কলকাতা বন্দরের পরিকাঠামো গড়তে বিশেষ উদ্যোগ কেন্দ্রের

জন দেখেছেন : 14
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 4 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : জলপথে উত্তর-পূর্বের রাজ্যগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াতে আন্তঃরাজ্য জলপথগুলিকে সংযুক্ত করার প্রকল্পের কাজ শুরু করেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কলকাতায় এক সাংবাদিক বৈঠকে একথা জানিয়েছেন কেন্দ্রীয় বন্দর,জাহাজ ও জলপথ বিষয়ক মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।

তিনি জানান, এই প্রকল্পে বঙ্গোপসাগর থেকে ব্রহ্মপুত্র নদ পর্যন্ত সব নদীপথকে যুক্ত করা হবে। এর ফলে উত্তর পূর্বের রাজ্য ছাড়াও প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ ও ভুটানের সঙ্গে যোগাযোগ ব্যবস্থার প্রসার ঘটবে। কলকাতা বন্দরের গভীরতার সমস্যা প্রসঙ্গে মন্ত্রী জানান, কেন্দ্রীয় সরকার পলি তোলার কাজে কলকাতা বন্দরকে আগামী চার বছরের জন্য এক হাজার কোটি টাকা ভর্তুকি প্রদান করবে। তিনি আরও বলেন, কলকাতায় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর দেড়শ বছরের পুরনো বন্দর। নদী বন্দর হলেও আগামী দিনে দেশকে আত্মনির্ভর করে তোলার ক্ষেত্রে বিশেষ ভূমিকা নেবে।

তাই এই বন্দরের পরিকাঠামো উন্নয়নে কেন্দ্রীয় সরকার সব ধরনের সহায়তা করতে প্রস্তুত বলে মন্ত্রী জানিয়েছেন। এদিন সকালে সেন্টিনারি হাসপাতালে একটি লিকুইড মেডিকেল অক্সিজেন ভেসেলের উদ্বোধন করেন সর্বানন্দ সোনোয়াল। এরপর খিদিরপুর ডকে কলকাতা বন্দরের একগুচ্ছ কয়েকটি প্রকল্পেরও উদ্বোধন করেন।

সংবাদটি শেয়ার করুন

Next Post

বিজেপির জাতীয় কর্মসমিতিতে জায়গা পেলেন রাজীব বন্দোপাধ্যায়, দীনেশ ত্রিবেদী

Fri Oct 8 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: সব্যসাচী দত্তের তৃণমূলে ফেরার দিনেই বিজেপির গুরুত্বপূর্ণ কমিটি জাতীয় কর্মসমিতিতে জায়গা পেলেন গত বিধানসভা ভোটের আগে তৃণমূল ছেড়ে পদ্ম শিবিরে যোগ দেওয়া রাজীব বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার জাতীয় কর্মসমিতি ঘোষণা করেছেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। সেই কমিটিতে রাজীব বন্দ্যোপাধ্যায় ছাড়া জায়গা পেলেন তৃণমূল […]