ভাঁড়ে মা ভবানী দশা! তেল সংগ্রহের জন্য টোকেন নিতে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়াতে হচ্ছে লাইনে
Connect with us

আন্তর্জাতিক

ভাঁড়ে মা ভবানী দশা! তেল সংগ্রহের জন্য টোকেন নিতে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়াতে হচ্ছে লাইনে

Parama Majumder

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: অর্থনৈতিক দূরাবস্থা কিছুতেই যেন কাটছে না ভারতের প্রতিবেশী দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে, জ্বালানির খরচ বাঁচাতে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল, কলেজ। অফিসকাছাড়িও চলছে অনলাইনে।

জানা গিয়েছে, শ্রীলঙ্কার জ্বালানি সঙ্কট এতটাই চরমে পৌঁছেছে যে পেট্রোল-ডিজেল সংগ্রহ করতে দাঁড়াতে হচ্ছে দীর্ঘ লাইনে। শুধু তাই নয়, লাইনে দাঁড়ানো ক্রেতাদের হাতে দেওয়া হচ্ছে টোকেন। এই টোকেন থাকলে তবেই মিলছে জ্বালানি তেল। শুধু তাই নয়, মাত্র ২২ মিলিয়নের দ্বীপরাষ্ট্রে এখনও জ্বালানি, খাদ্য-পণ্য, ওষুধ সবকিছুরই আকাল পড়ে গিয়েছে। কার্যত এখনও অভাব অনটনের মধ্যে দিয়েই যেতে হচ্ছে দেউলিয়া শ্রীলঙ্কাকে।

এই বিষয়ে W.D. Shelton নামের এক শ্রীলঙ্কান অটো চালক জানিয়েছেন, টোকেন নেওয়ার জন্য তিনি গত ৪ দিন ধরে লাইনে রয়েছেন। এই কয়দিনে তিনি ঠিকমতো খাবার ও ঘুমাতে পারেননি। শুধুমাত্র টোকেন সংগ্রহের পর তেল পাবেন সেই আশাতেই একভাবে দাঁড়িয়ে থাকতে হচ্ছে বলেও জানান তিনি।

Advertisement

আরও পড়ুন: গর্ভপাত নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের তীব্র সমালোচনা বর্তমান ও প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের

তিনি আরও জানান, দেশজোড়া অর্থনৈতিক এই সঙ্কটের কারণে তাঁদের সব উপার্জনের রাস্তা প্রায় বন্ধ হয়ে যেতে বসেছে। পরিবারের সদস্যদের মুখে ঠিকমতো খাবার তুলে দিতে পারছেন না তাঁরা। এই অবস্থায় তেল কেনার জন্য টোকেন সংগ্রহের লাইনে দাঁড়িয়ে আছেন তিনি। যদিও এই লাইন থেকে শেল্টন বাড়ি যেতে চান না। কারণ, তাঁর বাড়ি প্রায় ৩ কিলোমিটার দূরে অবস্থিত। শুধু তাই নয়, জ্বালানি সঙ্কটে দেশবাসীর কাছে এখনও স্পষ্ট নয় যে, সরকারের কাছে ঠিক কত পরিমাণ জ্বালানি মজুত রয়েছে।

রবিবারই শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা জানান, এখনও প্রায় ৯,০০০ টন ডিজেল এবং ৬,০০০ টন পেট্রোলের মজুত রয়েছে। এদিকে সরকার কর্মীদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাড়ি থেকে কাজ করতে বলেছে। শ্রীলঙ্কার বাণিজ্যিক শহর তথা রাজধানী কলম্বো এবং আশেপাশের এলাকার স্কুলগুলি এক সপ্তাহের জন্য বন্ধ রয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: বৃহৎ শিল্পপতিদের ঘাড়ে চাপাল সুপার ট্যাক্স, অর্থনীতিকে চাঙ্গা করতে বড় ঘোষণা পাক প্রধানমন্ত্রীর

জানা গিয়েছে, জ্বালানি তেল কেনার জন্য টোকেন সংগ্রহের লাইন দীর্ঘ হলেও জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ক্ষেত্রগুলি সচল রাখার জন্য তাঁদের আগে তেল সরবরাহ করা হবে। এর মধ্যে রয়েছে চিকিৎসা পরিষেবা, বিমানবন্দর সহ বেশকিছু ক্ষেত্র। তবে সবমিলিয়ে দ্রুত এই অচল অবস্থা কাটিয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছে শ্রীলঙ্কা প্রশাসন।

Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.