লখিমপুর ঘটনায় তদন্ত কমিটি গঠন যোগী সরকারের, শুক্রবারই রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : গত রবিবার উত্তরপ্রদেশের লখিমপুরে ৪ কৃষক সহ আট জনের মৃত্যুর ঘটনায় অবশেষে তদন্ত কমিশন গঠন করল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার। এলাহাবাদ হাই কোর্টের প্রাক্তন বিচারপতি প্রদীপ কুমার শ্রীবাস্তবের নেতৃত্বে কাজ করবে এই তদন্ত কমিশন। গোটা ঘটনার তদন্ত করে, তার একটি রিপোর্ট জমা দেবে এই কমিশন। সেই রিপোর্টের ভিত্তিতেই যথাযথ ব্যবস্থা নেবে উত্তর প্রদেশ প্রশাসন। ইতিমধ্যেই ১৩ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। ওই ঘটনায় যারা দোষী প্রমাণিত হবে তাদের বিরুদ্ধে কড়া শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

গত রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্রর গাড়ির ধাক্কায় লখিমপুরে চার কৃষকের মৃত্যুর অভিযোগ ঘিরে উত্তাল হয়ে উঠেছে দেশের রাজনৈতিক মহল। এরই মধ্যে এই ঘটনা নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। আজ প্রধান বিচারপতি এন ভি রমণ, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চে এই মামলার শুনানি ছিল। আগামী কাল অর্থাৎ শুক্রবারের মধ্যেই উত্তর প্রদেশ সরকারকে গোটা ঘটনার রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। আজ শুনানির শুরুতেই উত্তরপ্রদেশ সরকারকে আগামিকালের মধ্যেই এই রিপোর্ট জমা দিতে নির্দেশ দেন বিচারপতিরা। এই রিপোর্টে গত রবিবারের ঘটনায় কোন আটজনের মৃত্যু হয়েছিল এবং সরকারের তরফে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাওয়া হয়েছে।

গোটা ঘটনাকে দুঃখজনক বলে আখ্যা দিয়ে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ ওই ঘটনায় এখনও অবধি কতজনকে গ্রেফতার করা হয়েছে তাও জানতে চেয়েছে। তার জবাবে ১৩ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের এবং প্রাক্তন বিচারপতির অধীনে তদন্ত কমিটি গঠনের কথা উত্তর প্রদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। সেই কমিটি সমস্ত অভিযোগ খতিয়ে দেখে এবং তদন্ত করে আগামী দুই মাসের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দেবে বলেও জানিয়েছে যোগী সরকার। সরকারের ভূমিকার তীব্র সমালোচনা করার পাশাপাশি নিহত এক কৃষকের মায়ের অসুস্থতার কথা শুনে তাঁর যথাযথ চিকিৎসার নির্দেশও দিয়েছেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি বলেছেন, ‘শুনানি চলাকালীনই আমরা জানতে পেরেছি রবিবারের ঘটনায় মৃত একজনের মা সন্তান হারানোর শোকে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হচ্ছে ওনার যেন দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হয়।’ অসুস্থ ওই মহিলাকে যত দ্রুত সম্ভব নিকটবর্তী সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি করানোর ব্যবস্থা করার নির্দেশও দিয়েছেন বিচারপতিরা।

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

রাজ্যের বাকি চার কেন্দ্রের উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করল বিজেপি

Thu Oct 7 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : আগামী ৩০ অক্টোবর রাজ্যের ৪ কেন্দ্রের উপনির্বাচনের জন্য প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। গত ২৮ সেপ্টেম্বর গোসাবা, শান্তিপুর, খড়দহ ও দিনহাটায় নির্বাচনের দিন ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। দু’দিন আগেই এই চার প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছিল তৃণমূল। আজ বিজেপিও তাদের প্রার্থীর […]

আপনার পছন্দের সংবাদ