২২ বছর আগের দিল্লির স্মৃতি ফিরল মুম্বইয়ে! ইনিংসে ১০ উইকেট নিয়ে লেকার, কুম্বলেকে ছুঁলেন আজাজ প্যাটেল

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: ২২ বছর আগের দিল্লির স্মৃতি ফিরল মুম্বইয়ে। শনিবার ইতিহাস গড়লেন নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল। ওয়াংখেড়েতে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারতের সবকটি উইকেট একাই তুলে নিলেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় খেলোয়াড় হিসেবে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়লেন আজাজ। এর আগে ইংল্যান্ডের জিম লেকার এবং প্রাক্তন ভারতীয় স্পিনার অনিল কুম্বলের ১০ উইকেট নেওয়ার রেকর্ড ছিল। শুক্রবার টেস্টের প্রথমদিনে চার উইকেট নিয়েছিলেন আজাজ। আজ সকালে দ্বিতীয় দিনে বাকি ছয় উইকেট নিয়ে নিজের ১০ উইকেট পূর্ণ করেন কিউয়ি স্পিনার। ৪৭.৫ ওভারে ১২ মেডেন সহ ১১৯ রান দিয়ে ১০ উইকেট নিলেন। ইংলিশ স্পিনার জিম লেকার ১৯৫৬ ম্যাঞ্চেস্টারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। সেই টেস্টে প্রথম ইনিংসেও ৯ উইকেট নিয়েছিলেন লেকার। এক টেস্টে তাঁর ১৯ উইকেট নেওয়ার রেকর্ড এখনও অক্ষত রয়েছে।

এরপর অনিল কুম্বলে ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলায় পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেট নিয়েছিলেন। জিম লেকার এবং অনিল কুম্বলে দু’জনেই দ্বিতীয় ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন। কিন্তু আজাজ প্যাটেল প্রথম ইনংসে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন। তবে আজাজের কৃতিত্ব একটু বেশি। কারণ লেকার ও কুম্বলে, দু’জনেই নিজেদের দেশের মাটিতে এই রেকর্ড করেছিলেন। আজাজ হলেন প্রথম ক্রিকেটার যিনি বিদেশের মাটিতে কোনও টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়লেন। আজাজের ভেল্কিতেই ৩২৫ রানে শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস। মায়াঙ্ক আগারওয়াল ১৫০ এবং অক্ষর প্যাটেল ৫২ রান করেন।

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

৪ ডিসেম্বর দিনটি কেন স্মরণীয়, জেনে নিন

Sat Dec 4 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: প্রতিদিনিই কোনও না কোনও দিক থেকে তাৎপর্যপূর্ণ। আজ অর্থাৎ ৪ ডিসেম্বর দিনটি কেন বিশেষ, তা দেখে নেওয়া যাক। যে সকল গুণী ব্যক্তির আজ জন্মদিন ৪ ডিসেম্বর জাভেদ জাফরির জন্মদিন। ১৯৬৩ সালের আজকের দিনে এই ভারতীয় কৌতুক অভিনেতা জন্মগ্রহণ করেছিলেন। ১৯৭৬ সালের এই […]

আপনার পছন্দের সংবাদ