বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

Rate this post

বেঙ্গল এক্সপ্রেস নিউজ: রাজ্যে বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির বিরোধিতা করার পাশাপাশি রাজ্যের দাবি-দাওয়ার কথাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানাবেন বলে আগেই ঘোষণা করেছিলেন। বুধবার বিকেল পাঁচটায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দফতরে গিয়ে তাঁর সঙ্গে সেই সমস্ত বিষয় নিয়েই আলোচনা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এছাড়াও একাধিক ইস্যু নিয়েই দু’জনের মধ্যে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। বৈঠক শেষে বেরিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘বিএসএফ-এর এক্তিয়ার বৃদ্ধি নিয়ে কথা হয়েছে। আমাদের দেশে একটা যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো রয়েছে। বিএসএফ আমাদের শত্রু নয়। আমরা সব সময় বিএসএফের সাহায্য করতে তৈরি। কিন্তু আইন-শৃঙ্খলা রক্ষা রাজ্যের বিষয়। সীমান্তে বিএসএফের এক্তিয়ার বাড়ানো হলে রাজ্যের আইন-শৃঙ্খলার সঙ্গে দ্বন্দ্ব তৈরি হতে পারে। বিএসএফ-এর কাজ সীমান্ত সামলানো। কিন্তু এ দিকে গুলি চালাচ্ছে।’ পাশাপাশি কেন্দ্রের থেকে রাজ্যের প্রাপ্য টাকা নিয়েও এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আমফান, ইয়াস সহ বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় খাতে কেন্দ্রের কাছ থেকে ৩২ হাজার কোটি টাকা রাজ্যের বকেয়া রয়েছে।

এ ছাড়াও আবাস যোজনা, সড়ক যোজনা, ন্যাশনাল হেলথ মিশন, জল জীবন মিশন-সহ বেশ কিছু প্রকল্পের টাকাও পাওনা রয়েছে রাজ্যের। সেই টাকা রাজ্যকে দ্রুত মিটিয়ে দেওয়ার জন্যও এদিন প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী। বৈঠক শেষে তিনি বলেছেন, ‘আমফান-সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ক্ষতিপূরণ নিয়ে কথা হয়েছে। প্রায় ৯৬ হাজার কোটি টাকা কেন্দ্রের কাছে পায় রাজ্য। এ ছাড়াও করোনা টিকাকরণে জন্য আরও টিকা লাগবে। তা জানিয়েছি। ১২-১৮ বছর বয়সিদের টিকাকরণ নিয়েও কথা হয়েছে।’ রাজ্যে পাট শিল্পের বিষয়েও ইতিবাচক পদক্ষেপের জন্য প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বৈঠক শেষে বেরিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের জানিয়েছেন, প্রধানমন্ত্রীও এই বিষয়ে তাঁর সঙ্গে একমত হয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী ১০০ শতাংশ পাট শিল্পের পক্ষে। আমাদের রাজ্যও ১০০ শতাংশ পাটশিল্পের পক্ষে রয়েছে।

রাজ্য ও কেন্দ্রের যৌথ উদ্যোগে রাজ্যের পাট শিল্পকে পুনরুজ্জীবিত করার পক্ষে সহমত পোষণ করেছেন প্রধানমন্ত্রী। রাজ্যের উন্নতি হলেই কেন্দ্রের উন্নতি হবে। রাজনৈতিক সম্পর্ক ও উন্নয়ন সম্পর্ক এক নয়।’ ত্রিপুরায় পুরভোটের আগের পরিস্থিতি নিয়েও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা হয়েছে বলেন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বলেছেন, ‘সায়নীর মতো জনপ্রিয় শিল্পীকে গ্রেফতার করা হয়েছে। এই বিষয় নিয়েও কথা হয়েছে।’ এদিনের বৈঠকে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনেও প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন। আগামী বছর এপ্রিল মাসে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের উদ্বোধন প্রধানমন্ত্রী করবেন বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সংবাদটি শেয়ার করুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Next Post

বাম ছাত্র-যুবদের এসএসসি অভিযান ঘিরে ধুন্ধুমার

Wed Nov 24 , 2021
বেঙ্গল এক্সপ্রেস নিউজ: এসএসসি-এর গ্রুপ-ডি কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে সল্টলেকে স্কুল সার্ভিস কমিশনের দফতরের সামনে বিক্ষোভ দেখাল বাম ছাত্র-যুব সংগঠনের কর্মীরা। বুধবার বামেদের এই ‘এসএসসি অভিযান’ ও বিক্ষোভকে ঘিরে সল্টলেকের করুণাময়ী এলাকায় ধুন্ধুমার কান্ড বেঁধে যায়। বাম ছাত্র-যুবদের অভিযোগ, তাঁদের মহিলা সমর্থকদের শারীরিক ভাবে নিগ্রহ […]

আপনার পছন্দের সংবাদ