুবতীর মতো শারীরিক গঠন লিনার পাঁচ বছর বয়সে লক্ষ্য করা যায়। সবার নজরেই তা পড়ছিল। লিনার যখন পাঁচ বছর বয়স তখন হঠাৎ করেই দেখতে পাওয়া যায় যে তাঁর পেট ফুলে উঠছে। পরিবারের সকলে চিন্তায় পড়েন এবং তাঁকে চিকিৎসকের কাছে নিয়ে যান তার বাবা-মা। চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পর যা বলেন, তা শুনে সবাই হতবাক হয়ে যান। লিনা নাকি ৭ মাসের অন্তঃসত্ত্বা! পাঁচ বছর হওয়ার আগেই সে গর্ভবতী হয়ে পড়েছিল। ১৯৩৯ সালের ১৪ মে ৫ বছরের লিনা সুস্থ ও স্বাভাবিক এক পুত্র সন্তানের জন্ম দেয়। চিকিৎসক গেরাড্রো, যিনি লিনার অস্ত্রোপ্রচার করেছিলেন তাঁর নামানুসারে ছেলের নাম দেন লিনা। লিনার সন্তানের ওজন হয়েছিল ২ কেজি ৭০০ গ্রাম।

Advertisement

বহু গবেষণার পর জানা গিয়েছে, তাঁর ৮ মাস বয়সেই হয়েছিল ঋতুস্রাব। এর পিছনে কী কারণ, তা অনেক গবেষণার পরও জানা যায়নি। তবে একথা ঠিক, মস্তিস্ক থেকে যে যৌন হরমোন নিঃসৃত হয় সেই প্রক্রিয়ায় কিছু সমস্যা থাকার কারণেই লিনার অকাল প্রযোজন ক্ষমতা তৈরি হয়েছিল। লিনার পুত্র ১০ বছর বয়সে জানতে পারে লিনাই তার মা। তার আগে সে লিনাকে দিদি বলে জানতো। যদিও সেই সন্তান ৪০ বছর বয়সে মারা যায়। লিনার এই সন্তানের পিত কে, তা নিয়ে অনেক তদন্ত চালানো হলেও তাকে খুঁজে পাওয়া যায়নি। তবে লিনা ধর্ষিত হয়েছিলেন পরিবার বা প্রতিবেশীদের কারও দ্বারাই, বলে মনে করেন অনেকে। যদিও এই নিয়ে তিনি বাইরের কারও সঙ্গে কোনও কথাই বলতেন না। ১৯৭০ সালে লিনা বিয়ে করেছিলেন।

Continue Reading
Advertisement