একাধিক নিয়ম বেঁধে দিয়ে ২০ মাস পর রাজ্যে খুলল স্কুল

জন দেখেছেন : 17
0 0
Read Time:3 Minute, 52 Second

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: অবশেষে দীর্ঘ প্রতিক্ষার অবসান। করোনা অতিমারীর কারণে ২০ মাস বন্ধ থাকার পর সমস্ত কোভিড বিধি মেনেই মঙ্গলবার থেকে খুলে গেল রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের দরজা।

দীর্ঘদিন ঘরবন্দী থাকার পর, আবার ইউনিফর্ম পরে, পিঠে ব্যাগ নিয়ে প্রিয় ক্যাম্পাস ও চেনা ক্লাসরুমে ফিরতে পেরে খুশি পড়ুয়ারা। ছেলে-মেয়েরা চেনা রুটিনে ফেরায় খুশি অভিভাবকরাও। মঙ্গলবার সেই খুশি ও উচ্ছ্বাসই দেখা গেল পড়ুয়া, অভিভাবকদের চোখে মুখে। দীর্ঘদিন পর ছাত্র-ছাত্রীদের ক্লাস রুমে ফিরে পেয়ে এবং ক্লাস নিতে পেরে খুশি শিক্ষক-শিক্ষিকারাও। রাজ্য সরকারের নির্দেশিকা মেনে মঙ্গলবার থেকে শুরু হয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পঠন-পাঠন। তবে পরিস্থিতি বিচার করে খুব শীঘ্রই অন্যান্য শ্রেণীর ক্লাসও শুরু করার চিন্তা-ভাবনা করছে রাজ্য সরকার। প্রায় ২০ মাস আগে ভয়াবহ আকার নিয়েছিল করোনা।

তারপরই গত বছরের মার্চ মাস থেকে সরকার লকডাউন ঘোষণা করে। যার ফলে সরকারি, বেসরকারি সব স্কুল বন্ধ করে দেওয়া হয়। বন্ধ হয়ে যায় স্কুলের পঠন-পাঠন। অনিশ্চিত অন্ধকারের দিকে এগিয়ে যাচ্ছিল ছাত্র-ছাত্রীরা। ঠিক সেই সময় পড়াশোনার গতি বজায় রাখতে অনলাইন ক্লাস শুরু হয়। সেই সময় থেকেই মোবাইল, কম্পিউটার এবং ল্যাপটপে চলছিল পড়াশোনা। কিন্তু এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। সরকারি, বেসরকারি অফিস যেমন চলছে, তেমন চলছে বাস, ট্রেন। এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা অনেকটাই নিয়ন্ত্রণে আসায় সরকার ১৬ নভেম্বর অর্থাৎ আজ থেকে স্কুল খোলার সিদ্ধান্ত নেয়। গত কয়েকদিন ধরেই স্কুল পরিষ্কার করার পাশাপাশি স্যনিটাইজ করা হয়।

সমস্ত প্রস্তুতি নিয়েই আজ থেকে স্কুল খুলল। স্কুল খুললেও বেশ কিছু নিয়ম বেঁধে দিয়েছে স্কুল কতৃপক্ষ। সেই নিয়ম কঠোর ভাবে মেনে চলতে হবে ছাত্র-ছাত্রীদের। সকাল ১০ টা ৩০ থেকে ৩ টে ৩০ পর্যন্ত নবম এবং একাদশ শ্রেণীর ক্লাস হবে। ১১ টা ৩০ থেকে ৪ টা ৩০ পর্যন্ত হবে দশম এবং দ্বাদশ শ্রেণীর ক্লাস। প্রার্থনার জন্য কাউকে মাঠে দাঁড়াতে হবে না। প্রত্যেক ক্লাসে শিক্ষক-শিক্ষিকারা গিয়ে প্রার্থনা করাবেন। প্রত্যেক ক্লাসে একজন টিচার থাকবেন। ছাত্র-ছাত্রীদের দূরত্ব বিধি মেনে ক্লাস করতে হবে। কোনও ছাত্র-ছাত্রীর জ্বর, সর্দি, কাশি হলে সাতদিন ছুটিতে থাকতে হবে এবং স্কুলকে জানাতে হবে।বেসরকারি স্কুলের হোস্টেল খুলে দেওয়া হবে। কিন্তু, সেখানেও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

জমি দিতে নারাজ, আন্দোলনের পথে মঙ্গলদ্বীপের কয়েকশো কৃষক

Tue Nov 16 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: সিঙ্গুর, নন্দীগ্রামের আন্দোলনের কথা সারা বিশ্ববাসী দেখেছিল। নড়িয়ে দিয়েছিল পশ্চিমবঙ্গ সহ সারা ভারতবর্ষকে। আর এই সিঙ্গুর, নন্দীগ্রামের আন্দোলনের জন্যই রাজ্যে পট পরিবর্তন হয়েছিল। ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে সরিয়ে ২০১১ সালে ক্ষমতায় আসে তৃণমূল। আবারও সেই সিঙ্গুর, নন্দীগ্রামের মতো আন্দোলন ফিরে আসার পরিস্থিতি […]