দুয়ারে রেশন প্রকল্পের উদ্বোধনে একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণা মুখ্যমন্ত্রীর

জন দেখেছেন : 12
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 37 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: চালু হল ‘দুয়ারে রেশন’ প্রকল্প। মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ‘দুয়ারে রেশন’ প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে রাজ্যের ১০ কোটিরও বেশি মানুষ উপকৃত হবেন। বিনামূল্যে পাঁচ কেজি করে রেশন সামগ্রী ঘরে ঘরে পৌঁছে দেবে রাজ্য সরকার। এই পরিষেবার উদ্বোধন করতে গিয়ে মঙ্গলবার একাধিক গুরুত্বপূর্ণ ঘোষণাও করেছেন মুখ্যমন্ত্রী।

ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার জন্য রেশন ডিলাররা নতুন গাড়ি কিনলে সরকার এক লক্ষ টাকা করে অনুদান দেবে। তবে পুরনো গাড়ি কিনলে এই অনুদান পাওয়া যাবে না। প্রতি ৫০০ মিটার অন্তর রেশনের গাড়ি দাঁড় করানোর পরামর্শও দিয়েছেন মুখ্যমন্ত্রী। সেই অনুযায়ী সেখানে এসে গ্রাহকদের সংগ্রহ করতে হবে রেশন। কবে, কোথায়, কোন সময়ে গাড়ি আসবে তা আগে থেকে এসএমএস- এর মাধ্যমে গ্রাহকদের জানিয়ে দিতে হবে ডিলারদের। কিন্তু কেউ যদি রেশন নিতে না আসতে পারেন তিনিও বঞ্চিত হবেন না। মুখ্যমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, সে ক্ষেত্রে অন্য পা়ড়ায় গিয়ে ওই ব্যক্তি রেশনের গাড়ি থেকে রেশন নিতে পারবেন। কাউকে ফেরানো হবে না বলেও জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। এখন রেশন ডিলাররা কোনও লোক নিয়োগ করতে পারেন না। সেই নিয়মেও বদল আনা হয়েছে। দুয়ারে রেশন প্রকল্পের জন্য ডিলাররা ১০ হাজার টাকা বেতনে দু’জন কর্মীকে নিয়োগ করতে পারবেন।

ওই কর্মীদের বেতনের অর্ধেক দেবে সরকার। অর্থাৎ ৫ হাজার টাকা করে দেবে সরকার। আর বাকি ৫ হাজার টাকা দিতে হবে ডিলারদের। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যের ২১ হাজার রেশন ডিলার দু’জন করে কর্মী নিয়োগ করলে রাজ্যে ৪২ হাজার কর্মসংস্থান তৈরি হবে। এর অর্ধেক খরচ করবে রাজ্য সরকার। এ জন্য সরকারি কোষাগার থেকে অতিরিক্ত ১৬৪ কোটি টাকা খরচ হবে। এছাড়াও ডিলারদের গোডাউন তৈরির জন্য নির্ধারিত জমির মাপও কমিয়ে দেওয়া হয়েছে। তবে এদিনের অনুষ্ঠানে ডিলারদের অনেকেই রেশন কার্ডের সঙ্গে ফোন নম্বর লিঙ্কের জন্য কার্ড পিছু যে আড়াই হাজার টাকা করে পাওয়ার কথা ছিল, তা পাননি বলে মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ করেন। সেই টাকা খুব শীঘ্রই দিয়ে দেওয়া হবে বলে আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী। তবে জানা গিয়েছে, দুয়ারে রেশন প্রকল্প নিয়ে আদালতে মামলা চলায়, এদিন প্রকল্পের শুভ সূচনা হলেও কোনও বিজ্ঞপ্তি জারি করতে পারেনি নবান্ন।

সংবাদটি শেয়ার করুন

Next Post

আজ আপনার দিনটা কেমন যাবে! দেখে নিন রাশিফল

Wed Nov 17 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: মঙ্গলে উষা, বুধে যেথা ইচ্ছা সেথা যা। আজ, অর্থাৎ বুধবার আপনার দিনটা কেমন যাবে! দেখে নিন আপনার রাশিফল। মেষ: বহিরাগত কোনও ব্যক্তির থেকে উপহার পেতে পারেন। শরীরে চোট লাগতে পারে। ব্যবসায়ীরা কর্মচারীকে চোখে চোখে রাখুন। যাঁরা বিয়ের কথা ভাবছেন তাঁদের জন্য খুব […]