স্বামী বিবেকানন্দ স্কলারশিপের বড় আপডেট! কবে টাকা পাওয়া যাবে ? সব উত্তর

এবার শুরু হয়ে গেলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ -এর টাকা দেওয়া । রাজ্যের মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থা প্রত্যেক বছর নানা ধরনের স্কলারশিপের ব্যবস্থা করে থাকে।

Scholarship Vivekananda
5/5 - (1 vote)

ডিজিটাল ডেস্ক : এবার শুরু হয়ে গেলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ -এর টাকা দেওয়া । রাজ্যের মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থা প্রত্যেক বছর নানা ধরনের স্কলারশিপের ব্যবস্থা করে থাকে। আর এর মধ্যে সবচেয়ে বেশি পরিচিত একটি স্কলারশিপ হলো- স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship)। রাজ্য সরকারের তরফে মেধাবী এবং যোগ্য পড়ুয়াদের এই স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) প্রদান করা হয়ে থাকে।

এছাড়াও জেনে রাখুন আমাদের এই Bengal Xpress (বেঙ্গল এক্সপ্রেস) সাইটে প্রতিদিন বিভিন্ন সরকারি চাকরি (Government Job) সহ বিভিন্ন বেসরকারি চাকরি, বিভিন্ন সরকারি প্রকল্প, ও শিক্ষা এবং শিক্ষা প্রস্তুতি সংক্রান্ত বিভিন্ন তথ্য ও কারেন্ট এফেয়ার্স (Current affairs 2023) সবার আগে জানার জন্য আমাদের Bengal Xpress (বেঙ্গল এক্সপ্রেস) -এর ওয়েবসাইটের নোটিফিকেশন খোলা রাখুন ও নিয়মিত প্রবেশ করুন এবং এছাড়া আমাদের WhatsApp গ্রুপে বা টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার জন্য হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রাম গ্রুপে লেখা লিঙ্কে চাপুন । 

এই প্রতিবেদনে সাধারণত সব ছাত্র ছাত্রীদের এই স্কলারশিপ (Swami Vivekananda Scholarship) নিয়ে উঠে আসা প্রশ্নের FAQ. রইল ভালো নীচে পর্যন্ত পড়ুন। 

Q. কারা এই স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাবে ? (Swami Vivekananda Scholarship – 2022) 

Ans. জাতি ধর্ম নির্বিশেষে রাজ্যের সকল স্তরের মেধাবী পড়ুয়াদের অর্থাৎ General, OBC, SC/ST শ্রেণীর প্রার্থীদের এই স্কলারশিপ আওতায় আনা হয়েছে। উল্লেখ্য যে, এই স্কলারশিপের মধ্য দিয়ে পড়ুয়ারা তাদের পাঠ্য বিষয় অনুযায়ী নগদ ১২ হাজার থেকে ৯৬ হাজার টাকা পর্যন্ত বৃত্তি পাবেন। চলতি বছরের আগস্ট মাস থেকে শুরু হয় একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অধীনে আবেদন প্রক্রিয়া ।

Q. পড়ুয়ারা এই বছর স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা কবে পাবে ?

Ans. এই স্কলারশিপের (Swami Vivekananda Scholarship) অনুদান চলতি বছরের নভেম্বর মাসের শেষের দিকে অনেক পড়ুয়াদের টাকা ব্যাঙ্ক একাউন্টে এসেছে। আর এরপরই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা বাকি বৃত্তি পড়ুয়থিকদের মনে  প্রশ্ন উঠছে ঠিক কবে পাবেন ? আর এই  নিয়ে রাজ্যের বিভিন্ন শিক্ষার্থী এবং অভিভাবকদের তৈরি হয়েছে বিতর্ক।

Q. স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ফর্ম ফিলাপের পর টাকা পাবার নিয়ম কি ?

Ans. মনে রাখবেন, এই স্কলারশিপের জন্য তো একজন যোগ্য পড়ুয়া যখনই অনলাইনে আবেদন করেন (Swami Vivekananda Scholarship Online Form Fill up) তার আবেদনপত্রটি তখন জমা নেওয়া হয়। তবে সেই আবেদন সাথে অন্যান্য তথ্যগুলির ভেরিফিকেশন এবং যাচাইকরণ তৎক্ষণাৎ শুরু হয় না। একজন পড়ুয়া যে সমস্ত তথ্যগুলো প্রদান করেছেন তা নিয়ে যথেষ্ট সময় নিয়ে রাজ্য সরকারের (State Govt.) তরফে ভেরিফিকেশন করা হয়। তারপর যে সমস্ত পড়ুয়ার তথ্য সঠিক থাকে এই স্কলারশিপের অনুদান তাদেরকেই প্রদান করা হয়। এই প্রক্রিয়া সম্পূর্ণ হতে সময় লাগতে পারে  অথবা ৩ মাস অর্থাৎ এই স্কলারশিপের (Swami Vivekananda Scholarship) জন্য আবেদন করার পর পরই যে আপনি এই স্কলারশিপের টাকা পাবেন তা কিন্তু একদমই নয়।

