পিঙ্ক সিটিতে কিউইদের হারিয়েই শুরু হল দ্রাবিড়-রোহিত যুগ

জন দেখেছেন : 12
0 0
Read Time:5 Minute, 15 Second

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: অবশেষে দেশের মাটিতেই চাকাটা ঘুরল। ২০১৯ বিশ্বকাপে এই নিউজিল্যান্ডের কাছে হেরেই বিদায় নিতে হয়েছিল। প্রথম ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও কিউয়িদের কাছে হেরে রানার্স হতে হয়েছে।

আর গত সপ্তাহেই টি-টোয়েন্টি বিশ্বকাপেও কেন উইলিয়ামসনদের কাছে হেরেছিল বিরাট কোহলিরা। যদিও বুধবার টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দু’জনের কেউই দলে ছিলেন না। তবে ফলাফল বদলেছে। অবশেষে পিঙ্ক সিটিতে ব্ল্যাক ক্যাপসদের বিরুদ্ধে জয়ে ফিরল ভারত। তাছাড়া কোচ ও অধিনায়ক বদলের সঙ্গে টস ভাগ্যও বদলাল। বুধবার কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের প্রথম ম্যাচ ছিল। আবার পূর্ণাঙ্গ অধিনায়ক হিসেবে প্রথমবার টস করতে নেমেছিলেন রোহিত শর্মাও। প্রথম ম্যাচে টসে জেতার পাশাপাশি ম্যাচও জিতলেন। তবে এই জয়ের পরও রোহিতদের ‘খোঁচা’ দিতে ছাড়ছেন না সমালোচকরা। অনেকেই আবার পুরনো কথাটাই বলছেন , ‘দেশের মাঠে নামতেই চেনা টিম ইন্ডিয়াকে পাওয়া গেল।’

বুধবার জয়পুরের সোয়াই মান সিং স্টেডিয়ামে নিউজিল‍্যান্ডের বিরুদ্ধে ৫ উইকেটে জয় দিয়েই শুরু হল দ্রাবিড়-রোহিত যুগ। টি-২০ বিশ্বকাপে ব‍্যর্থ হওয়ার পর নিজেদের শুধরে নিয়েই যেন সিরিজ শুরু করল ভারত। এদিন টস জিতে প্রথমে নিউজিল‍্যান্ডকে ব‍্যাট করতে পাঠিয়েছিলেন রোহিত। প্রথম ওভারে ভুবনেশ্বরের ইনসুইংয়ে ঠকে যান বিশ্বকাপ সেমিফাইনালের নায়ক ডারিল মিচেল ৷ তবে দ্বিতীয় উইকেটে গাপ্তিল-চ‍্যাপম‍্যান জুটি কিউয়ি ইনিংসকে বড় রানের পথে নিয়ে যায়। দ্বিতীয় উইকেটে এই দুই ব‍্যাটসম‍্যানের ১০৯ রানের জুটিতে একসময় বড় লক্ষ‍্য মাত্রার ভ্রুকুটি ছিল ভারতের সামনে। কিন্তু শেষদিকে ফের ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ের ফলে বড় রানের ইনিংস গড়তে পারেনি কিউয়িরা। একই ওভারে চ্যাপম্যান এবং গ্লেন ফিলিপ্সকে ফিরিয়ে দেন অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ৪ ওভারে ২৩ রান দিয়ে দুই উইকেট নেন অশ্বিন। ভুবনেশ্বরও দু’টি উইকেট নিয়েছেন। একটি করে উইকেট নিয়েছেন দীপক চাহার এবং মহম্মদ সিজার। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৪ রান করে নিউজিল‍্যান্ড। গাপ্তিল ৭০ ও চ‍্যাপম‍্যান ৬৩ রান করেন।নিউজিল‍্যান্ডের ১৬৪ রানের জবাবে ভারত শুরু থেকেই সতর্ক ছিল।

এদিনের এই জয়ের নেপথ্য কারিগর হয়ে উঠল টপ অর্ডার ব‍্যাটসম‍্যানরাই। রোহিত, রাহুল এবং সূর্যকুমার যাদবই মূলত জয়ের ভিত তৈরি করে দেন। বিরাট কোহলির জায়গায় তিন নম্বরে ব্যাট করার দায়িত্ব সূর্যকুমার যাদবের কাঁধেই তুলে দিয়েছিলেন কোচ দ্রাবিড়। সেই সুযোগ কাজে লাগিয়েছেন মহারাষ্ট্রের ডানহাতি ব‍্যাটসম‍্যান। ৪০ বল খেলে ৬২ রান করেন। অধিনায়ক রোহিত ৩৬ বলে ৪৮ রান করে আউট হয়ে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে অর্ধশতরানের ইনিংস খেলে স্মরণীয় করে রাখার সুযোগটা অল্পের জন্য হাতছাড়া করলেন। কেএল রাহুল ১৫ ও ঋষভ পন্থ ১৭ রান করেন। তবে শ্রেয়স আইয়ার এবং বেঙ্কটেশ আয়ার ব্যর্থ হন। তাঁরা ফিরতেই শেষ দিকে কিছুটা চাপে পড়ে গিয়েছিল ভারত। শেষ ওভার বল করতে আসেন মিচেল। সেই ওভারে দু’টি ওয়াইড বল করে ভারতের কাজটা কিছুটা সোজা করে দেন তিনি। শেষে চার মেরে ম্যাচ জেতান ঋষভ পন্থ। ১৯.৪ ওভারেই ৫ উইকেট খুইয়ে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। আগামীকাল রাঁচিতে সিরিজ জয় নিশ্চিত করতে নামবেন রোহিতরা।

সংবাদটি শেয়ার করুন

Next Post

লক্ষ্মীবারে লক্ষ্মী লাভ না লোকসান! দেখে নিন আজকের রাশিফল

Thu Nov 18 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: লক্ষ্মীবারে আপনার লক্ষ্মী লাভ হবে, নাকি লোকসান হবে! আপনার আজ কেমন যাবে, দেখে নিন আজকের রাশিফল। মেষ: আজ দিনটা ভালোই কাটবে এবং শুভ। প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি পাবে। কর্মস্থলে নতুন দায়িত্ব পেতে পারেন। আয় বৃদ্ধি পাবে। সাংসারিক ক্ষেত্রে স্ত্রীর পরামর্শ কাজে লাগবে। ব্যবসায়ীক […]