দীপাবলি মিটতেই সোনা-রুপোর দাম ঊর্ধ্বমুখী

জন দেখেছেন : 18
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 48 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ধনতেরাসের সময় সোনা, রুপোর দাম একটু কমলেও, ধনতেরাস পার হতেই বাড়তে শুরু করল সোনা-রুপোর দাম। শুক্রবার থেকে বাড়তে শুরু করেছে দাম। আজ ১০ গ্রাম সোনার দাম ১.২৭% বেড়ে নতুন দাম হয়েছে ৪৭ হাজার ৫৫৯ টাকা।

অর্থাৎ ১০ গ্রাম সোনায় দাম বেড়েছে ৬০৪ টাকা। রুপোর দামও অনেকটাই বেড়েছে। এক কিলো রুপোর দাম ২.৫৫% অর্থাৎ ১ হাজার ৬৩৯ টাকায় ৬০ পয়সা বেড়েছে। এই মুহূর্তে এক কিলো গ্রাম রুপোর দাম ৬৪ হাজার ২৯৮ টাকা। যদিও বিশ্ব বাজারে সোনার দাম বাড়লেও রুপোর দাম কমেছে। এক ট্রয় আউন্স সোনার দাম ০.১৮% বেড়ে হয়েছে ১৮১৬.৭ ডলার। রুপোর দাম এক ট্রয় আউন্সে ০.০৬% কমে নতুন দাম হয়েছে ২৫.২ ডলার। ধনতেরাস, দীপাবলি সহ উৎসবের মরসুমে সোনা, রুপো কেনার প্রবণতা এই বছর অনেকটাই বেড়েছে। গত বছরের তুলনায় এই বছর বিক্রি ৩০ থেকে ৪০% বেড়েছে বলেই জানিয়েছেন ব্যবসায়ীরা।

তাছাড়া, সামনেই বিয়ের মরসুম। সুতরাং বড় দোকানের সাথে সাথে খুচরো দোকানেও সোনার বিক্রি অনেকটাই বেড়েছে বলেই আশা করা হচ্ছে। দেশের স্বর্ণ ব্যবসায়ী সংগঠন সূত্রে জানা গিয়েছে, গত বছর ধনতেরাসের সময় সোনা, রুপোর দাম যেখানে ৫০ হাজারের আশেপাশে ছিল, এবার সেখানে দাম পড়ায় তিন হাজার টাকা কমেছে। তাছাড়া, সোনার দাম বাড়ার পর কমে গেলেই বিক্রি বারে। গত বছরের আগস্ট মাসে সোনার দাম ৫৬ হাজার টাকার বেশি ছিল। তখন বিক্রি কিছুটা কমলেও দাম কমার ফলে বিক্রি অনেকটাই বেড়ে যায়। উৎসবের মরসুম, সামনে বিয়ের মরসুম এবং করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এবং সোনার দাম কম থাকার ফলে বিক্রি বেড়েছে। যদিও এই বিক্রি অস্বাভাবিক কিছু নয়। কারণ, স্বর্ণ ব্যবসায়ীরা সারা বছর যে পরিমাণ সোনা বিক্রি করেন তার ৪০ শতাংশ বিক্রি হয় অক্টোবর-নভেম্বর মাসে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

ভারতের এই গ্রামে এখনও চালু আছে বহুবিবাহ প্রথা!

Sat Nov 6 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আমাদের দেশ থেকে বহুবিবাহ প্রথা বহুকাল আগেই বিলুপ্ত হয়েছে। একজন স্ত্রী বা স্বামী থাকাকালীন আরেকজনকে বিয়ে করাটা আমাদের দেশে দণ্ডনীয় অপরাধ বলেই আমরা সকলে জানি। কিন্তু আমাদের এই দেশেই এখনও বহুবিবাহ প্রথা চালু আছে। অবাক হচ্ছেন তো। কিন্তু এটাই বাস্তব। রাজস্থানের বাড়মের […]