Q. স্বামী বিবেকানন্দ স্কলারশিপ আবেদনের স্ট্যাটাস চেক করতে হবে ?

Ans. হ্যাঁ অবশ্যই । বেশির ভাগ সময়ই ২/৩ মাসের থেকে বেশি সময়ও লেগে যায়, যদিও অনেক সময় কম সময়েও এই স্কলারশিপের (Swami Vivekananda Scholarship) অনুদান পড়ুয়ারা পেয়ে যান তারাতারি । স্কলারশিপের (Swami Vivekananda Scholarship) কর্তৃপক্ষের ওপর নির্ভর করে এই বিষয়টি  । তাই এই স্কলারশিপের টাকা আপনি কবে পাবেন সেটা জানার জন্য আপনাকে আপনার আবেদনের স্ট্যাটাস চেক (Swami Vivekananda Scholarship Application Status) করে যেতে হবে। আর এইভাবেই  আপনি কবে স্কলারশিপের অনুদান পাবেন তা পরিষ্কার জানতে পারবেন।

Scholarship Vivekananda

Q. স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা কি যে কোন সময় পেতে পারি ?

Ans. হ্যাঁ অনেকের এই স্কলারশিপের টাকা পেতে দেরি হয় বিভিন্ন ছুটি, ও অফিশিয়াল কাজের জন্য। তাই বলে পড়ুয়ারা আশাহত হবেন না। মনে রাখবেন, যদি পড়ুয়া সমস্ত তথ্য সঠিক দিয়ে থাকে এবং পূর্ববর্তী পরীক্ষায় যথেষ্ট ভালো নম্বর নিয়ে উত্তীর্ণ হয় আর তারপর যদি এই স্কলারশিপের জন্য আবেদন করেন, তাহলে মাথায় রাখবেন দেরি হলেও এই স্কলারশিপের টাকা আপনি অবশ্যই পাবেন।

এই চাকরী সংক্রান্ত প্রতিবেদনটি ভাল লাগলে অবশ্যই আপনার সহপাঠী বা বন্ধুদের সাথে শেয়ার করুন। এছাড়াও জেনে রাখুন আমাদের এই Bengal Xpress (বেঙ্গল এক্সপ্রেস) সাইটে প্রতিদিন বিভিন্ন সরকারি চাকরি (Government Job) সহ বিভিন্ন বেসরকারি চাকরি, বিভিন্ন সরকারি প্রকল্প, ও শিক্ষা এবং শিক্ষা প্রস্তুতি সংক্রান্ত বিভিন্ন তথ্য ও কারেন্ট এফেয়ার্স (Current affairs 2023) সবার আগে জানার জন্য আমাদের Bengal Xpress (বেঙ্গল এক্সপ্রেস) -এর ওয়েবসাইটের নোটিফিকেশন খোলা রাখুন ও নিয়মিত প্রবেশ করুন এবং এছাড়া আমাদের WhatsApp গ্রুপে বা টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন, সেখানে নিয়মিত আপডেট দেওয়া হয়। যুক্ত হওয়ার জন্য হোয়াটসঅ্যাপ বা টেলিগ্রাম গ্রুপে লেখা লিঙ্কে চাপুন ।

আরোও পড়ুন – সুখবর! শিক্ষক ও অশিক্ষক পদে একাধিক কর্মী নিয়োগ সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে (কলকাতা)

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

সংখ্যালঘু পড়ুয়াদের বড় ঝাটকা দিল মোদি সরকার, বন্ধ করে দেওয়া হলো মৌলানা আজাদ স্কলারশিপ

Fri Dec 9 , 2022
কেন্দ্রীয় সরকারের তরফে সাফ জানিয়ে দেওয়া হলো এখন থেকে আর মৌলানা আজাদ স্কলারশিপ এর টাকা পাবে না ছাত্রছাত্রীরা। ( Maulana Azad National Scholarship )
বন্ধ করে দেওয়া হলো মৌলানা আজাদ স্কলারশিপ

আপনার পছন্দের সংবাদ