মধ্যবিত্তের অস্বস্তি কমাতে পেট্রোল-ডিজেলের দাম কমাল কেন্দ্র

জন দেখেছেন : 14
0 0
পড়তে সময় লাগবে :3 মিনিট, 3 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ : দীপাবলিতে দেশের মানুষকে উপহার দিল কেন্দ্র, এমনই মনে করছেন বিশেষজ্ঞরা। অনেকদিন থেকেই পেট্রোল, ডিজেলের দাম বাড়ছিল। ফলে সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার যোগার হয়েছিল। সেখান থেকে কিছুটা স্বস্তি ফিরল বলে মনে করা হচ্ছে।

দীপাবলির দিন অর্থাৎ ৪ নভেম্বের থেকে পেট্রোলের দাম কমল ৫ টাকা ৮২ পয়সা এবং ডিজেলের দাম কমল ১১ টাকা ৭৭ পয়সা। ফলে এই মুহূর্তে পেট্রোলের দাম হয়েছে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম হয়েছে ৮৯ টাকা ৭৯ পয়সা। তেলের মূল দামের সাথে পরিবহণ খরচ এবং কেন্দ্রীয় শুল্ক যুক্ত হয়ে তেলের দাম ঠিক হয়। এর সঙ্গে আছে রাজ্যের ভ্যাট এবং পেট্রোল পাম্পের কমিশন। সব মিলিয়ে পেট্রোল কেনে ক্রেতা।

পশ্চিমবঙ্গে পেট্রোলে ২৫ % এবং ডিজেলে ১৭% থাকে ভ্যাটের হার। রাজ্যগুলি যদি রাজ্যের ভ্যাট কিছুটা কম করে তাহলে পেট্রোল, ডিজেলের দাম অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। অনেকদিন থেকেই কেন্দ্রের বিরোধী রাজনৈতিক দল এবং বিভিন্ন রাজ্যগুলি কেন্দ্রের কাছে শুল্ক কমানোর দাবি জানিয়ে আসছিল। সেই দাবি মেনে কেন্দ্র দাম কমিয়ে রাজ্যের ওপর চাপ বাড়াল বলেই মনে করা হচ্ছে। কেন্দ্রের এই ঘোষণার পর বিজেপি শাসিত সাত রাজ্য ভ্যাট কমানোর কথা ঘোষণা করেছে। এই রাজ্যগুলি হল বিহার, অসম, কর্ণাটক, গোয়া, ত্রিপুরা, মণিপুর এবং উত্তর প্রদেশ।

কেন্দ্রের এই সিদ্ধান্তের পর রাজনৈতিক তরজা শুরু হয়ে গিয়েছে। অনেকেই মনে করছেন গত উপনির্বাচনে বেশ কিছু আসনে বিজেপির খারাপ ফল হয়েছে। সেই ফলের কথা মাথায় রেখেই কেন্দ্র দাম কমানোর সিদ্ধান্ত নিল। যদিও বিরোধীদের তরফ থেকে বলা হচ্ছে এতোটা দাম বাড়িয়ে পেট্রোলে ৫ টাকা কমিয়ে মানুষকে বোকা বানানোর চেষ্টা হচ্ছে। বিজেপির তরফ থেকে আবার বিরোধীদল শাসিত রাজ্য সরকারগুলোর ওপর চাপ বাড়িয়ে বলা হয়েছে, এবার রাজ্য নিজেদের ভ্যাট কমিয়ে মানুষকে সুরাহা দিক।

সংবাদটি শেয়ার করুন

Next Post

কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়াল

Thu Nov 4 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : সপ্তম পে কমিশনের ঘোষণা অনুযায়ী কেন্দ্র সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর কথা ঘোষণা করল। কেন্দ্রের এই ঘোষণা মাত্র বিভিন্ন রাজ্যগুলি কর্মচারীদের ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছে। উৎসবের মরসুমের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় কর্মচারীদের ৩% ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছে। ৩ শতাংশ বৃদ্ধি […]