শুভেন্দু-সহ নির্বাসিত ৭ বিজেপি বিধায়কের শাস্তি মুকুবের সিদ্ধান্ত নেবেন স্পিকার
Connect with us

বাংলার খবর

শুভেন্দু-সহ নির্বাসিত ৭ বিজেপি বিধায়কের শাস্তি মুকুবের সিদ্ধান্ত নেবেন স্পিকার

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: শুক্রবার থেকেই রাজ্য বিধানসভায় শুরু হয়েছে বাদল অধিবেশন। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী-সহ বিজেপির ৭ বিধায়ককে বিধানসভায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞার যে শাস্তি জারি রয়েছে, তা পুনর্বিবেচনা করার ভার বিধানসভার অধ্যক্ষের ওপরই ছেড়ে দিল কলকাতা হাইকোর্ট। শাস্তি মুকুব করার আর্জি জানাতে সোমবারই শুভেন্দু অধিকারী এবং নির্বাসিত ৭ বিজেপি বিধায়ক বিধানসভায় আলাদা করে দু’টি মোশন আনতে চলেছেন। বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় এই ব্যাপারে কী সিদ্ধান্ত নেন, তার ওপরই নির্ভর করছে আদালতের পরবর্তী পদক্ষেপ। শুভেন্দু অধিকারী সহ ৭ বিজেপি বিধায়কের নির্বাসন মামলায় এই মন্তব্য করেছেন হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার।

সোমবার বিধানসভায় এই মামলা নিয়ে কোনও সিদ্ধান্ত না হলে মঙ্গলবার আবারও আদালতে শুনানি হবে বলে জানিয়েছেন বিচারপতি। আদালতের এই প্রস্তাবে সায় দিয়েছেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এদিন বিচারপতি বলেছেন, স্পিকার কিভাবে বিধানসভা চালাবেন সেই ব্যাপারে যেমন আদালত কিছু বলতে পারে না, তেমনই আদালত কিভাবে চলবে সে ব্যাপারেও কোনও কথা বলতে পারেন না স্পিকার। বিধানসভার মর্যাদা অক্ষুন্ন রাখতে এবং অধিবেশন সুষ্ঠুভাবে পরিচালনা করতে স্পিকার এবং বিরোধী দলের মধ্যে সমস্যা দ্রুত মিটিয়ে নেওয়ার জন্য এদিন পরামর্শ দিয়েছেন বিচারপতি।

উল্লেখ্য, গত বাজেট অধিবেশনে অশান্তির জেরে শুভেন্দু অধিকারী সহ বিজেপির ৭ বিধায়ককে বিধানসভা থেকে নির্বাসিত করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। পরের অধিবেশন তো বটেই, বিধানসভাতেও তাঁদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। সেই মামলাতেই এদিন এই নির্দেশ দিয়েছে আদালত। আদালতের এই নির্দেশের পর স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘আমি ওঁদের আগেই বলেছিলাম যে ওঁর আবেদন করতে পারবেন। তারপরও ওঁরা আদালতে গিয়েছিল। যার কোনও প্রয়োজন ছিল না। বিধানসভার আভ্যন্তরীণ বিষয় নিয়ে বারবার আদালতে যাওয়ার প্রবণতা বন্ধ হওয়া উচিত।’ রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও বিধানসভার ঐতিহ্য মেনে নীতিসম্মতভাবে বিধানসভার অধিবেশনে যোগ দেওয়ার জন্য বিরোধীদের কাছে অনুরোধ করেছেন। বিজেপি সূত্রে এখনও যা খবর তাতে, আগামী সোমবারে শুভেন্দু অধিকারী এবং নির্বাসিত ৭ বিজেপি বিধায়ক শাস্তি মুকুবের আর্জি জানিয়ে আলাদা করে দু’টি মোশন আনতে চলেছেন।

Advertisement
Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.