বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির প্রতিবাদ গড়ালো হাইকোর্টে
Connect with us

দেশের খবর

বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির প্রতিবাদ গড়ালো হাইকোর্টে

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে নির্দেশিকা জারি করেছে কেন্দ্র সরকার। ১৫ কিলোমিটারের পরিবর্তে বিএসএফের এক্তিয়ারভুক্ত এলাকা বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা।

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে বিধানসভায় প্রস্তাবও পাস হয়েছে। প্রস্তাবের কার্যবিবরণী চেয়ে পাঠিয়েছিলেন রাজ্যপাল। বুধবার প্রধানমন্ত্রীর সাথে দেখা করে এই বিষয়ে অভিযোগ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বিএসএফের এলাকা বৃদ্ধি নিয়ে মামলা গড়াল কলকাতা হাইকোর্টে। বিএসএফের এলাকা বৃদ্ধি নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। তাঁর বক্তব্য, ‘আমাদের দেশের গণতন্ত্র যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতে তৈরি। বিএসএফের এলাকা বৃদ্ধি নিয়ে কেন্দ্র যে নির্দেশ জারি করেছে তার ফলে দেশের যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোতে আঘাত করা হয়েছে। আমাদের লড়াই সংবিধানের মূল ভাবনাকে বাঁচানোর।

যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে বাঁচানোর।। সেই কারণেই এই মামলা। বিএসএফ আইনের ১৩৯ নম্বর ধারার সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে এই জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে।’ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা। মামলাকারীর হয়ে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য,সব্যসাচী চ্যাটার্জী ও দেবলীনা সরকার মামলা লড়ছেন। যদিও বিএসএফের এডিজি ওয়াই বি খুরানিয়া পরিষ্কার জানিয়ে দিয়েছেন, এলাকা বৃদ্ধি করা হলেও ক্ষমতা আগের মতোই রয়েছে। তিনি বলেছিলেন, পুলিশের কাজ পুলিশ করবে। বিএসএফের কাজ হল সীমান্তে নিরাপত্তা দেওয়া। পুলিশের কাজে কোন রকম ভাবে বাধা দেবে না বিএসএফ। বিএসএফের এলাকা বৃদ্ধি করা হয়েছে ঠিকই কিন্তু ক্ষমতা বৃদ্ধি করা হয়নি।

Advertisement