উত্তরপ্রদেশে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জন দেখেছেন : 19
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 24 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ভারতবর্ষের রাজনীতির ‘রাজধানী’ উত্তরপ্রদেশ। উত্তরপ্রদেশ থেকে অনেকেই দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। তাই জাতীয় রাজনীতিতে উত্তরপ্রদেশের আলাদা গুরুত্ব রয়েছে। তা ছাড়া, দেশের মধ্যে সবথেকে বেশি লোকসভা এবং বিধানসভার আসন এই রাজ্যেই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উত্তরপ্রদেশের বারাণসী থেকে নির্বাচিত হয়ে এসেছেন। সামনেই যোগী রাজ্যে নির্বাচন রয়েছে। আর সেই কারণেই পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের তৈরির উদ্যোগ নেয় কেন্দ্র। কয়েক বছর ধরেই জোর কদমে কাজ চলছিল। আজ উত্তরপ্রদেশের সুলতানপুরে ৩৪১ কিলোমিটার দীর্ঘ পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ভারতের এই দীর্ঘতম এক্সপ্রেসওয়ের উদ্বোধনে উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। উদ্বোধন উপলক্ষ্যে এদিন একটি ৪৫ মিনিটের ‘এয়ার শো’-এর আয়োজন করা হয়।

তাতে অংশ নেয় রাফাল থেকে শুরু করে মিরাজ, সুখোইয়ের মতো যুদ্ধ বিমান। লখনউয়ের চৌরসরাই গ্রাম থেকে শুরু হয়ে ৩১ নম্বর জাতীয় সড়কে হায়দরিয়া গ্রামে গিয়ে এক্সপ্রেসওয়ে শেষ হবে। ৬ লেনের এই এক্সপ্রেসওয়েটি ভবিষ্যতে ৮ লেন বিশিষ্ট করা যাবে। এই এক্সপ্রেসওয়ে নির্মাণ খাতে প্রায় ২২ হাজার ৫০০ কোটি টাকা ব্যয় হয়েছে। নবনির্মিত এই এক্সপ্রেসওয়ে পূর্ব উত্তরপ্রদেশের একাধিক শহরকে যুক্ত করবে। আপাতত কয়েকদিন পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়েতে বিনামূল্যে চলাফেরা করা হবে। তবে আগামীদিনে টোল দিতে হবে। এর দায়িত্ব কোনও বেসরকারি সংস্থাকে দেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

বিধানসভায় পাশ বিএসএফ-এর সীমানা বৃদ্ধির প্রতিবাদে আনা প্রস্তাব, উদয়নের মন্তব্য ঘিরে বিতর্ক

Tue Nov 16 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বিতর্ক ও উত্তেজনার মধ্যেই মঙ্গলবার বিধানসভায় পাশ হয়ে গেল বিএসএফ এর সীমানা বৃদ্ধির প্রতিবাদে আনা প্রস্তাব। আজ বিধানসভায় এই নিয়ে প্রায় দেড় ঘণ্টা আলোচনার পর রাজ্যের শাসকদলের আনা এই প্রস্তাবের ওপর ভোটাভুটির দাবি করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। প্রত্যাশামতোই ১১২-৬৩ ভোটে জিতে […]