রাজ্যে পৌরসভার সংখ্যা বাড়ল আরও দু’টো

জন দেখেছেন : 10
0 0
Read Time:3 Minute, 3 Second

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: দীর্ঘদিন ধরেই আটকে রয়েছে রাজ্যের পৌরসভা ভোট। কবে হবে তাও এখনও নিশ্চিত নয়। এরই মধ্যে রাজ্যে পৌরসভার সংখ্যা আরও দু’টো বাড়ল। আলিপুরদুয়ার জেলার ফালাকাটা এবং জলপাইগুড়ি জেলার ময়নাগুড়িকে পৌরসভায় রূপান্তরিত করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এই এলাকা পঞ্চায়েতের অন্তর্ভূত ছিল। পঞ্চায়েত এলাকায় থাকলেও এই দুই এলাকা যথেষ্ট উন্নত। ফালাকাটা এবং ময়নাগুড়ি গেলে অনেকেই ভাবেন এটা নিশ্চয় পৌরসভা।

কিন্তু আদতে এই দুই এলাকাও পঞ্চায়েতের মধ্যে ছিল। ফালাকাটা এবং ময়নাগুড়ি এলাকার মানুষের দীর্ঘ দিনের দাবি ছিল এই দুই এলাকাকে পৌরসভা হিসেবে স্বীকৃতি দেওয়ার। গত বিধানসভা ভোটের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দুই এলাকাকে পৌরসভা হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। ক্ষমতায় ফিরে এসে এবার নিজের প্রতিশ্রুতি রাখলেন মুখ্যমন্ত্রী। শনিবার নবান্নে বসেই তিনি ফালাকাটা এবং ময়নাগুড়িকে পৌরসভার স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করেন। খুব তারাতারি শুরু হবে এলাকা পুনর্বিন্যাসের কাজ। ফালাকাটা এবং ময়নাগুড়ি পৌরসভা হওয়ায় বর্তমানে রাজ্যে পৌরসভার সংখ্যা দাঁড়াল মোট ১২৭।পৌরসভা গঠন হলেও এখনই ভোট হচ্ছে না। কারণ, ২০১৮ থেকে বেশিরভাগ পৌরসভার ভোট বাকি। বর্তমানে ১১২টি পৌরসভার মেয়াদ শেষ হয়েছে।

সেই সমস্ত পৌরসভায় রাজ্য সরকার প্রশাসক নিয়োগ করে চালাচ্ছে। বিরধীরা দীর্ঘদিন ধরেই বকেয়া পৌর ভোটের দাবি জানিয়ে আসছে। তৃণমূল যখন বিধানসভা উপনির্বাচনের দাবি জানিয়েছিল বিরোধীরা সেই সময় পৌরসভা ভোট আগে করার দাবি তুলেছিল। রাজ্য সরকার সুত্রে জানা গিয়েছে, ২০২২ সালের আগে বকেয়া পৌর ভোট করা কোনও মতেই সম্ভব নয়। এদিকে পৌরসভা ঘোষিত হওয়ায় ফালাকাটা এবং ময়নাগুড়ি জুরে উৎসবের পরিবেশ তৈরি হয়েছে। এলাকার মানুষ খুব তারাতারি পৌরসভা ভোটের দাবি জানাতে শুরু করেছে। পৌরসভার স্বীকৃতি পাওয়া গিয়েছে, এখন ভোট কবে হয় আর পৌরসভা কবে গঠন হয় সেটা সময়ই বলবে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

অঙ্কুশ, বনিকে নিয়ে এফআইআর!

Sat Oct 23 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: সম্প্রতি এই অক্টোবরে একই দিনে মুক্তি পেয়েছে টলিউডের ছ’টি বাংলা ছবি ‘গোলোন্দাজ’, ‘হবু চন্দ্র রাজা গবু চন্দ্র মন্ত্রী’, বনি’, ‘ষড়রিপু 2’, ‘এফআইআর’ ও জিতের ‘বাজি’। এরমধ্যে জয়দীপ মুখোপাধ্যায়ের ক্রাইম থ্রিলার ‘এফআইআর’ ১০ অক্টোবর ওটিটি প্লাটফর্মে রিলিজ করেছে। বর্তমানে বাংলা সিনেমায় একটা পরিবর্তন […]