চন্দ্রকোনার জাড়া গ্রামের জমিদার বাড়ির দুর্গাপুজোয় এসেছেন রামমোহন, বিদ্যাসাগর

জন দেখেছেন : 12
0 0
Read Time:2 Minute, 8 Second

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: মনীষীদের স্মৃতি জড়িয়ে রয়েছে চন্দ্রকোনা ১ নম্বর ব্লকের জাড়া গ্রামের জমিদার বাড়ির দুর্গাপুজোয়। কথিত আছে পলাশীর যুদ্ধেরও আগে প্রতিষ্ঠিত হয়েছিল এই জমিদার বাড়ি। এই জমিদার বাড়িতে আজও রীতি নীতি মেনেই হয় দুর্গাপুজো। আগেকার দিনের সেই জমিদারি না থাকলেও দমেনি রাজবাড়ির দুর্গাপুজোর ঐতিহ্য। আজও আভিজাত্যের মোড়কে বাঁধা জাড়া গ্রামের জমিদার বাড়ি। বিশাল প্রসাদের কিছুটা লতা পাতায় ঢাকা। কিন্ত পুজোর আবহে রাজবাড়ির দুর্গাদালানে যেন সাজো সাজো রব। তৈরি হয়েছে দুর্গা প্রতিমা।

একই চলচিত্রে দুর্গা-সহ কার্তিক,গণেশ, লক্ষী সরস্বতী। পুজোর কোনও খামতি রাখেননি রায় পরিবারের সদস্যরা। তবে আগের দিনের মতো বেহিসাবি বাজেটের পুজোর রমরমা আর নেই রাজবাড়ীতে। বৈষ্ণব মতে পুজো হওয়ায় কোনও বলি হয় না। একসময় এই রাজবাড়ীতে রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এসেছিলেন। এমনকী পুজোকে ঘিরে বসত কবি গানের আসর। এমনকি রাজবাড়ীতে কবিগানের জন্য এসেছিলেন ভোলা ময়রাও। ভোলা ময়রা এসে জাড়া গ্রামের জন্য একটি গানও নাকি গেয়ে গেছেন। একসময় উত্তম কুমারও রাজবাড়িতে এসে শুটিংও করেছিলেন । অ্যান্টনি ফিরিঙ্গি সিনেমাতেও জমিদার বাড়ি নিয়ে গান রয়েছে। গানে উল্লেখ আছে, ‘কেমন করে বল্লি জগা… জাড়া গোলক বৃন্দাবন…. এখানে বামন রাজা চাষা প্রজা চৌকিকেতে বাঁশবন।

সংবাদটি শেয়ার করুন

Next Post

অর্থের বিনিময়ে তরুণ ক্রিকেটারদের প্রতারণার অভিযোগ! কাঠগড়ায় দেশের একাধিক ক্রিকেট কর্মকর্তা

Sat Oct 9 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ভারতীয় ক্রিকেটে আবার দুর্নীতির ছায়া। লক্ষ লক্ষ টাকার বিনিময়ে উঠতি ক্রিকেটারদের আইপিএল এবং রাজ্য দলে সুযোগ করে দেওয়ার প্রতারণার অভিযোগ উঠল দেশের একাধিক রাজ্য সংস্থার কর্মকর্তা ও কোচের বিরুদ্ধে। ইতিমধ্যেই এই ঘটনায় কুলবীর রাওয়াত নামে এক কোচ গ্রেফতার হয়েছেন বলে জানা গিয়েছে। […]