২৬ নভেম্বর দিনটির বিশেষত্ব এক নজরে দেখে নিন

জন দেখেছেন : 16
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 16 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ২৬ নভেম্বর দিনটি সমস্ত ভারতবাসীর কাছেই একটা আতঙ্ক ও বিভীষিকার দিন হিসেবেই চিহ্নিত হয়ে রয়েছে। ২০০৮ সালে আজকের দিনেই মুম্বইয়ে সন্ত্রাসবাদী হামলা হয়েছিল। ৯ জঙ্গী সহ ১৬৬ জন প্রাণ হারিয়েছিলেন এই জঙ্গী হামলায়।

দেখতে দেখতে ১৩ বছর কেটে গেলেও সেই বিভীষিকাময় রাতের কথা আজও ভুলতে পারেনি দেশবাসী।এই দিনটিতে যে সকল গুণী মানুষ জন্মগ্রহণ করেছিলেন তাঁরা হলেন সুইস সঙ্গীত শিল্পী এবং অভিনেত্রী টিনা টার্নার ১৯৪৯ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন। ব্রিটিশ বেস গিটার শিল্পী জন মেকভি ১৯৪৫ সালে আজকের দিনেই জন্মগ্রহণ করেছিলেন। অভিনেতা পিটার ফ্যাসিনেল্লি ১৯৭৩ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন। ২৬ নভেম্বর আরও দুই সঙ্গীত শিল্পীর জন্মদিন। তারা হলেন নাতাশা বেডিংফেইল্ড এবং রীতা ওরা। আধুনিক শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের আবিষ্কারক উইলিস ক্যারিয়ার ১৮৭৬ সালে আজকের দিনেই জন্মগ্রহণ করেছিলেন।

ভারতীয় গুণীজনদের মধ্যে বলি তারকা অর্জুন রামপাল, ডিজে খালিদ এবং সঙ্গীত শিল্পী ও অভিনেতা জাস্সি গিলের আজ জন্মদিন।বাঙালীদের মধ্য পদ্মভূষণ সম্মানে সম্মানিত ভাষাতাত্ত্বিক, পন্ডিত ও সাহিত্যিক সুনীতি কুমার চট্টোপাধ্যায় ১৮৯০ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন। ১৯১১ সালে অভিনেতা শ্যাম লাহাও আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন। ২৬ নভেম্বর যে সকল ব্যক্তি আমাদের ছেড়ে চলে গিয়েছেন স্টিফেন হিলেনবুর্গ একজন বিখ্যাত এনিমেটর, ২০১৮ সালে আজকের দিনেই প্রয়াত হয়েছিলেন। এছাড়াও ২৬ নভেম্বর প্রথম ইসাবেলা, ক্যাস্টিলের মহারানী এই দিনেই প্রয়াত হন।

বিশিষ্ট লেখক ও কবি অ্যাডাম মিকিউইচ্ ১৮৫৫ আজকের দিনেই আমাদের ছেড়ে চলে যান। বিশিষ্ট ভারতীয় ডিজাইনার সাবিত্রী খানলকর ১৯৯০ সালে আজকের দিনে প্রয়াত যান। ২৬ নভেম্বর দিনটি আরও একটি কারণে ভারতীয়দের কাছে স্মরণীয়। আজকের এই দিনটিকে ‘কনস্টিটিউশন ডে’ বা ‘সংবিধান দিবস’ও বলা হয়। ১৯৪৯ সালের ২৬ নভেম্বর সংবিধান গ্রহণ করা হয়েছিল। যা ১৯৫০ সালের ২৬ জানুয়ারী থেকে কার্যকরী হয়। তাই ২৬ নভেম্বর দিনটি সত্যিই তাৎপর্যপূর্ণ।

সংবাদটি শেয়ার করুন

Next Post

'ঘর পোড়া' অসহায় পরিবারের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যানী

Fri Nov 26 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: রায়গঞ্জের মানুষ একবাক্যে স্বীকার করেন কৃষ্ণ কল্যাণীকে বিধায়ক নির্বাচিত করে তাঁরা কোনও ভুল করেননি। অতীতে রায়গঞ্জ থেকে অনেকেই বিধায়ক হয়েছেন। কিন্তু বিশিষ্ট শিল্পপতি এবং সমাজ সেবক কৃষ্ণ কল্যাণীর মতো কেউ কখনও মানুষের বিপদে পাশে দাঁড়িয়েছেন? এই প্রশ্ন যদি রায়গঞ্জের মানুষকে করা হয়, […]