কেন পয়লা ডিসেম্বর দিনটি স্মরণীয়, দেখে নিন

জন দেখেছেন : 17
0 0
পড়তে সময় লাগবে :4 মিনিট, 21 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বছরের শেষ মাসের প্রথম দিনটি অর্থাৎ ১ ডিসেম্বর কী কী কারণে স্মরণীয়, দেখে নেয়া যাক।

১৯৩৯ সালের ১ ডিসেম্বর হেমানন্দ বিশ্বাল জন্মগ্রহণ করেছিলেন। তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা ছিলেন এবং ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী ছিলেন। ১৯৪২ সালের এই দিনেই ,অসমের রাজ্যপাল জাগদীশ মুখী জন্মগ্রহণ করেছিলেন। তিনি বিজেপি ও আরএসএস- এর সক্রিয় সদস্য। ১৯৫৪ সালের আজকের দিনে প্রখ্যাত সমাজকর্মী মেধা পাটকার জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালের ১ ডিসেম্বর বলিউডের অতি জনপ্রিয় গায়ক উদিত নারায়ণ জন্মগ্রহণ করেছিলেন। ১৯৬৫ সালে আজকে ভারতীয় শ্যুটার মানশের জয় সিং জন্মগ্রহণ করেছিলেন। ১৮৮৫ সালের আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন কাকা কালেলকর।

তিনি ছিলেন একজন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী, সমাজ সংস্কারক, সাংবাদিক এবং দর্শনের একজন বিশিষ্ট অনুসারী। ১৮৮৬ সালের ১ ডিসেম্বর স্বাধীনতা সংগ্রামী মহেন্দ্র প্রতাপ সিং জন্মগ্রহণ করেছিলেন। তিনি সাংবাদিক, লেখক, বিপ্লবী, ভারতের অস্থায়ী সরকারের রাষ্ট্রপতিও ছিলেন। ১৯০৩ সালের এই দিনে অনন্ত লাল সিং জন্মগ্রহণ করেছিলেন। তিনি একজন ভারতীয় বিপ্লবী ছিলেন এবং ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার অভিযানে অংশগ্রহণ করেছিলেন। ১৯২৪ মেজর শইতান সিং ভাটি জন্মগ্ৰহণ করেন। তিনি ছিলেন একজন ভারতীয় সেনা কর্তা এবং পরম বীর চক্র প্রাপক।

১ ডিসেম্বরের স্মরণীয় ঘটনা-

১৯৪৭ সালের ১ ডিসেম্বর ২ ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে ভারত ৫৮ রানে আউট হয়ে গিয়েছিল। ফাস্ট বোলার আর্নি তোশ্যাক ২.৩ ওভারে ৫ উইকেট নিয়েছিলেন। ডন ব্র্যাডম্যানের ১৮৫ রানের ফলে অস্ট্রেলিয়া ইনিংস এবং ২২৬ রানে জিতেছিল। ১৯৬৩ সালে এই দিনেই নাগাল্যান্ড ভারতের ১৬ তম রাজ্যের স্বীকৃতি পেয়েছিল। ১৯৬৫ সালের আজকের দিনে সীমান্ত নিরাপত্তা বাহিনী প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৮৮ সালের ১ ডিসেম্বর এডস নিয়ে সচেতনতা বাড়াতে প্রথম বিশ্ব এইডস দিবস পালিত হয়।

বছরের এই দিনে অর্থাৎ ১ ডিসেম্বর যাঁদের মৃত্যুবার্ষিকী

জন বার্ডন স্যান্ডারসন হ্যালডেন ১৯৬৪ সালে আজকের দিনেই মারা যান। ইনি ছিলেন একজন ব্রিটিশ-ভারতীয় বিজ্ঞানী। ফিজিওলজি, জেনেটিক্স, বিবর্তনীয় জীববিজ্ঞান এবং গণিতে তাঁর কাজের জন্য পরিচিত। ১৯৭৪ সালের ১ ডিসেম্বর সুচেতা কৃপালানি মারা গিয়েছিলেন। তিনি ছিলেন একজন ভারতীয় স্বাধীনতা সংগ্রামী এবং রাজনীতিবিদ। ১৯৯০ সালের আজকের দিনে বিজয়লক্ষ্মী পণ্ডিত প্রয়াত হন। যিনি ছিলেন একজন ভারতীয় কূটনীতিক এবং রাজনীতিবিদ। তিনি জাতিসংঘের সাধারণ পরিষদের প্রথম মহিলা সভাপতি নির্বাচিত হন। ২০০২সালে আজকের দিনে প্রয়াত হন অট্টুপুরথু ম্যাথু আব্রাহাম। যাঁর পোষ্যের নাম ছিল আবু। তিনি ছিলেন একজন ভারতীয় কার্টুনিস্ট, সাংবাদিক এবং লেখক।

সংবাদটি শেয়ার করুন

Next Post

মালয়েশিয়ায় আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতায় ব্রোঞ্জ পেলেন মেমারির দিগন্তিকা

Wed Dec 1 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বিশ্বের ১৭ বিশ্ববিদ্যালয়ের প্রতিপক্ষকে হারিয়ে আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতায় ভারতকে ব্রোঞ্জ পদক এনে দিলেন বাংলা তথা ভারতের গর্ব দিগন্তিকা বোস। মালয়েশিয়া ইন্টারন্যাশনাল ইনোভেশন, ইনভেনশন অ্যান্ড ক্রিয়েটিভিটি অ্যাসোসিয়েশন আয়োজিত ‘(I³C) 2021’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় মালয়েশিয়ার কুয়ালালামপুরে ২১ ও ২২ নভেম্বর। ইন্দোনেশিয়ায়, ম্যাসিডোনিয়া পোল্যাণ্ড, ইরান, […]