৮ ডিসেম্বর দিনটি কেন স্মরণীয়, দেখে নিন

জন দেখেছেন : 27
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 58 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: প্রতিদিনের মতো আজকের দিনটি কেন স্মরণীয়, জেনে নিন।

৮ ডিসেম্বর যে সকল গুণীজনরা জন্মগ্রহণ করেছিলেন-

১৯২৭ সালের ৮ ডিসেম্বর রাজনীতিবিদ প্রকাশ সিং বাদল জন্মগ্রহণ করেছিলেন। ১৯৭০ থেকে ১৯৭১ সাল পর্যন্ত ঞ্জাবের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। ১৯৩৫ সালের এই দিনে প্রখ্যাত ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, রাজনীতিবিদ ধর্মেন্দ্র জন্মগ্রহণ করেন। ১৯৪৪ সালের আজকের দিনে ঠাকুর পরিবারের সন্তান এবং নবাব পাতৌদির স্ত্রী তথা বিশিষ্ট অভিনেত্রী শর্মিলা ঠাকুর জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর অরিন্দম চৌধুরী, যিনি ভারতীয় লেখক এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্টের থিঙ্ক ট্যাঙ্কের পরিচালক, তিনি জন্মগ্রহণ করেছিলেন। ১৯৭৬ সালের এই দিনে প্রাক্তন ভারতীয় পেশাদার টেনিস খেলোয়াড় নিরুপমা সঞ্জীবের জন্মদিন।

১৭২০ সালের আজকের দিনে বালাজি বাজিরাও জন্মগ্রহণ করেছিলেন। বালাজি ছিলেন ভারতের মারাঠা সাম্রাজ্যের ৮ম পেশওয়া। ১৮৮০ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন সুখলাল সংঘভি।তিনি ছিলেন একজন জৈন পণ্ডিত ও দার্শনিক। ১৮৯৭ সালের ৮ ডিসেম্বর বালকৃষ্ণ শর্মা নবীন জন্মগ্রহণ করেছিলেন। তিনি ছিলেন একজন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী, সাংবাদিক, রাজনীতিবিদ এবং হিন্দি সাহিত্যের কবি। ১৯০০ সালের ৮ ডিসেম্বর বিশিষ্ট নৃত্যশিল্পী এবং কোরিওগ্রাফার উদয় শঙ্কর জন্মগ্রহণ করেছিলেন। সৃজনশীল নৃত্যের স্রষ্টা বলে হয় তাঁকে।

৮ ডিসেম্বর যাঁদের মৃত্যুবার্ষিকী

১৯৪৭ সালের ৮ ডিসেম্বর আমাদের ছেড়ে চলে যান ভাই পরমানন্দ। তিনি ছিলেন একজন ভারতীয় জাতীয়তাবাদী এবং হিন্দু মহাসভার একজন বিশিষ্ট নেতা।

এছাড়াও এই দিনে ঘটে যাওয়া যে ঘটনা আজও আমাদের মনে দাগ কাটে-

২০১৯ সালে আজকের দিনে দিল্লিতে একটি অবৈধ ব্যাগ কারখানায় অগ্নিকাণ্ডে ৪৩ জনের মৃত্যু হয়েছিল।

সংবাদটি শেয়ার করুন

Next Post

কোচবিহারে গ্রেফতার মাধ্যমিক পাস ভুয়ো ডাক্তার

Wed Dec 8 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: মাধ্যমিক পাস করেই জাল সার্টিফিকেট বানিয়ে দিব্যি ডাক্তার সেজে রোগী দেখছিলেন। শুধু রোগী দেখা নয়, ল্যাবে বিভিন্ন টেস্ট করানোর নাম করে মোটা টাকা আদায় করার ফাঁদ পেতেছিল ওই ভুয়ো চিকিৎসক। অভিযুক্ত ওই ভুয়ো ডাক্তারের নাম মহম্মদ এরসাদ আলি। এই ভুয়ো চিকিৎসকের হাতে […]