১৪ ফেব্রুয়ারি দিনটি কেন স্মরণীয়, তা দেখে নিন
Connect with us

আন্তর্জাতিক

১৪ ফেব্রুয়ারি দিনটি কেন স্মরণীয়, তা দেখে নিন

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আজ ১৪ ফেব্রুয়ারি। এই দিনটি বিশেষ ভাবে স্মরণীয় ভ্যালেন্টাইন্স ডে হিসাবে। এছাড়া আর যে সকল কারণে এই দিনটি স্মরণীয়, তা জানবো।

আজ যাঁদের জন্মদিন:

১৭৪৫ সালের ১৪ ফেব্রুয়ারি মারাঠা সাম্রাজ্যের ৮ম পেশওয়া মাধবরাও প্রথম জন্মগ্রহণ করেছিলেন। ১৮২০ সালের আজকের দিনে ভারতীয় সুরকার এবং মালায়ালাম সাহিত্যের লেখক কুট্টি কুঞ্জু থানকাচি জন্মগ্রহণ করেন। ১৯৩৩ সালের এই দিনে বিখ্যাত অভিনেত্রী মধুবালা জন্মগ্রহণ করেছিলেন। ১৯৫৬ সালের আজকের দিনে বিশিষ্ট লেখক, কলামিস্ট এবং কলেজ শিক্ষক নীলকমল পুরী জন্মগ্রহণ করেন। ১৯৬০ সালের আজকের দিনটি নিরঞ্জনানন্দ সরস্বতীর জন্মদিন। তিনি সত্যানন্দ সরস্বতীর উত্তরসূরি এবং সত্যানন্দ যোগের প্রতিষ্ঠাতা। ১৯৯০ সালের ১৪ ফেব্রুয়ারি চলচ্চিত্র অভিনেত্রী এবং মডেল দীক্ষা শেঠ জন্মগ্রহণ করেন।

Advertisement

আজ যাঁদের মৃত্যুদিন:

১৯৭৭ সালের আজকের দিনে প্রয়াত গিয়েছিলেন আব্দুল কাদের। তিনি একজন প্লেব্যাক গায়ক ছিলেন। ২০১২ সালের আজকের দিনে শিক্ষাবিদ, এবং উর্দু কবি আখলাক মহম্মদ খান প্রয়াত হন।

আর যে সকল কারণে আজকের দিনটি স্মরণীয়:

Advertisement

২০০৫ সালের আজকের দিনেই কলেজ ছাত্রদের একটি গ্রুপ ‘ইউটিউব’ দ্বারা চালু করা হয়েছিল ইউটিউব। ২০১৯ সালের আজকের দিনেই জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সেনাবাহিনীর ওপর সন্ত্রাসবাদী হামলা হয়। তাতে ৪০ জন সিআরপিএফ কর্মী এবং একজন আত্মঘাতী বোমা হামলাকারী নিহত হয়েছিল। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি দিনটি সেন্ট ভ্যালেনটাইনের উদ্দেশ্যে ভ্যালেন্টাইন্স ডে হিসাবে পালিত হয়।