৩ ডিসেম্বর দিনটি কেন স্মরণীয়, দেখে নিন

জন দেখেছেন : 24
0 0
Read Time:3 Minute, 40 Second

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: আজ ৩ ডিসেম্বর দিনটি কোন কোন দিক থেকে বিশেষ তা দেখার আগে প্রথমে কোন গুণী ব্যক্তিদের জন্মদিন তা দেখে নেওয়া যাক।

১৯৭০ সালের ৩ ডিসেম্বর ভারতীয় অভিনেতা ও চলচ্চিত্র প্রযোজক জিমি শেরগিল জন্মগ্রহণ করেন। ১৯৭৯ সালের এই দিনে জন্মগ্রহণ করেন অভিনেত্রী কঙ্কনা সেন শর্মা। ১৯৮২ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ। ১৯৮৫ সালে আজকের দিনে হিন্দি টেলিভিশনের জনপ্রিয় অভিনেতা মোহিত সেহগাল জন্মগ্রহণ করেন। ১৯৯২ সালের ৩ ডিসেম্বর “দেবো কে দেব…মহাদেব” সিরিয়ালের দেবী পার্বতীর চরিত্রে অভিনয়ের জন্য পরিচিত ভারতীয় অভিনেত্রী সোনারিকা ভাদোরিয়া জন্মগ্রহণ করেছিলেন।

১৭৭৬ সালের আজকের দিনে যশবন্তরাও হোলকার যিনি মারাঠা সাম্রাজ্যের মহারাজা ছিলেন তিনি জন্মগ্রহণ করেছিলেন। ১৮৮২ সালের আজকের দিনে আধুনিক ভারতীয় শিল্পের পথপ্রদর্শক তথা বিখ্যাত শিল্পী নন্দলাল বসু জন্মগ্রহণ করেছিলেন। ১৮৮৪ সালের আজকের দিনে ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ জন্মগ্রহণ করেছিলেন। ১৮৮৯ সালের ৩ ডিসেম্বর বিপ্লবী শহীদ ক্ষুদিরাম বসুর জন্মদিন। ১৮৯৯ সালে এই দিনেই স্বাধীনতা সংগ্রামী এবং সমাজ সংস্কারক রমাদেবী চৌধুরী জন্মগ্রহণ করেছিলেন। ১৯০৩ সালের ৩ ডিসেম্বর বিশিষ্ট লেখক যশপাল, যিনি প্রেমচাঁদ নামে পরিচিত, তিনি জন্মগ্রহণ করেছিলেন।

আজকের দিনটি যে সকল বিশিষ্ট ব্যক্তির মৃত্যুবার্ষিকী, তাঁরা হলেন-

১৮৬৮ সালের ৩ ডিসেম্বর রায় বাহাদুর হরচন্দ্র ঘোষের মৃত্যুবার্ষিকী। ইনি ইয়ং বেঙ্গল গ্রুপের অন্যতম প্রধান নেতা ছিলেন। ১৯৮২ সালে এই দিনে বিশিষ্ট কবি ও লেখক বিষ্ণু দে প্রয়াত হন। ২০০৬ সালে এই দিনে ইতিহাসবিদ ও পাটনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা পাপিয়া ঘোষ প্রয়াত হন। ২০১১ সালের আজকেই দিনেই প্রয়াত হন ভারতীয় চলচ্চিত্রের এভারগ্রীন অভিনেতা দেব আনন্দ। অভিনয় ছাড়াও তিনি লেখক, পরিচালক এবং প্রযোজক হিসেবেও পরিচিত ছিলেন।

অন্যান্য যে সকল কারণে আজকের দিনটি স্মরণীয়-

১৯৭১ সালে এই দিনে পশ্চিম পাকিস্তান আক্রমণ করে ভারত এবং ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধ শুরু হয়। ১৯৭৩ সালে আজকের দিনে পাইওনিয়ার ১০ বৃহস্পতিকে অতিক্রম করেছিল। ৩ ডিসেম্বর গোটা বিশ্বে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস হিসাবে পালিত হয়।

সংবাদটি শেয়ার করুন

Next Post

আফ্রিকায় পৌঁছল হু-এর প্রতিনিধি দল

Fri Dec 3 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: করোনা সারা বিশ্বে বিরাজমান। এখনও বহু মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। এর মধ্যে নতুন আতঙ্কের নাম ওমিক্রন। আফ্রিকা থেকে শুরু করে এই মুহুর্তে ৩১ টি দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। হু-হু করে ওমিক্রন বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- হু। […]