শারীরিক মিলনে ছড়াচ্ছে মাঙ্কিপক্স! যা জানাচ্ছে WHO
Connect with us

আন্তর্জাতিক

শারীরিক মিলনে ছড়াচ্ছে মাঙ্কিপক্স! যা জানাচ্ছে WHO

Published

on

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: করোনা অতিমারির মধ্যে সারা বিশ্বজুড়ে নতুন করে ত্রাস সৃষ্টি করছে ‘মাঙ্কিপক্স'( Moneypox)। ভাইরাসঘটিত এই রোগে আক্রান্ত্রের সংখ্যা ইতিমধ্যে ২০০ ছাড়িয়েছে। বিশ্বের ২০টি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানাচ্ছে, ভাইরাসঘটিত এই রোগ সাধারণত ঘনিষ্ঠতার ফলে ছড়িয়ে পড়ছে। শুধু তাই নয়, WHO-এর আরও দাবি Radar এর মাধ্যমে ছড়াচ্ছে এই ভাইরাস। এই বিষয়ে বৃহস্পতিবার WHO-এর প্রধান Tedros Adhanom Ghebreyesus বলেন, ”ভাইরাসঘটিত এই রোগ সাধারণত ট্রান্সমিশনের ফলে আরও বেশি করে ছড়িয়ে পড়ছে। সংক্রমণমুক্ত থাকতে আমাদের আরও বেশি সতর্ক থাকতে হবে। এছাড়াও কীভাবে এই ভাইরাস ছড়াচ্ছে তা পরীক্ষা-নিরিক্ষা করে দেখছেন বিশেষজ্ঞরা”।

রাষ্ট্রসংঘের স্বাস্থ্য সংস্থার শীর্ষস্থানীয় এক আধিকারি রোসামুন্ড লুইস যিনি মাঙ্কিপক্স বিশেষজ্ঞ। তিনি বলেছেন যে, ”ইউরোপ এবং অন্যান্য দেশে এতগুলি কেসের উপস্থিতি স্পষ্টতই উদ্বেগের কারণ। এটি কিছু সময়ের জন্য অনাবিষ্কৃত সংক্রমণের কারণও হতে পারে”।

Advertisement

এদিকে ১৯৮০ সালের আগে পর্যন্ত মাঙ্কিপক্স নামকরণের আগে এটি ছিল স্মল চিকেন পক্স। সেই সময় প্রতিবছর কয়েক কোটি মানুষ এই ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়ে মারা যেতেন। সূত্র মারফত খবর, ব্রিটেন সহ মধ্য ও পশ্চিম আফ্রিকার অন্তত ৩০’টি দেশে এই ভাইরাসের হদিশ মিলেছে। যারমধ্যে ৫৫০টি এই রোগে আক্রান্তের খবর মিলেছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোনও ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হলে তার প্রাথমিক উপসর্গ হিসেবে প্রবল জ্বর, মাথাভার, গায়ে-হাতে পায়ে ব্যথা দেখা দেবে। তবে অনেকেই মাঙ্কিপক্সে আক্রান্তের কারণ হিসেবে অবাঞ্ছিত যৌন মিলনের দোষ দিলেও এই তত্ত্ব মানতে নারাজ স্বাস্থ্য বিশেষজ্ঞরা। শারীরিক ঘনিষ্ঠতার কারনে মাঙ্কিপক্স ছড়াচ্ছে এমন কোনও তথ্য তাঁদের হাতে নেই।

যেভাবে রেহাই পাবেন মাঙ্কিপক্সের হাত থেকে-

Advertisement

1. ভাইরাস ঘটিত এই রোগের হাত থেকে বাড়ির ছোটোদের রক্ষা করতে সবসময় পরিস্কার পরিছন্ন থাকা জরুরি।
2. বার-বার সাবান, স্যানিটাইজার হাত ধোওয়া দরকার। হাতকে জীবাণুমুক্ত রাখতে ২০ সেকেন্ড সাবানজলে হাত ধোয়া উচিত।
3. এমন কোনও মানুষের সংস্পর্শে যাবেন না, যাদের শরীরে র‍্যাশ বেরিয়েছে বা জ্বর হয়েছে।
4. মাঙ্কিপক্স ছোঁয়াচে রোগ তাই অসুস্থ রোগীদের সংস্পর্শে থাকবেন না।

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

We have detected that you are using extensions to block ads. Please support us by disabling these ads blocker.