ভিটামিন ‘ই’ তেই লুকিয়ে আছে সতেজ থাকার রহস্য!

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: মানব শরীরে সব ধরণের ভিটামিনেরই বিশেষ প্রয়োজন। আমরা প্রতিদিনের খাবার থেকে সেই সমস্ত ভিটামিন পেয়ে থাকি। আবার কোনও সময় তার ঘাটতি হলে ডাক্তারের পরামর্শ নিয়ে আমরা সাপ্লিমেন্টরি ভিটামিন ট্যাবলেট নিয়ে থাকি।

এই সকল ভিটামিনের মধ্যে ভিটামিন ‘ই’ অন্যতম। এটি মানুষের সৌন্দর্য্য বাড়াতে বা ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও যেসব দিক থেকে উপকারী ভিটামিন ‘ই’, সেগুলো হল-

১. ভিটামিন ই মানুষের শরীরে গুড কলেস্টেরল আর ব্যাড কলেস্টেরলের সমতা বজায় রাখে।
২. ভিটামিন ‘ই’ ত্বককে সতেজ রাখতে সাহায্য করে। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি বা কোনও রকম ক্ষত-কাটাছেঁড়া সারাতে ভিটামিন ‘ই’ দারুনভাবে কাজ করে। ত্বক বিশেষজ্ঞদের মতে, স্কিন ক্যান্সারও প্রতিরোধ করে ভিটামিন ‘ই’।
৩. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ভিটামিন ‘ই’। ‘ইমিউন সেল’ তৈরি করতে সাহায্য করে। ব্যাকটেরিয়া নাশক অ্যান্টিবডি তৈরি করে মানুষকে রোগের হাত থেকে বাঁচায়।
৪. ভিটামিন ‘ই’ স্মায়ুকে সতেজ রাখে। তাই স্মায়ুজনিত রোগ আলজাইমা হওয়ার সম্ভাবনা কমে। ভিটামিন ‘ই’ ও ভিটামিন ‘সি’- এর সঠিক মাত্রা আলজাইমাকে প্রতিহত করে।
৫. দৃষ্টিশক্তি প্রখর করে ভিটামিন ‘ই’।
৬. অল্প বয়সে চুল উঠে যাওয়া বা চুল পেকে যাওয়া থেকে ভিটামিন ‘ই’ রক্ষা করতে পারে।
৭. হরমোনের অসমতা মানুষের শরীরে অনেক রকম সমস্যা সৃষ্টি করে। কিন্তু এই হরমোন সমতা বজায় রাখতে সাহায্য করে ভিটামিন ‘ই’।
৮. মাতৃগর্ভে থাকাকালীন শিশুর বিকাশের ক্ষেত্রে ভিটামিন ‘ই’ বিশেষ গুরুত্বপূর্ণ উপাদান। যার অভাবে শিশুর স্মায়ুজনিত সমস্যা দেখা দিতে পারে।
আমরা আমাদের প্রতিদিনের খাবার থেকেই এই ভিটামিন পেতে পারি। যেমন- চিনাবাদাম ,আখরোট, ডিমের কুসুম, গম, অলিভ অয়েল ইত্যাদি।

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

নজির গড়লেন অক্ষর! স্পিনারদের ভেল্কিতে ৪৯ রানে লিড ভারতের

Sat Nov 27 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: স্পিন ত্রিফলাতে ভর করেই গ্রিনপার্কে ম্যাচে ফিরল ভারত। অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাডেজার ভেল্কিতে ২৯৬ রানেই গুটিয়ে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। তিন স্পিনার নিলেন ৯ উইকেট। ফলে ২৯৬ রানেই শেষ হয়ে গেল নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। তৃতীয় দিনের শেষে ওপেনার শুভমন […]

আপনার পছন্দের সংবাদ