পেট্রোপন্যের মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস মধ্যবিত্তের

জন দেখেছেন : 12
0 0
Read Time:5 Minute, 18 Second

বেঙ্গল এক্সপ্রেস নিউজ:পেট্রোল ডিজেল এর দাম বাড়ায় মধ্যবিত্তদের মারাত্বক ক্ষতির সামনে পড়তে হচ্ছে। বৈদেশিক অর্থনৈতিক মন্দা, বিভিন্ন দেশের সাথে যুদ্ধের পরিস্থিতি এবং KOVID – 19 এর বিরুদ্ধে লড়াই আমদানি বপ্তানি ইত্যদির কারনে দেশে পেট্রোল ডিজেলের দাম বেড়েছে। বিভিন্ন শহরের মধ্যবিত্তের মানুষের এখন কিভাবে এর সাথে লড়াই করে টিকে থাকতে পারে সেই দিকেই নজর থাকবে বিশেষজ্ঞদের ।

[Asian Devlopment Bank] ADB এর তথ্য অনুসারে ২০২০ – ২০২১ অর্থবর্ষে ভারতের GDP এসে দাঁড়িয়েছে ১০% এ। সেটা ২০২২ – ২০২৩ অর্থবর্ষে ৭.৫০% এ নামতে পারে। সুতরাং পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি এবং হ্রাস এখানে খুব গুরুত্বপূর্ণ ভুমিকা নেবে। কারন তেলের দাম বাড়লে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়বেই। একটু দেখে নেওয়া যাক বিভিন্ন শহরের তেলের নির্ধারিত আজকের বাজার দর।

দিল্লী – ১০৪.৭৯
মুম্বাই – ১১০.৭১
ব্যাঙ্গালোর – ১০৮.৪০
চেন্নাই – ১০২.০৬
হায়দ্রাবাদ – ১০৮. ৯৬
কলকাতা – ১০৫.৯৬

১] ঋণী আর ঋণ দাতার ওপর প্রভাব- তেলের দাম বাড়লে ঋণী লাভবান এবং ঋণদাতা ক্ষতির সম্মুখীন হবে। কারণ, ঋণদাতা যখন ঋণ দেয় নির্দিষ্ট বাজার মুল্য অনুসারে দেয়। সুতরাং এখন বাজার দড় বেড়ে যাওয়ায় ঋণদাতাকে বর্তমান বাজার মুল্যের থেকে কম সুদে রিটার্ন নিতে হবে। [RISERV BANK OF INDIA] RBI এর রুলস অনুসারে একবার ঋণ দেওয়ার পর মাঝপথে আর ঋণের সুদ বাড়ানো যায় না।

২] বিনিয়োগ কর্তাদের দের ওপর প্রভাব – জিনিষের দাম হ্রাস বা বৃদ্ধির কারনে বিনিয়োগ কর্তাকে ক্ষতির মুখোমুখি হতে হবে। বিনিয়োগ কর্তার বিনিয়োগ কাঁচামাল এর দামের ওপর নির্ভর করে। কিন্তু কাঁচামাল এর দাম হঠাৎ বেড়ে গেলে বিনিয়োগ কর্তা ক্ষতির মুখোমুখি হতে হবে।

৩] উৎপাদক এবং উৎপাদন কারির ওপর প্রভাব – একটা নির্দিষ্ট দামে কাঁচামাল কিনে উৎপাদন শুরু করার পর মাঝপথে দাম বেড়ে গেলে উতপাদক কে ক্ষতির সামনে পড়তে হয়। আবার যে উৎপাদন করে তাকেও একই ক্ষতির সামনে পড়তে হয়।

৪] চাষি দের ওপর প্রভাব – পেট্রোল ডিজেলের দাম বাড়ার জন্য চাষি মারাত্বক ক্ষতির মুখে পড়ে । পেট্রোল ডিজেলের দাম এর সাথে পাল্লা দিয়ে ফসলের দাম বারে না। সুতরাং চাষির ক্ষতি অবসম্ভাবি।

৫] মধ্যবিত্তের ওপর প্রভাব – পদে পদে বিপদের সামনে পড়া মধ্যবিত্ত পেট্রোল ডিজেলের দাম বাড়লে মারাত্বক বিপদের সামনে পড়ে যায়। অনেক মধ্যবিত্ত এই পরিস্থিতিতে হারিয়ে যায় ।

৬] সেভিংস এর ওপর প্রভাব – বাজার দড় ওঠানামার জন্য সেভিংস এর ওপর মারাত্বক প্রভাব পড়ে। অনেকেই বাজার দড় ওঠা নামার কারনে ঝুঁকি নিয়ে সেভিংস করতে চান না।

৭] রোজগারের ওপর প্রভাব – পেট্রোল ডিজেলের দাম বাড়লে জিনিষের দাম বেড়ে যায় । ফলে অনেক উৎপাদন কারি উৎপাদন বন্দ করে দেয়। ফলে কাঁচামাল আমদানি রপ্তানি বন্দ করে দেয়। অনেকেই কাজ হারিয়ে কর্মহীন হয়ে পড়েন। মানুষের রোজগারের ওপর মারাত্বক ক্ষতি হয়।

৮] সামাজিক এবং রাজনৈতিক প্রভাব – সামাজিক এবং রাজনৈতিক বিষয়ের ওপর মারাত্মক ভাবে পড়ে পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি। পেট্রোল ডিজেলের দাম বাড়ার ফলে নিত্য প্রয়োজনীয় জিনিষের দাম বাড়বেই। আর জিনিষের দাম বাড়লে সমাজের ওপর মারাত্বক প্রভাব পড়ে। একশ্রেণীর মানুষ রোজগার হারিয়ে বসে। এই পরিস্থিতির সুযোগ নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের লোকজন ঝাপিয়ে পড়ে নিজের অবস্থান জানান দেয়। মুল্য বৃদ্ধি অনেকসময় দেশের রাজন্যতিক পরিবর্তন এর সুচনা করে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

বন্ধুরা মিলে ভিডিও শুট করতে গিয়ে দুর্ঘটনা, ভদ্রেশ্বরে ট্রেনের ধাক্কায় মৃত্যু এক কিশোরের

Sun Oct 17 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: টিকটক ভিডও বানাতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল এক কিশোরের! রেল লাইনের ধারে কালভার্টের উপর দাঁড়িয়ে মোবাইলে ভিডিও করছিল দুই বন্ধু। পাশে দাঁড়িয়ে দেখছিল এক বন্ধু। ভিডিও তৈরিতে এতটাই মগ্ন ছিল তিন বন্ধু, যে পিছন থেকে দ্রুত গতিতে ছুটে আসছে ট্রেন, তা […]