রেস্তরাঁর খাবারে নেওয়া যাবে না সার্ভিস চার্জ, নিলেই অভিযোগ
Connect with us

দেশের খবর

রেস্তরাঁর খাবারে নেওয়া যাবে না সার্ভিস চার্জ, নিলেই অভিযোগ

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: প্রিয়জনের সঙ্গে নামী দামি রেস্তরাঁয় খেতে গিয়েছেন। মনপসন্দ খাবার খেয়ে দিলখুশ হয়ে যাওয়ায় রেস্তরাঁর কর্মীর হাতে ১০০ টাকা গুজে দিলেন টিপস হিসেবে। ছোটোখাটে হোটেল হোক কিংবা ঝাঁ চকচকে পাঁচতারা হোটেল। এ দৃশ্য হামেশাই দেখা যায়। কিন্তু খুব শীঘ্রই বন্ধ হতে চলেছে হোটেল-রেস্তরাঁর এই দৃশ্য।

হোটেলে খেতে গিয়ে সার্ভিস চার্জ দেওয়ার বিষয়টিতে অনেক আগেই আপত্তি তুলেছিল কেন্দ্র। যদিও তাতে পাকাপাকি ভাবে সিলমোহর পড়েনি। তবে এবার থেকে হোটেলে রেস্টুরেন্টে খেতে গেলে আর সার্ভিস দেওয়া যাবে না।

আরও পড়ুন: শক্তি পরীক্ষায় ১৬৪ ভোট পেয়ে জয়ী শিন্ডে শিবির, একনাথকে প্রকৃত শিবসৈনিক বললেন দেবেন্দ্র

Advertisement

সোমবার এক নির্দেশিকা জারি করে জানাল ক্রেতা সুরক্ষা কর্তৃপক্ষ (NCH)। রেস্তরাঁয় খাবার খাওয়ার পর বিলের সঙ্গে যদি কেউ সার্ভিস চার্জ বাবদ টাকা নেন তাহলে অভিযোগ জানানো যাবে ক্রেতা সুরক্ষা দফতরে। হেল্পলাইন নম্বরটি হল ১৯১৫।

জানা গিয়েছে, কোনও রেস্তরাঁ বাধ্যতামূলক হিসেবে খাবারের বিলের সঙ্গে সার্ভিস চার্জ নিলে সংশ্লিষ্ট গ্রাহক ওই (১৯১৫) ফোন নম্বরে কল করে অভিযোগ জানাতে পারবেন। এমনকি অ্যাপের মাধ্যমেও অভিযোগ জানানো যাবে জেলা শাসক বা সিসিপিএ-র কাছেও নালিশ করতে পারবেন।

আরও পড়ুন: Big Breaking: বিজয়ওয়াড়া যাওয়ার সময় প্রধানমন্ত্রীর কপ্টারের কাছে কালো বেলুন!

Advertisement

আরও জানা গিয়েছে, এবার থেকে খাবারের বিলের সঙ্গে জোড়া যাবে না GST বাবদ টাকা। কোনও হোটেল কর্তৃপক্ষ যদি তাঁদের গ্রাহকদের কাছ থেকে ইচ্ছাকৃত ভাবে সার্ভিস চার্জ এবং জিএসটি বাবদ টাকা আদায় করে তাহলে অবশ্যই সেই রেস্তরাঁকে কঠোর শাস্তির মুখে পড়তে হতে পারে। শুধু তাই নয়, কোনও গ্রাহকের কাছ থেকে জোড় করে সার্ভিস চার্জ বাবদ টাকা আদায় করলে ভুক্তভোগী ক্রেতা http://www.edaakhil.nic.in. এই পোর্টালের মাধ্যমেও সরাসরি অভিযোগ জানাতে পারবেন।

Continue Reading
Advertisement