বাঁশের রকমারি জিনিস তৈরি করে তাক লাগাচ্ছেন তুফানগঞ্জের রাহুল বর্মন
Connect with us

বাংলার খবর

বাঁশের রকমারি জিনিস তৈরি করে তাক লাগাচ্ছেন তুফানগঞ্জের রাহুল বর্মন

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: বাঁশের উপর সূক্ষ্ম কারুকার্য করে রকমারি জিনিস তৈরি করে তাক লাগাচ্ছেন তুফানগঞ্জ-১ ব্লকের অন্দরান ফুলবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের বটতলার বাসিন্দা রাহুল বর্মন। তাঁর তৈরি হস্তশিল্প পাড়ি দিচ্ছে ভিনরাজ্যেও।

দিন দিন চাহিদা বেড়েই চলেছে রাহুলের হাতের বাঁশের তৈরি নিখুঁত কারুকার্যের। বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার পাশাপাশি ছোটবেলা থেকেই হাতের কাজের প্রতি তাঁর আগ্রহ ছিল প্রবল। ২০১২ সালে প্রথমে কাঠের উপর সূক্ষ্ম কারুকার্য শুরু করেন রাহুল। এর কিছুদিন পর থেকেই বাঁশের সূক্ষ্ম কারুকার্য তৈরি করতে শুরু করেন তিনি। বাঁশের কলম, ঘড়ি, মুখোশ, জাহাজ, নৌকো, ধূপদানি, মালা, লকেট, রিকশা, কলমদানি সহ বিভিন্ন রকমারি জিনিস তৈরি করেন তিনি। গত তিন মাসে মুম্বই, গোয়া, মহারাষ্ট্র, কলকাতা, অসম, শিলিগুড়ি সহ বিভিন্ন জায়গায় অনলাইনে বিক্রি হয়েছে তাঁর তৈরি সামগ্রী।

ভিনরাজ্য থেকেও প্রচুর অর্ডার আসছে। স্থানীয় মাখলা বাঁশ দিয়েই এই শিল্পকর্ম অনায়াসেই করা যায় বলে জানিয়েছেন তিনি। সরকারি সাহায্যের আশায় থাকা রাহুল জানিয়েছেন, ‘২০১২ সাল থেকে আমি এই কাজ করছি। তবে গত দুই বছর ধরে বাইরেও আমার তৈরি জিনিস যাচ্ছে। অনলাইনেই অর্ডার আসে। আমি এই বাঁশ দিয়ে বাড়ি, জাহাজ, নৌকো সহ বিভিন্ন জিনিস বানাই। তবে এখন মহিলাদের গহনার চাহিদাই বেশি। যেমন, হার, মালা, লকেট, মাথার ক্লিপ, দুল ইত্যাদি। অন্যান্য রাজ্য থেকে ভালোই অর্ডার আসছে। আমি এখন এই কাজটাকে বাড়াতে চাই। তার জন্য সরকারি সাহায্য পেলে ভালো হয়। তাহলে আমি আমাদের গ্রামেরই কিছু মানুষকে এই কাজ শিখিয়ে সাবলম্বী করে তুলতে পারব।’

Advertisement