শনিবার শুরু উচ্চ মাধ্যমিক, পরীক্ষার্থীদের সুবিধার্থে বড় ঘোষণা কলকাতা পুলিশের
Connect with us

বাংলার খবর

শনিবার শুরু উচ্চ মাধ্যমিক, পরীক্ষার্থীদের সুবিধার্থে বড় ঘোষণা কলকাতা পুলিশের

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : শনিবার থেকে রাজ্যে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। পরীক্ষার দিনগুলোতে যাতে পরীক্ষার্থীদের যাতে কোনও বিপদ, বাধা, অসুবিধার মধ্যে পড়তে না হয় তার জন্য বড় সিদ্ধান্ত নিল কলকাতা পুলিশ। শুক্রবার কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল এক নির্দেশিকায় জানিয়েছেন, পরীক্ষার দিনগুলোতে সকাল আটটা থেকে দুপুর দু’টো পর্যন্ত কলকাতা শহরে সমস্ত ধরনের পণ্যবাহী গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২, ৪, ৫, ১৬, ১৮, ১৯, ২০, ২২, ২৩, ২৬ এবং ২৭ এপ্রিল এই নিয়ম বলবৎ থাকবে। ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, পরীক্ষার জন্য লাগু থাকা অন্যান্য বিধি-নিষেধ গুলোও কার্যকর থাকবে পরীক্ষার দিনগুলোতে। এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ৭ লক্ষ ৪৫ জন পরীক্ষার্থী। এ বছর ছাত্রদের থেকে প্রায় ৭১ হাজার বেশি ছাত্রী পরীক্ষা দিচ্ছে। সকাল ১০টা থেকে দুপুর ১টা ১৫ পর্যন্ত চলবে পরীক্ষা। এবার এই প্রথম নিজেদের স্কুলেই পরীক্ষা দেবে পরীক্ষার্থীরা। করোনার জন্য গত বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। তাই অতিমারি পরিস্থিতিতে নিজেদের স্কুল বা হোম সেন্টারে পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষা সংক্রান্ত কোনও বিষয়ে সমস্যায় পড়লে তা সমাধানের জন্য একটি হেল্পডেস্ক নম্বরও চালু করেছে সংসদ।

সেই নম্বরটি হল- 033 2337 0792। এ বছর প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে। পরীক্ষা পরিচালনার দায়িত্বে থাকবেন তাঁরা। এছাড়াও বেশকিছু নিয়মের কথা ঘোষণা করেছে সংসদ। সেগুলো হল, ভেন্যু সুপারভাইজার, সেন্টার ইনচার্জ, বিশেষ পর্যবেক্ষক ছাড়া আর কেউ মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। পরীক্ষার হলে দু’জন করে পরিদর্শক থাকবেন। যেদিন যে বিষয়ের পরীক্ষা থাকবে, সেদিন ওই বিষয়ের শিক্ষককে পরিদর্শকের দায়িত্ব দেওয়া যাবে না। পুলিশের উপস্থিতিতে প্রত্যেক পরীক্ষাকেন্দ্রে প্রশ্নপত্র পৌঁছবে। টোকাটুকির খবর এলে সংশ্লিষ্ট স্কুলের বিরুদ্ধে অনুসন্ধান করে ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে সংসদ।

Advertisement
Continue Reading
Advertisement