আগামী বছর ৭ থেকে ১৬ মার্চ মাধ্যমিক, ২ থেকে ২০ এপ্রিল উচ্চ মাধ্যমিক

জন দেখেছেন : 22
0 0
পড়তে সময় লাগবে :4 মিনিট, 12 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা হল। সোমবার বিকেলে যৌথ সাংবাদিক সম্মেলন করে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী বছরের ৭ মার্চ শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ১৬ মার্চ।

২ এপ্রিল থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ১১টা ৪৫ থেকে। চলবে দুপুর ৩টে পর্যন্ত। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ুয়ারা পড়বে। পরের তিন ঘণ্টা থাকবে লেখার জন্য। এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন ৯ হাজার ৯৯১ টি স্কুলের পড়ুয়ারা। ৭ মার্চ প্রথম ভাষা, ৮ মার্চ দ্বিতীয় ভাষা, ৯ মার্চ ভূগোল, ১১ মার্চ ইতিহাস, ১২ মার্চ জীবনবিজ্ঞান, ১৪ মার্চ অঙ্ক, ১৫ মার্চ ভৌতবিজ্ঞান এবং ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। তবে মাধ্যমিক পরীক্ষায় থাকছে না কোনও হোম সেন্টার। টেস্ট পরীক্ষার সূচি এখনও ঘোষণা করা না হলেও জানা গিয়েছে ডিসেম্বরে হতে পারে পরীক্ষা।

এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে মোট ৫৬টি বিষয়ের উপর। একাদশে রয়েছে ৬০টি বিষয়ে পরীক্ষা। কারণ এ বছর একাদশে আরও চারটি ভোকেশনাল কোর্স বেড়েছে। উচ্চ মাধ্যমিক দ্বাদশের পরীক্ষা হবে সকাল ১০টা থেকে বেলা ১টা ১৫ পর্যন্ত। একই দিনে একাদশের পরীক্ষা হবে বেলা ২টো থেকে বিকেল ৫টা ১৫ পর্যন্ত। উচ্চমাধ্যমিকের প্র্যাক্টিকাল পরীক্ষা হবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ। প্র্যাক্টিকাল পরীক্ষাগুলো স্কুলগুলিই পরিচালনা করবে। প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য সংসদ থেকে কোনও আলাদা প্রশ্ন পাঠানো হবে না। তবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে হোম সেন্টারে। ২ এপ্রিল প্রথম ভাষা। ৪ এপ্রিল দ্বিতীয় ভাষা। ৫ এপ্রিল বৃত্তিমূলক পরীক্ষা। ৬ এপ্রিল জীববিদ্যা, ব্যবসায়ীক বিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান, গণিত, মনস্তত্ত্ব, নৃবিদ্যা, কৃষিবিদ্যা ও ইতিহাস।

৯ এপ্রিল কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশ বিদ্যা, স্বাস্থ্য ও শরীর শিক্ষা, ভিজুয়াল আর্টস এবং মিউজিক। ১১ এপ্রিল পদার্থবিদ্যা, নিউট্রিশন, এডুকেশন এবং অ্যাকাউন্টেন্সি। ১৩ এপ্রিল কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অফ এডিটিং, দর্শন এবং সমাজবিদ্যা। ১৬ এপ্রিল রসায়নবিদ্যা, সাংবাদিকতা ও গণজ্ঞাপন, সংস্কৃত, পারসি, আরবি, ফ্রেঞ্চ। ১৮ এপ্রিল স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। ২০ এপ্রিল অর্থনীতির পরীক্ষা হবে। প্রায় ৬ হাজার ৭২৩টি স্কুলের পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

২৫০ বছরের পুরনো এগরার বাসাবাড়ির কালীপুজো আজও বহু ইতিহাসের সাক্ষ বহন করে চলেছে

Tue Nov 2 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: এগরার বাসাবাড়ির কালী মন্দিরে এখন তুমুল ব্যস্ততা। প্রায় ২৫০ বছর আগে এগরার বাসাবাড়িতে শুরু হয় কালীপুজো। অনেকে নাম না শুনলেও বহু বড় বাজেটের পুজোর মধ্যে বাসাবাড়ির এই কালীপুজোর পূর্ব মেদিনীপুরের মানুষের কাছে বিশেষ মাহাত্ম্য রয়েছে। কথিত আছে, পূর্ব মেদিনীপুর জেলার এগরা থানা […]