শুক্রবার দায়িত্ব নেবেন কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব

জন দেখেছেন : 37
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 33 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ :  কলকাতা হাইকোর্টের নতুন প্রধান বিচারপতি হচ্ছেন প্রকাশ শ্রীবাস্তব। এই মুহূর্তে তিনি মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতির দায়িত্বে রয়েছেন। আগামী শুক্রবার তাঁর দায়িত্ব নেওয়ার কথা। কলকাতা হাইকোর্টের বর্তমান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল হচ্ছেন এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি। প্রকাশ শ্রীবাস্তব দায়িত্ব নেওয়ার আগে কলকাতা হাইকোর্টের অন্তর্বর্তীকালীন প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন আইপি মুখোপাধ্যায়।

বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব দীর্ঘ দিন সুপ্রিম কোর্টে কর ও সাংবিধানিক মামলায় ওকালতি করেছেন। ২০০৮ সালে তিনি মধ্যপ্রদেশ হাই কোর্টের বিচারপতি নিযুক্ত হন। রাজেশ বিন্দল কলকাতা হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান হওয়ার পর থেকেই একাধিক বিতর্ক দেখা দিয়েছিল। তাঁর রায় নিয়ে একাধিকবার সরব হয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। রাজ্য বার কাউন্সিলের চেয়ারম্যান অশোক দেব বিচারপতি বিন্দলের অপসারণ ও বদলি চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠিও লিখেছিলেন।

কয়েক সপ্তাহ আগেই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমণার নেতৃত্বে কলেজিয়াম মোট আট জন বিচারপতিকে বিভিন্ন হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগের সুপারিশ করেছিল। তারমধ্যে রাজেশ বিন্দলও ছিলেন। সেই সুপারিশ অনুযায়ী এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি করে পাঠানো হচ্ছে রাজেশ বিন্দলকে। আর তাঁর জায়গায় কলকাতা হাইকোর্টের নতুন বিচারপতির হয়ে আসছেন প্রকাশ শ্রীবাস্তব।

সংবাদটি শেয়ার করুন

Next Post

দীর্ঘক্ষন লখনউ বিমান বন্দরে আটকে রাখার পর রাহুল সহ কংগ্রেস প্রতিনিধি দলকে লখিমপুরে যাওয়ার অনুমতি দিল উত্তরপ্রদেশ পুলিশ

Wed Oct 6 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ : বেশ কিছুক্ষণ লখনউ বিমানবন্দরে আটকে রাখার পর অবশেষে রাহুল গান্ধী-সহ কংগ্রেস প্রতিনিধিদলকে লখিমপুর যাওয়ার অনুমতি দিল যোগী প্রশাসন। রাহুল গান্ধী প্রথমে যাবে সীতাপুর। সেখানে প্রায় ৬০ ঘণ্টা ধরে গ্রেফতার হয়ে থাকা বোন প্রিয়াঙ্কার সঙ্গে দেখা করবেন। সূত্রের খবর, বোনকে সঙ্গে নিয়েই […]