ডেল্টার দাপটে চিনে আবার লকডাউন, গৃহবন্দী ৩৫ হাজারের বেশি মানুষ

জন দেখেছেন : 20
0 0
পড়তে সময় লাগবে :2 মিনিট, 41 সেকেন্ড

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: করোনার প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠে পুরোপুরি ছন্দে ফিরে এসেছিল চিন। ঘুরে দাঁড়িয়েছিল দেশের অর্থনীতিও। কিন্তু আবার নতুন করে চিনে মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে করোনা। রাজধানী বেজিং সহ ১১টি প্রদেশে বাড়তে শুরু করেছে করোনা।

কয়েক দিনের মধ্যেই পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে সতর্ক করে দিয়েছে চিনের ন্যাশনাল হেল্থ কমিশন। করোনার ডেল্টা প্রজাতিই এই সংক্রমণ ছড়াচ্ছে। তাই নতুন করে বেশ কিছু জায়গায় লকডাউন ঘোষণা করা হয়েছে। বিশেষ করে চিনের লানঝো প্রদেশ নিয়ে উদ্বেগে রয়েছে সেখানকার প্রশাসন। সাধারণ নাগরিকদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোনোর পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। জোর দেওয়া হচ্ছে করোনা পরীক্ষার উপরেও। বাইরে বেরোতে গেলেই করোনার নেগেটিভ রিপোর্ট দেখাতে হচ্ছে। শিয়ান এবং লানঝো প্রদেশে বহু বিমান বাতিল করা হয়েছে।

প্রায় ৬০ শতাংশ বিমান পরিষেবা সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এক প্রদেশ থেকে অন্য প্রদেশে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ৩১ অক্টোবরের উহান ম্যারাথন বাতিল করে দেওয়া হয়েছে। প্রতি সপ্তাহেই এই ম্যারাথন অনুষ্ঠিত হয়। কিন্তু নতুন করে সংক্রমণ বাড়তে থাকায় আর কোনও ঝুঁকি নিতে রাজি হয়নি আয়োজকরা।

চিনের ইনার মঙ্গোলিয়ার একাধিক জায়গায় লকডাউন জারি হয়েছে। সোমবার থেকে ওই এলাকার ৩৫ হাজার ৭০০ বাসিন্দাকে বাড়ি থেকে বেরতে নিষেধ করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, বর্তমানে ওই অঞ্চলেই সংক্রমণের হটস্পট। গত সপ্তাহেই ওই এলাকায় করোনা আক্রান্ত হয়েছে ১৫০ জন। চিনে নতুন করে এই সংক্রমণ বাড়া গোটা বিশ্বেই উদ্বেগ বাড়াচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Next Post

বি-টাউনে জোর গুঞ্জন, তবে কি সন্তানসম্ভবা বিপাশা!

Tue Oct 26 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: কোনও বিবাহিত মহিলার ওজন বাড়লেই আশেপাশে শুরু হয় ফিসফাস। তিনি সন্তানসম্ভবা কিনা, তা নিয়ে তাঁকে শুনতে হয় হাজারো প্রশ্ন। পড়তে হয় বিড়ম্বনায়। সাধারণ মানুষ তো বটেই, সেলিব্রেটি, অভিনেত্রীরাও রেহাই পান না এই প্রশ্নের হাত থেকে। এবার এই প্রশ্নের মুখোমুখি হলেন বিপাশা বসুও। […]